adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রয়োজন ছাড়াই বিশ্বব্যাংকের বড় অঙ্কের ঋণ নিচ্ছে সরকার

index_116674ডেস্ক রিপোর্ট :  প্রয়োজন নেই তারপরও বিশ্বব্যাংকের বড় অঙ্কের ঋণ নিচ্ছে সরকার। বেসরকারি খাতে উন্নয়ন সহায়তা প্রকল্পে বিশ্বব্যাংক থেকে ১ হাজার কোটি টাকা ঋণ নেয়া হচ্ছে। অথচ চলমান এ প্রকল্পটিতে ইতিপূর্বে যে অর্থ সরকারের তরফ থেকে বরাদ্দ দেওয়া হয়েছে তাও খরচ করতে পারছেনা। জানা গেছে, প্রকল্পটির আওতায় ১৩৬ কোটি টাকা বরাদ্দ দেয়া আছে সরকারের। গত ৫ বছরে প্রকল্পে বরাদ্দ এ অর্থের অর্ধেকও খরচ করতে পারেনি । এখন এ প্রকল্পের জন্য আরো বড় অঙ্কের ঋণ নেয়া হচ্ছে।

এ বিষয়ে সংশ্লিষ্টরা বলেছেন, প্রকল্পটির কিছু অর্থ নয়-ছয় করতেই এ অপ্রয়োজনীয় ঋণ নেয়া হচ্ছে। এতে দেশের উন্নয়ন নয়, বরং সরকারেরই ঋণের বোঝা বাড়বে। কিন্তু পকেট ভরবেগুটি কয়েক কর্মকর্তার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) বিশ্বব্যাংক উইংয়ের এর এক কর্মকর্তা বলেন, প্রশিক্ষণ, গাড়ি কেনা এবং বিদেশ ভ্রমণের খাতে এ প্রকল্পে বড় অঙ্কের অর্থ বরাদ্দ রাখা হয়েছে। তবে পকেটে ঢুকাতেই হাজার কোটি টাকা ঋণের পায়তারা চলছে। শিঘ্রই বিশ্বব্যাংকের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পন্ন হতে যাচ্ছে।

চলমান প্রকল্পটির আওতায়  আছে অর্থনৈতিক অঞ্চল, আইটি জোন, হাইটেক পার্ক স্থাপন, সংযোগ সড়ক, রেল যোগাযোগ স্থাপন, গ্যাস-বিদ্যুত সংযোগ প্রদান, পানি ও পয়:নিস্কাশনের ব্যবস্থা করা, শিল্পকারখানা স্থাপন ও সংযোগ, শিল্প স্থাপনের জন্য সহায়ক কর্মকাণ্ড পরিচালনা। জানা গেছে এসব কাজ এ প্রকল্পে বাস্তবায়নের  কথা থাকলেও সেগুলোর অগ্রগতি হতাশাজনক। তারপরও এ প্রকল্পের মেয়াদ ৪ বছর ৭ মাস বৃদ্ধিসহ ১ হাজার কোটি টাকা অতিরিক্ত অর্থায়নের প্রস্তাব করছে সরকার বিশ্বব্যাংকের কাছে। শীর্ষসংবাদ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া