adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দরপত্র ছাড়াই এমপি মোয়াজ্জেম বৃহত্তম সৌরপ্রকল্পের কাজ পেলেন

2016_02_15_20_03_40_Rw9CKzwQHgoGeI3AKGxhmCxePWTbau_originalডেস্ক রিপোর্ট :  দেশের সবচেয়ে বড় গ্রিড ভিত্তিক সৌর বিদ্যুত প্রকল্প হচ্ছে সুনামগঞ্জের ধর্মপাশায়। দরপত্র ছাড়াই বিশেষ আইনে ৩২ মেগাওয়াটের এ কেন্দ্রটি নির্মাণ করবে কোরিয়া বাংলাদেশের একটি যৌথ কনসোর্টিয়াম। বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি) এখান থেকে ১৩ টাকা ৬০ পয়সায় (১৭ সেন্ট) বিদ্যুত কিনবে।

কনসোর্টিয়ামের সদস্য হলো, কোরিয়ার এডিসান সোলেটিক কোম্পানি ও পাওয়ার পয়েন্ট কোম্পানি এবং বাংলাদেশের হাওড় বাংলা কোরিয়া গ্রিন এনার্জি (এইচকেজিই)। তারা নিজেরাই কেন্দ্রটি নির্মাণ ও পরিচালনা (বিওও) করবে।

সোমবার এ কেন্দ্র থেকে বিদ্যুত কেনার চুক্তি (পিপিএি) সই করে পিডিবি। পিডিবির পক্ষে কোম্পানি সচিব মাজহারুল হক (অতিরিক্ত দায়িত্ব) ও কনসোর্টিয়ামের পক্ষে চয়োরম্যান ইয়াং লি চুক্তিতে সই করেন। এইচকেজিই কোম্পানির ব্যবস্থাপনা পরচিালক ক্ষমতাসীন দলের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন।

চুক্তি অনুসারে ১৮ মাসের মধ্যে প্রকল্পটির নির্মাণ কাজ শেষ করতে হবে। চুক্তির মেয়াদ ২০ বছর। 

কেন্দ্র থেকে নেত্রকোনার জাতীয় গ্রিডের উপকেন্দ্র পর্যন্ত বিদ্যুত পৌঁছাতে ৩৫ কিলোমিটার ১৩২ কিলোভোল্টের সঞ্চালন লাইন কোম্পানি নিজ খরচে নির্মাণ করবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এ বিদ্যুত প্রকল্প হাওড় অঞ্চলের জন্য বড় ভূমিকা রাখবে। তিনি বলেন, হাওড় বাওড়সহ দুর্গম দ্বীপ অঞ্চলে বিদ্যুত সুবিধা পৌঁছাতে সৌর বিদ্যুত বড় ভূমিকা রাখছে। ইতোমধ্যে আমরা ৪৪ লাখ সোলার হোম সিস্টেম বসিয়েছি। সৌর বিদ্যুতে সেচ পাম্প চলছে। এসব দেশের জন্য ইতিবাচক।

বিদ্যুত সচিব মনোয়ার ইসলাম বলেন, বিদ্যুত খাতের মহাপরিকল্পনা অনুসারে জ্বালানির বহুমুখিকরণের উদ্যোগ নেয়া হয়েছে। ২০২০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ২০০০ মেগাওয়াট বিদ্যুত পাওয়া যাবে। এরমধ্যে সৌর শক্তি একটি বড় উতস্য হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন পিডিবির চেয়ারম্যান শামসুল হাসান মিয়া।

উল্লেখ্য, মোয়াজ্জেম হোসেন রতন। ধরমপাশা, জামালগঞ্জ ও তাহিরপুর এ তিন উপজেলা মিলে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য (এমপি) তিনি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া