adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সোনা চোরাচালানে জড়িত চক্র সৌদি আরবে

arrest__102661ডেস্ক রিপোর্ট : সোনা চোরাচালানের সঙ্গে জড়িত এমন একটি সংঘবদ্ধ চক্রের সন্ধান পেয়েছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ান। সৌদি আরবের একটি সংঘবদ্ধ চক্র এবং বাংলাদেশ বিমানের একশ্রেণীর অসাধু কর্মকর্তা-কর্মচারীও এসব চক্রের সঙ্গে সম্পৃক্ত। গতকাল এমন একটি চক্রের দুইসদস্যকে গ্রেপ্তার করেছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ান। এই দুই ‘পাচারকারীকে’ জিজ্ঞাসাবাদে পুলিশ এমন তথ্য পেয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিভিন্ন সময়ে সোনাসহ আটক ব্যক্তিরা জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, আন্তর্জাতিক সোনা পাচারকারীদের কাছে বাংলাদেশ এখন একটি নিরাপদ রুট। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আসা সোনা বাংলাদেশ হয়ে চলে যাচ্ছে প্রতিবেশী দেশের বাজারে। পাচার হওয়া সোনার কিছু অংশ মাঝেমধ্যে ধরা পড়ছে ঢাকার হজরত শাহজালাল ও চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে।

সর্বশেষ বুধবার বিকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি সোনার বারসহ একজন বিমানযাত্রী ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক কর্মচারিকে আটক করেছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ান।

আটকদের মধ্যে একজনের নাম আবুল কালাম। তিনি সৌদি আরবের রিয়াদ থেকে বিজি-০৪০ নম্বর বিমানে ঢাকায় অবতরণ করেন। তিনি ঝালকাঠী জেলার মুনসুর আলীর ছেলে।তার পাসপোর্ট নম্বর- পিপি নং- বিই-০৭৭৯৫৮৯।

অপরজন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে এমএলএসএস হিসেবে কর্মরত সিদ্দিকুর রহমানের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে। 

পুলিশ জানিয়েছে, আবুল কালাম বিমান থেকে নামার পরই তার কাছ থেকে সোনার বারগুলো নিয়ে বাথ রুমে ঢোকেন সিদ্দিকুর রহমান। সেখানে চারটি স্থানে ভাগাভাগি করে সোনার বারগুলো রাখেন তিনি। বের হতেই তাকে দেখে পুলিশের সন্দেহ হয়। এরপর তাকে তল্লাশি করে সোনার বারগুলো উদ্ধার করা হয়্।

জিজ্ঞাসাবাদে সিদ্দিকুর রহমান পুলিশকে জানায়, তিনি এরআগেও আরও দুই দফায় সোনা পাচার করেছেন। তার সঙ্গে সৌদি আরবের একটি সংঘবদ্ধ চক্রের যোগাযোগ আছে। তারাই তাকে এই কাজে নামিয়েছে। প্রতি সোনার বার সফল পাচারে তিনি আড়াই হাজার করে টাকা পান। এভাবেই চলে সোনা পাচার চক্রের কার্যক্রম। আটক সৌদি থেকে আগত আবুল কালাম জানান, তাকে সৌদি আরবের ওই চক্র দুইশ’ রিয়াল দিয়ে বলেছে, এই বারগুলো বিমান বন্দরে সিদ্দিকের কাছে পৌঁছে দিতে। আটক হওয়াদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন বিমানবন্দরে দায়িত্বরত পুলিশ।

জানতে চাইলে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ানের সহকারী পুলিশ সুপার আল-আমীন বলেন, ‘আটককৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোনা পাচারের সঙ্গে জড়িতের কথা স্বীকার করেছে। তারা অনেক দিন ধরেই এই কাজের সঙ্গে জড়িত। সৌদি আরবে তাদের এটা সংঘবদ্ধ চক্র রয়েছে। তারাই কৌশলে মধ্যপ্রাচ্য থেকে দেশে সোনা পাচার করছে। আটকদের বিরুদ্ধে বিশেষ আইনে মামলা হয়েছে। আরও তদন্ত সাপেক্ষে এর মূল হোতাদের পরিচয় জানা যাবে।’ ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া