adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপা- ম্যাডাম বলার এই অভ্যাস ছাড়েন

jafroullah_BNP-400x278ডেস্ক রিপোর্ট : গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ বিএনপির কাউন্সিলদের উদ্দেশ্যে বলেছেন, সব ক্ষমতা একজনের হাতে কেন্দ্রীভূত কইরেন না। আপা, ম্যাডাম-এই অভ্যাসগুলো ছাড়েন। বিএনপির কাউন্সিলরদের উদ্দেশ্যে বলছি, আপনারা একটু মেরুদন্ড সোজা করে দেখার চেষ্টা করেন। সামগ্রিক ক্ষমতা একজনের হাতে কেন্দ্রীভূত না করে ভোট দিয়ে নেতা নির্বাচিত করুন।
একই সঙ্গে একজনকে একটির বেশি পদে না রেখে আরো বেশি নেতাকে রাজনীতি করার সুযোগ দেওয়ার পক্ষেও মত দেন বিএনপির এই ‘পরামর্শক’।
বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক প্রতিবাদ সভায় তিনি এই পরামর্শ দেন।
আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান ও সাংবাদিক নেতা শওকত মাহমুদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও তাদের মুক্তির দাবিতে এর আয়োজন করে ‘বাংলাদেশ সম্মিলিত পেশাজীবি পরিষদ’।
বিএনপিকে হাউকমান্ডের প্রতি পরার্মশ দিয়ে তিনি বলেন, ‘আপনারা কথা দিয়েছেন একজনকে একটি পদের বেশি দেবেননা। এর মাধ্যমে অনেক বেশি লোককে রাজনীতিতে নিয়ে আসতে হবে। এটি গণতন্ত্রের জন্য সহায়ক। ভালো কাউন্সিল হলে রাজনৈতিক ময়দানে সাহস বাড়বে। এত নেতাকর্মীরা রাস্তায় নামবে। না হলে নামবো, নামবো করে আর নামবেনা।”
প্রসঙ্গত, প্রায় ৬ বছর পর আগামী ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এ লক্ষ্যে ১১টি উপকমিটি এরই মধ্যে কাজ শুরু করেছে। তবে অনুমতি না পাওয়ায় এখনো কাউন্সিলের স্থান নির্ধারন করতে পারেনি বিএনপি।
 
বিএনপির কাউন্সিলের জন্য রাজধানীতে ভেন্যুর অনুমতি না পেলে প্রয়োজনে ৬৪টি জেলার যে কোনো জায়গায় করার কথাও বলেন ডা. জাফরুল্লাহ।
“অনুমতি না পেলে দেশের অন্য জায়গায় করেন। ৃ..ময়মনসিংহ, না হলে চট্টগ্রামে চলে যান। ৬৪টি জেলা তো রয়েছে। এক জায়গায় না হলে অন্য জেলায় করুন। দেখা যাবে তারা কতটা না করতে পারে। এখানে খুব সাহস দেখাতে হবে। ওরা (সরকার) করতে দিচ্ছেনা তাই বলে বসে থাকলে চলবেনা, বিরোধী রাজনৈতিক দলের নেতা হিসেবে সাহস দেখাতে হবে।”
সম্প্রতি বিচার ব্যবস্থার অস্থিরতার প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিচারকদের নিজেদের বিবেকের কাছে প্রশ্ন করতে হবে। ওনারা যদি নিজেদের বিবেকের কাছে প্রশ্ন না করেন কোনো না কোনো দিন তাদের জনতার আদালতে দাড়াতে হবে।
কারাগারে আটক থাকাদের জামিন নিয়ে ‘অন্যায়-অবিচার করা হচ্ছে’ দাবি করে ডা. জাফরুল্লাহ বলেন, ‘এভাবে আপনারা তো আসলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অপমান করছেন। ওনার বই অসমাপ্ত আত্মজীবনীতে আছে, সকালে এরেস্ট হয়েছেন তো বিকেলে জজ সাহেব তাকে বেল দিয়েছেন। আরেক জায়গায় ধরেছেন আরেক জায়গায় বেল পেয়েছেন।’
প্রধান বিচারপতির কাছে প্রশ্ন রেখে ডা. জাফরুল্লাহ বলেন, ‘মাহমুদুর রহমানকে কেন ৩ বছর লাগলো আপনার দরজা পর্যন্ত আসতে। পাকিস্তান আমলে খারাপ সরকারের সময়েও সেখানেও সর্বোচ্চ তিন মাস আটকে রাখতে পারতো। তিন মাসের বেশি রাখতে হলে তাকে স্পেশাল জুডিশিয়ালের কাছে দিতে হতো এবং নির্বাহীদের প্রমান করতে ওই ব্যক্তি কতটা ভয়ানক।’
“মাহমুদুর রহমান কি ধরনের ভয়ানক ব্যক্তি তা বলা উচিত ছিলো। সেজন্য আপনার (প্রধান বিচারপতি) দৃষ্টি আকর্ষন করছি। তা না হলে শুধু কথার ফানুসই হবে, মানুষকে বোকা বানানো যাবে না”, বলেন জাফরুল্লাহ।
সত্যিকার অর্থে একটি ভালো জুডিশিয়ালের ভুমিকা পালন করতে প্রধান বিচারপতি এস কে সিনহাকে অগ্রপথিকের ভুমিকা পালনের আহ্বান জানান তিনি।
দৈনিক ডেইলী স্টার সম্পাদক মাহফুজ আনামের নামে ৬৯টি মামলা হয়েছে জানিয়ে এর সমালোচনা করেন জাফরুল্লাহ। তিনি বলেন, ‘তার বিরুদ্ধে আওয়ামী লীগ, যুবলীগ, প্রজন্ম লীগ, সরকারি কৌশলীরা মামলা করেছে। আপনারা সাংবাদিকরা চুপ করে ছিলেন। একমাত্র নুরুল কবির ছাড়া কেউ কিছু বলেননি। এক সময় আমরা প্রত্যেকে ভুক্তভোগী হবো।’
নৈরাজ্যের কারনে জঙ্গিবাদের সূচনা হয় মন্তব্য করে তিনি বলেন, দেশে সুশাসন না থাকবে ঘটনাগুলো কোন দিকে যাবে তা বলা যায়না।
বাংলা একাডেমীর মেলায় তিনটি স্টল বন্ধ করে দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, ইসলাম সম্পর্কে যে বই লেখা হয়েছে সেটিকে বাজেয়াপ্ত করে দিন। স্টল বন্ধ করলেন কেন?
অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক ইচ্ছাকৃতভাবে ৯ মাস মাহমুদুর রহমানকে হয়রানি করেছে দাবি করে তিনি বলেন, রায়টি যদি ঠিক সময় মতো লিখতেন, তাহলে মাহমুদুর রহমান পুনরায় আপিল করতে পারতেন।
“জেলে যাওয়ার ৯ মাসেও তার (মাহমুদুর রহমান) রায় লেখা হলোনা। এর ফলে তিনি রিভিউ পিটিশন করতে পারলেননা। তখন এই সমস্যাটি করেছিলো শামসুদ্দিন মানিক। যে আজকে আপনাকে পথে ঘাটে বেইজ্জত করছে। পথে ঘাটে কাপড় খোলার চেষ্টা করছে।”
আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সৈয়দ আবদুল আহমেদ, এ জেড এম জাহিদ হোসেন, এম আবদুল্লাহ, অধ্যক্ষ সেলিম ভূইয়া, জাহাঙ্গীর আলম প্রধান, রিয়াজুল ইসলাম ঋজু প্রমুখ। আমাদের সময়.কম 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া