adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপ- মুল পর্বে টিকিট পেতে আফগান আর হংকং ফেভারিট

Asia cup logo 2016জহির ভূইয়া
এশিয়া কাপ টি২০ মুল আসর ২৪ র্ফেরুয়ারী। আর কাল থেকে ফতুল্লায় আফগানিস্তান, হংকং, ওমান আর সংযুক্ত আরব আমিরাতের অংশ গ্রহনে বাছাই পর্ব মাঠে গড়াবে। ২ দল মুল পর্বে টিকিট পাবে স্বাগতিক বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা আর ভারতের সঙ্গে মুল পর্ব খেলার। আইসিসির সহযোগি ৪ দেশের মধ্যে যে লড়াইটা হবে তাতে কে কে ফেভারিট মুল পর্বের টিকেটের জন্য!  বাছাই পর্বের আগে এটাই এখন মুল প্রশ্ন।

যে কোন টুর্নামেন্ট শুরুর আগে দল গুলো নিয়ে অনেক গবেষনা হয়ে থাকে। কিন্তু এই ৪ দল নিয়ে আগাম তথ্য ক্রিকেট বিশ্বে ততোটা প্রচারিত নয়। কারন এই দল গুলো আইসিসির মুল আসর গুলোতে এখনও নাম লেখানোর সুযোগ পায়নি।

কিন্তু তারপরও এ যাবত কালে টি২০ ম্যাচে ৪ দলের অংশ গ্রহনে কে কি-কি করেছে তার পরিসংখ্যানটা সামনে টেনে আনলেই হিসেবটা পরিস্কার হয়ে যায়। আপাতত হিসেবে মুল পর্বে টিকিট পেতে ফেভারিট আফগানিস্তান আর হংকং ক্রিকেট দল। ওমান আর সংযুক্ত আরব আমিরাত বহু পথ পেছনে পড়ে আছে।

পরিসংখ্যানের হিসেবে আফগানরা ৩৮টি টি২০ ম্যাচে ২৩টিতে জয় পেয়ে ১৫টিতে হেরেছে। যার মধ্যে টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়েকে ৪ বার, কানাডাকে ২ বার, ওডিআই সার্টিফিকেট পাওয়া আয়ারল্যান্ডকে ২ বার, ওডিআই সার্টিফিকেট পাওয়া স্কটল্যান্ডকে ৫ বার, আরব আমিরাতকে ১ বার, ওডিআই সার্টিফিকেট পাওয়া নেদারল্যান্ডকে ২ বার, পাপুয়া নিউগিনীকে ১ বার, কেনিয়াকে ২ বার, ওমানকে ৩ বার হংকং-কে ১ বার হারিয়েছে।

অপর দিকে হংকং টি২০ ম্যাচ খেলেছে ১৪টি। তাতে ৮টিতে জয় আর ৬টি হার। টেস্ট খেলুড়ে বাংলাদেশকে ২০১৪ সালে চট্টগ্রামের উইকেটে ১ বার, নেপালকে ২ বার, আয়ারল্যান্ডকে ১ বার, আফগানিস্তাকে ২ বার, ওডিআই সার্টিফিকেট পাওয়া স্কটল্যান্ডকে ১ বার ও ওমানকে ১বার হারিয়েছে।

ওমান ক্রিকেট দল ৭টি টি২০ ম্যাচ খেলে জয় পেয়েছে মাত্র ২টিতে। হেরেছে ৫টি ম্যাচে। ওমান ক্রিকেট দল ২০১৫ সালে তিন ম্যাচের টি২০ সিরিজে দুবাইতে হংকংকে ৬ উইকেটে আর ৪ রানে হারিয়েছে।

আর সংযুক্ত আরব আমিরাত ১১ ম্যাচ খেলে জিতেছে মাত্র ৩টিতে। ২০১৫ সালে নিজ মাটিতে ওমানকে, ওডিআই সার্টিফিকেট পাওয়া স্কটল্যান্ডকে আর নেদারল্যান্ডকে হারানো ছাড়া আর কোন উল্লেখ্য করার মতো রেকর্ড নেই। সেকারনেই পরিসংখ্যানের চুলচেরা গবেষনায় আফগান আর হংকং এশিয়া কাপের মুল পর্বে টিকিট পেতে দাবিদার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া