adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটন্ত পানির রহস্যময় নদী আবিষ্কার!

RIVERআন্তর্জাতিক ডেস্ক : আমাজনের গভীর জঙ্গলে চার মাইল দীর্ঘ রহস্যময় এক নদীর সন্ধান মিলেছে, যার পানি এতই গরম যে এর মধ্যে যেকোনো কিছু পড়লে তা সঙ্গে সঙ্গে সিদ্ধ হয়ে যাবে।
 
ভূবিজ্ঞানি আন্দ্রে রজো বলেন, ‘নদীটি একটি কিংবদন্তি স্থান হিসেবে এখনো পেরুতে রয়েছে। কিন্তু স্বীকার করে নেওয়াই ভালো যখন আমি প্রথম এরকম একটি নদীর কথা শুনেছিলাম তখন আমি ধরেই নিয়েছিলাম এটি একটি গুজব এবং এটি কখনই সম্ভব নয়।’
 
রজো বিশ্বাস করতেন যে, এরকম একটি ছোট নদীর পানি কাউকে সিদ্ধ করে ফেলতে হলে এর তাপমাত্রা অনেক বেশি হতে হবে যা এই নদীর ক্ষেত্রে হওয়া প্রায় অসম্ভব। কারণ আমাজন কোনো সক্রিয় আগ্নেয়গিরি থেকে অনেক দূরে অবস্থিত। কিন্তু তারপর, রজো নিজ চোখে কাল্পনিক ফুটন্ত এই নদীটি দেখেন।
 
রজো প্রথম মায়ানটোয়াসো নদী সম্পর্কে শুনেন তার পিতামহ এর কাছ থেকে যখন তার পিতামহ একটি গল্প বলছিলেন যে, কিভাবে স্প্যানিশ বাহিনী অতীতে ইনকা সম্রাটকে হত্যা করেছিল।
 
কথিত আছে যে হত্যার পর, স্প্যানিশ বাহিনী স্বর্ণ সন্ধানে আমাজন রেইন ফরেস্টের মধ্যে হুমড়ে পড়েছিল। যখন তারা বাড়ি ফিরে তখন পুরুষেরা একটি ভয়ানক অভিজ্ঞতা সবার সঙ্গে শেয়ার করেছিল যে তারা ঐখানে বিষাক্ত জল, মানুষ খেকো সাপ এবং এমন একটি নদী দেখেছে যে এর পানির মধ্যে যেকোনো কিছু পড়লে তা সঙ্গে সঙ্গে সিদ্ধ হয়ে যায়।
 
বারো বছর পরে একটি পারিবারিক ডিনারে রজো আবার ঐ নদীর কথা শুনেন তার আন্টির কাছ থেকে যে নদীটি ইতিমধ্যেই দেখে এসেছে।
 
সাদার্ন মেথডিস্ট বিশ্ববিদ্যালয়ের ভূপদার্থবিদ্যা একটি পিএইচডি ছাত্র হিসেবে রজো নিজের গবেষণার জন্য এ ধরনের নদী খুঁজেছিলেন।
 
রজো টেড টক এ জানায়, ‘এরপর আমি সবাইকে প্রশ্ন করতে শুরু করি, ফুটন্ত নদীর কি আসলেই অস্তিত্ব আছে? আমি আমার বিশ্ববিদ্যালয়ের সহকর্মীদের, সরকারি কর্মকর্তা, তেল, গ্যাস ও মাইনিং কোম্পানির লোকদের জিজ্ঞেস করি এবং অসংখ্যবার এর উত্তর না-ই শুনেছি।`
 
‘তবে এর ফলে আমি এটা জানতে পারি যে আসলেই ফুটন্ত নদীর কী অস্তিত্ব রয়েছে কিন্তু সেগুলো সাধারণত আগ্নেয়গিরির কাছাকাছি থাকে কারণ কোনো কিছুকে জীবন্ত সিদ্ধ করতে হলে একটি শক্তিশালী তাপের উৎস দরকার আর কাছাকাছি কোনো আগ্নেয়গিরির না থাকলে তা সম্ভব নয়।’
 
‘এরপর একটি পারিবারিক ডিনারে আমি এই কথা বলি। তখন আমার খালা আমাকে বলে যে, সে নিজে ঐখানে গিয়েছে।’ 
 
 
মনে অনেক সংশয় থাকা সত্ত্বেও রজো নিজে তার খালার সঙ্গে ঐ জঙ্গলের মধ্যে হাইকিং এ যায়।
 
তিনি বলেন, ‘আমি মানসিকভাবে আমাজনের কাল্পনিক উষ্ণ প্রবাহ দেখতে প্রস্তুত ছিলাম- কিন্তু যা দেখলাম তা বিশ্বাস করা কঠিন।’
 
রজো মায়ানটোয়াসো এর মধ্যে এসানিনকা জনগণের পবিত্র ভূ- নিরাময় স্থানে একটি চার মাইল দীর্ঘ্য ‘ফুটন্ত নদী’ আবিষ্কার করেন।
 
গিজমোডো এর একটি রিপোর্ট অনুযায়ী এটি ৮২ ফুট (২৫ মিটার) লম্বা এবং প্রায় ২০ ফুট (ছয় মিটার) গভীর। এর পানি চা এর লিকারের মতই যথেষ্ট গরম এবং কিছু অংশে পানি একেবারে জীবন্ত সিদ্ধ করার মত উত্তপ্ত।
 
রজো টেড ডটকমকে বলেন, ‘নদীতে আমি আমার অর্ধেক হাত ডুবিয়ে দেখতে পাই এটি অর্ধেক সেকেন্ডেরও কম সময়ে তিন ডিগ্রি পর্যন্ত পুড়ে ফেলতে পারে এবং সহজেই যে কারো মৃত্যু ঘটাতে পারে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া