adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্যাটকো দুর্নীতি মামলা – খালেদা জিয়া আপিলে যাচ্ছেন

kkkডেস্ক রিপোর্ট :  বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলার বিচার চলতে বাধা নেই বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন; সোমবার সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। পূর্ণাঙ্গ এই রায় প্রকাশের পর এখন হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আগামী দুই মাসের মধ্যে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে।

তবে খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন, হাইকোর্টের ওই রায় পর্যালোচনা করে এর বিরুদ্ধে আপিল করবেন তারা।

গত বছরের ৫ আগস্ট গ্যাটকো দুর্নীতি মামলা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিট আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। আদালত এই রায়ের অনুলিপি পাওয়ার দুই মাসের মধ্যে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দেন।

বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এক-এগারোর সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো, গ্যাটকো ও বড়পুকুরিয়া খনি-সংক্রান্ত দুর্নীতির তিনটি মামলা হয়। তিনটি মামলারই বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে আবেদন করেন। এরই পরিপ্রেক্ষিতে মামলা তিনটির কার্যক্রম স্থগিত ছিল। গত বছরের শুরুতে এ তিনটি দুর্নীতি মামলা সচল করতে রুল শুনানির উদ্যোগ নেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৭ সালের ২ সেপ্টেম্বর খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে গ্যাটকো দুর্নীতি মামলা করে দুদক। ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়। ২০০৭ ও ২০০৮ সালে মামলাটির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া। ২০০৮ সালের ১৫ জুলাই হাইকোর্ট এই মামলার কার্যক্রম স্থগিত করেন ও রুল দেন। ওই সময় থেকে মামলাটির কার্যক্রম স্থগিত ছিল। গত বছরের ৫ আগস্টের রায়ে এ স্থগিতাদেশ তুলে নেন হাইকোর্ট।

এই মামলায় উচ্চ আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন, বদরুদ্দোজা বাদল, রাগীব রউফ চৌধুরী ও ব্যারিস্টার এহসানুর রহমান। দুদকের পক্ষে ছিলেন প্রধান কৌঁসুলী খুরশীদ আলম খান।

এ বিষয়ে জানতে চাইলে খুরশীদ আলম খান বলেন, ৫৭ পৃষ্ঠার ওই রায় আগামী দু’একদিনের মধ্যেই বিচারিক আদালতে যাবে। সর্বোচ্চ আদালত এই রায়ে বেশ কিছু পর্যবেক্ষণ দিয়েছেন।

খুরশীদ আলম খান বলেন, রুল খারিজ করে স্থগিতাদেশ তুলে নেওয়ায় বিচারিক আদালতে এ মামলা চলতে কোনো বাধা থাকল না। আদালত বলেছেন, এ মামলায় রিট আবেদন গ্রহণযোগ্য নয়। কারণ, ফৌজদারি মামলা বাতিল করতে গেলে রিট আবেদনে যেসব উপাদান থাকা দরকার, সেগুলো এখানে অনুপস্থিত।

খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী ও ব্যারিস্টার এহসানুর রহমান বলেন, হাইকোর্টের রায় পর্যালোচনা করে এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।  

গ্যাটকো মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদার প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডেলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ টাকার ক্ষতি করেছেন। খালেদা জিয়া ছাড়াও সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও এম কে আনোয়ার, সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী, জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী প্রমুখ এ মামলার আসামি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া