adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানে নিষিদ্ধ সোনমের ‘নীরজা’

sonam-kapoor-neerja1455179165 (1)বিনোদন ডেস্ক : বলিউড অভিনেত্রী সোনম কাপুর অভিনীত নীরজা সিনেমাটি নিষিদ্ধ করেছে পাকিস্তান। জানা গেছে, পাকিস্তানকে ছোট করে দেখানোর অভিযোগে সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। 

এর আগে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যম এবং বিজ্ঞাপনে জানানো হয়েছিল ১৯ ফেব্রুয়ারি পাকিস্তানে সিনেমাটি মুক্তি পাবে। তবে, সিনেমাটি সেন্সর বোর্ডে প্রদর্শনের আগেই নিষিদ্ধ করা হয়েছে।

এ সম্পর্কে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সেন্সরস মোবাসের হাসান জানান, সিনেমাটি পাকিস্তানে আমদানি না করার সিদ্ধান্ত বাণিজ্য মন্ত্রণালয় থেকে নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘সিনেমাটি সেন্সরের জন্য আমাদের কাছে দেওয়া হয়নি।’ 

শুধু তাই নয় নীরজা যাতে টেলিভিশনেও না দেখানো হয়, তার জন্য তথ্যমন্ত্রণালয় পাকিস্তানের চ্যানেলগুলোকে জানিয়ে রেখেছে বলে জানা গেছে।

নীরজা সিনেমাটি তৈরি হচ্ছে বিমানবালা নীরজা ভানটের জীবনের গল্পের ওপর ভিত্তি করে। সিনেমার প্রেক্ষাপট ৫ সেপ্টেম্বর ১৯৮৬ সাল। ভারত থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল ‘প্যান অ্যাম ফ্লাইট ৭৩’ বিমানটি। মাঝে পাকিস্তানের করাচীতে যাত্রা বিরতির সময় চারজন বন্দুকধারী করাচী বিমানবন্দর নিরাপত্তারক্ষীর ছদ্মবেশে ‘প্যান অ্যাম ফ্লাইট ৭৩’ প্রবেশ করেন এবং এয়ারলাইন্স বিমানের বাকি যাত্রীদের জিম্মি করেন। তাদের দাবি ছিল, আমেরিকান যাত্রীদের চিহ্নিত করে তাদের হাতে তুলে দিতে হবে। সারা বিশ্বের সংবাদমাধ্যমে তখন ছিনতাই হয়ে যাওয়া বিমানের খুঁটিনাটি আপডেট। যাত্রীরা আতঙ্কে দিশাহারা। ঠিক তখনই ২৩ বছর বয়সি নীরজা ভানট নিজের প্রাণ বিসর্জন দিয়ে মুক্ত করেন বাকি যাত্রীদের। 

দাম্পত্য জীবনে সুখী ছিলেন না নীরজা। তাই বিবাহবিচ্ছেদ হওয়ার পর তিনি বিমানবালার চাকরিতে যোগ দেন। বিমান ছিনতাইয়ের সেই ঘটনায় ২০ জন যাত্রী মারা গিয়েছিলেন এবং ১০০ জন আহত হয়েছিলেন। বাকি মানুষের জীবন বেঁচে গিয়েছিল নীরজার উপস্থিত বুদ্ধি ও সাহসিকতার জন্যই।  পরবর্তী সময়ে নীরজাকে মরণোত্তর অশোক চক্র উপাধি দেওয়া হয়েছিল।
 
এর আগে বলিউডের এক থা টাইগার, ফ্যান্টম এবং হায়দার সহ বেশ কয়েকটি সিনেমার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পাকিস্তান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া