adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইনু বললেন – গণতন্ত্র মানেই সবার সমান অধিকার নয়

2063_eedডেস্ক রিপোর্ট : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণতন্ত্র মানেই সবার সমান অধিকার নয়। তাহলে গণতন্ত্রে কারাগার থাকতো না, বিচারালয় থাকতো না। গণতন্ত্রের নামে অপরাধী আর অপরাধীর দ্বারা ক্ষতিগ্রস্তকে এক পাল্লায় মাপা যায় না। ঠিক তেমনই নির্বাচনে অংশগ্রহণ বা নির্বাচনে জয়ী হলেই অপরাধীর অপরাধ হালাল হয়ে যায় না। গণতন্ত্রের নির্বাচনেও সকলের অংশগ্রহণের অধিকার দেয় না। বৃহস্পতিবার বেলা ১০টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কাজী নজরুল ইসলাম মিলনায়তনে শহীদ ‘জোহা দিবস’ উপলক্ষে ‘বাংলাদেশের গণতন্ত্রকে জঞ্জালমুক্ত করতে হবে’ শীর্ষক স্মারক বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, ড. জোহার আত্মত্যাগ বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামকে এক উচ্চতর ধাপে নিয়ে গেছে। যা জাতিকে নিশঃঙ্ক চিত্তে আত্মবলিদানে অনুপ্রাণিত করেছে। উচ্চশিক্ষা জ্ঞান, মুক্তবুদ্ধির চর্চার কেন্দ্র হিসেবে জাতীয় জীবনের প্রয়োজনে যে ঐতিহাসিক দায়িত্ব বিশ্ববিদ্যালয় পালন করে, তা শহীদ ড. জোহা আত্মবলিদানের মাধ্যমে লিখে দিয়ে গেছেন।
এসময় বুদ্ধিজীবী ড. জোহার জীবনের খ-কালীন কিছু স্মৃতি তুলে ধরেন রসায়ন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আসিফা সুলতানা।
অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন। অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।
এর আগে সকাল ১০টায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা জোহার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ড. জোহার কবরে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। এ ছাড়াও বিভিন্ন পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠন তার কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া