adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাবার হাইয়াতের টি২০ সেঞ্চুরি বাঁচাতে পারেনি হংকংকে

1111111111111111111111ফতুল্লা স্টেডিয়াস থেকে জহির ভূইয়া
হংকং-র ওয়ান ডাউন ব্যাটসম্যান বাবার হাইয়াত একক লড়াই করলেন দলকে জেতাতে। এশিয়া কাপের বাছাই পর্বে ফতুল্লার উইকেটে করলেন ৬০ বলে ১২২ রান। তাতে ছিল ৯টি চার আর ৭টি ছক্কার মার। ক্যারিয়ারে এটা বাবার হাইয়াত-র প্রথম টি২০ সেঞ্চুরি। আগে ছিল একটি ফিফটি। টস জিতে ওমানের করা ১৮১ রানের জবাবে ৭ উইকেটে ১৭৫ রানে শেষ হয় হংকং-র ব্যাটিং যুদ্ধ। তবে হংকং-র ব্যাটিং যুদ্ধ না বলে বাবার হাইয়াত-র একক যুদ্ধ বলাটাই যুক্তিযুক্ত হবে। কারন পুরো ২০ ওয়ারের ইনিংসে বাবার হাইয়াত ৭.২ ওভারে ক্রিজে নেমে ১৯.৪ ওভার পর্যন্ত ওমানের বোলারদের নিয়ন্ত্রন করলেন। দলকে ৬৩ থেকে নিয়ে গেলেন ১৭০ পর্যন্ত। তাতে তারই ১২২ রান! হংকং-র টপ অর্ডারের বা মিডল অর্ডারের কেউ লম্বা সময় বাবার হাইয়াতকে সঙ্গ দিতে পারলে জয়টা হংকং-ও হতে পারত।
 
আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে ছোট দল গুলো দিন দিন উন্নতি করছে। এর প্রমানটা আজ ফুতল্লার উইকেটে বেশ ভালই দিল আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে বাইরে থাকা শেষ দল ওমান। এশিয়া কাপের ১৩তম আসরে টি২০ টুর্নামেন্টের বাছাই পর্বের প্রথম দিনে দ্বিতীয় ম্যাচে সন্ধ্যায় ফতুল্লায় আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে ১২তম দলের তকমা নিয়ে মাঠে নামা হংকং-কে ওমান ৬ রানে হারিয়ে দিল। এমন নয় যে এই জয় ওমানের জন্য নতুন ঘটনা। তা কিন্তু নয়।

কারন ২০১৫ সালের নভেম্বরে অনুষ্ঠিত তিন ম্যাচের টি২০ সিরিজে ওমান ২-১ ব্যবধানে হংকং-কে হারিয়ে ছিল। প্রথম ম্যাচে ওমান ৬ উইকেটে আর পরের ম্যাচে ৪ রানে জয়ী হয়। এবং হংকং শেষ ম্যাচে ৮ উইকেটে জিতে যায়। এশিয়া কাপের মুল পর্বে খেলতে আজকের এই জয় ওমানকে একধাপ এগিয়ে দিল। যদি এশিয়া কাপের মুল পর্বের টিকিট পেয়ে যায় ওমান, তাহলে আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে ওমানের নামটা আরও একধাপ উপরে যাবার সম্ভাবনা সামনে চলে আসবে।

কাল দুপুরে ফতুল্লার এই ভেন্যুতে ওমান মুখোমুখি হবে আফগানিস্তানের বিপক্ষে। আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে থাকা আফগানরা আজ দিনের প্রথম ম্যাচে আইসিসির ১৬তম দল আরব আমিরাতের কাছে ১৬ রানে হেরে চমক দেখিয়েছে। সেই আফগানদের বিপক্ষে কাল জয় পেলেই ওমানের মুল পর্বের টিকিট প্রায় নিশ্চিতই বলা যায়।

১৮১ রানের টার্গেট তাড়া করতে নামা হংকং ১১.২ ওভারে ৪ উইকেটে ৯৯ রান! হিসেবেটা সহজই বলা যায়। ৫২ বলে ৮২ রান দরকার। জেনুইন ব্যাটসম্যান হাতে আছে ২ জন। শেষ দিকের ব্যাটসম্যানদের পক্ষে ততোটা কঠিন পরীক্ষা দেয়ার অভ্যাস নেই। যা হবার তাই হয়েছে। ওপেনার শাহ্্ শূণ্য রাতেই শেষ! আর অপর ওপেনার আনসুমান ১১ রানে ফেরত গেলেন। অন্ধকানের মধ্যে বাবার হাইয়াত টিকে রইলেন। কিন্তু তিনি অপর প্রান্তে সঙ্গী পেলেন না।

মিডল অর্ডারে মার্ক ৮ রানে রান আউট। তখন স্কোর ৮.৫ ওভারে ৭৭ রানে ৩ উইকেট! দলের এই ৭৭ রানেই ফেরত গেলেন নির্ঝারাত খান কোন রান না করে। আর ৫ম ব্যাটসম্যান তানভিন আফজাল ১০ রান করলেন। ৫ উইকেটে ১০৪ রান। ২৪ রানে করলেন ফিফটি। অপরাজিত ৭৪ রানে থাকা বাবার হাইয়াত শুধু আসা-যাওয়া দেখলেন। হার নিশ্চিত বুঝেই হয়তো নিজের টি২০ প্রথম সেঞ্চুরির দিকে এগিয়ে গেলেন। একা তো আর কিছু করা সম্ভব নয়! তাই নিজে যা করার করলেন। তাতে দলের লাভ না হলেও ব্যক্তি ক্যারিয়ারে একটি সেঞ্চুরির পালক যোগ হল বাবার হাইয়াতের। আইজাজ খান ১৫ রানে আউট হলেও ৯০ রান ছিলেন বাবার হাইয়াত। শেষ দিকে ১৯ বলে ৪৫ রানে দরকারটা কঠিনই বলা যায়। সেই কঠিন কাজটা ঝড়ের গতিতে করার চেস্টা করলেন বাবার হাইয়াত। ৫৪ বলে কি-না ১১৭ রানে অপরাজিত! ১২ বলে ১৮ রান দরকার! কিন্তু শেষ ৫ বলে ১৪ রান সংগ্রহ করা সম্ভব হয়নি। ছক্কার আশায় বল আকাশে তুলে মারলেন বাবার হাইয়াত। বল সরাসরি ফিল্ডারের হাতে জমা হল। ১২২ রানে শেষ হল বাবার হাইয়াত-ও সেঞ্চুরির ইনিংস। ২০ ওভারে হংকং-র সংগ্রহ ৭ উইকেটে ১৭৫।

এর আগে টস জিতে ওমান ব্যাট করে সংগ্রহ করে ৫ উইকেটে ১৮০ রান। টপ অর্ডারের সকলেই রান করেন। ৭ ব্যাটসম্যানের মধ্যে আউট হয়েছেন ৫ জন। ওপেনার জিসান মাসুদ ১৭, অপর ওপেনার জাতিন্দও সিং ৩৫ বলে ৪২, মিডল অর্ডারে ভাইবা ১৪, আদনান ২৩ ও আমিন কলিম ১৯ রান করে সাঁজ ঘরে ফেরত যান। অপরাজিত রইলেন ২৮ রান করা মেহেরান খান ও আমির আলী ৩২ রানে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া