adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপায় কমছে প্রেসিডিয়াম পদের সংখ্যা, থাকছে শাস্তির ব্যবস্থাও

lc5sE1Nuv0TWডেস্ক রিপোর্ট : জাতীয় পার্টির প্রেসিডিয়ামের সদস্য সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। আসন্ন কাউন্সিলে এ ব্যাপারে গঠনতন্ত্র সংশোধন করা হবে।

একই সঙ্গে শৃঙ্খলাভঙ্গের জন্য অভিযুক্তদের শাস্তির ক্ষেত্রে কিছু নতুন বিধান যোগ হবে গঠনতন্ত্রে। আর কো-চেয়ারম্যানের একটি নতুন পদও সৃষ্টি করা হবে।

নতুন কো-চেয়ারম্যান আর মহাসচিব নিয়ে দলের ভেতরে চরম কোন্দলের মধ্যেই ৩১ জানুয়ারি প্রেসিডিয়াম সভা ডাকেন জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ। সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদ এবং তার অনুসারিদের অনুপস্থিতিতেই ১৬ এপ্রিল কাউন্সিলের ঘোষণা দেয় জাতীয় পার্টি।

দলের নেতারা জানান ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু করে জাতীয় কাউন্সিলের আগে ৩৫টি জেলার কাউন্সিল সম্পন্ন করা হবে। ইতিমধ্যে সম্মেলন প্রস্ততি কমিটও গঠন করা হয়েছে।

মহাসচিব রুহুল আমিন হাওলাদার বলেন, গঠনতন্ত্রে অনেক সংশোধন, অনেক পরিবর্তন আসবে। কো-চেয়ারম্যানের বিষয়টিসহ আরো যদি কোথাও আমরা দরকার মনে করি সেগুলো আসবে।

নতুন পদ নিয়ে বিরোধীতাকরিদের নিয়ে সরাসরি কিছু না বললেও নতুন কো-চেয়ারম্যান বলেছেন, শৃঙ্খলা রক্ষার ব্যাপারে তৃণমূল নেতাদেরও মতামত নেওয়া হবে।

কো-চেয়ারম্যান জিএম কাদের বলেন, চেয়ারম্যান যেকোনো দলেরই প্রধান। তার আদেশ অমান্য করা সমীচীন নয়। কিন্তু আমাদের দলে এটা দেখা যাচ্ছে।  তাই শৃঙ্খলার বিষয়টি নিয়ে কাউন্সিলে আলোচনা করা যায় কি না। এই বিষয়ে আমাদের চিন্তা-ভাবনা রয়েছে।

নির্বাচন কমিশনের  আইন এবং দলীয় গঠনতন্ত্র অনুযায়ী ৩ বছর পরপর কাউন্সিল করার কথা থাকলেও জাতীয় পার্টির সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০০৯ এ।

জাপা নেতারা মনে করছেন এই কাউন্সিলের মধ্য দিয়েই দলকে সুসংগঠিত করা সম্ভব হবে। যার সুফল পাওয়া যাবে ভবিষ্যত স্থানীয় এবং জাতীয় নির্বাচনে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া