adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যা হবে হবে, .নো প্রবলমে-অধিনায়ক মেহেদী হাসান

imagesজহির ভূইয়া

এই প্রথম বার বাংলাদেশ অনু-১৯ ক্রিকেট দল বিশ্বকাপ লেভেলে সেমিফাইনলে অংশ নেবে। প্রতিপক্ষ ঢাকা ২০০৪ অনু-১৯ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২৫ রানে হেরে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ। পারবে তো বাংলাদেশের ছোট ক্রিকেট দল! টানা ৬ দিনের বড় একটি ফাঁকা সময় পেয়েছে দলটি নিজেদের ভূল গুলো ঠিক করতে। কতটা পেরেছে তার জবাবটা পাওয়া যাবে কাল মিরপুরের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটে-বলে যুদ্ধে। সকাল থেকে দুপুর অবদি মিরপুর একডেমী মাঠে চলে শেষ বার ঝাঁলিয়ে নেবার পর্ব। আর এরপরই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উপস্থিত হলেন অধিনায়ক মেহেদী হাসান।

অধিনায়ক মেহেদী হাসান মিনাজকে প্রশ্ন করা হয় ৬ দিনের ছুটিতে দল কি কি করেছে? জবাবে তিনি বলেন,“আমরা ৬ দনিরে একটি গ্যাপ পেয়েছি। এই গ্যাপে আমার ভালো প্রস্তুতি নিয়ে পেরেছি। সব মিলিয়ে আমরা প্রস্তুত আমাদরে পরর্বতী ম্যাচের জন্য। বিশেষ করে আমাদের ওপেনিং ব্যাটসম্যানরা প্রস্তুত। এছাড়া মিডল অর্ডর ব্যাটসম্যান প্রস্তুত। তারাও গত ম্যাচগুলোতে দারুন ক্রিকেট খেলেছে। এই  ৬ দিনে আমরা ভালো প্রস্তুতি নিয়েছি।”

মেহেদী বলেন,“আমরা ফাইনাল নিয়ে ভাবছি না। আমাদের পুরো ফোকাস কালকের ম্যাচের দিকে। ওয়েস্ট ইন্ডিজরে বিপক্ষে আমাদরে বোলার এবং ব্যাটসম্যানরা যদি ভালো খেলতে পারে তাহলে সাফল্য পাওয়া নিশ্চিত হবে। আমি খুব গর্বিত, প্রথম বাররে মতো আমরা সেমিফাইনালে খেলছি। তবে এটা আমাদের জন্য কোন চাপ না। আমরা সবাই ভালো খেলতে মুখিয়ে আছি। যদি আমরা ভালো ক্রিকেট খেলতে পারি, অবশ্যই সফল হবো।

আগে ব্যাটিং করলে আমাদরে লক্ষ্য ২৫০ রান। আমাদরে দলে বেশ ভালো মানের বোলার আছে। আমার মনে হয় বোলারদরে জন্য ২৫০ রান ভালো পুঁজি। আমরা সবাই রোমাঞ্চতি। এই ম্যাচটি জিতলইে আমরা ফাইনালে চলে যাবো। আমরা পুরোপুরি প্রস্তুত হচ্ছি আমাদরে পরর্বতী ম্যাচরে জন্য।”

পেস বোলিং বিপক্ষে কতটা আত্মবশ্বিাসী? জানতে চাইলে বলেন,“আমার কাছে মনে হয় আমাদের কাছে গতির বল খেলতে ভালো লাগবে। কম গতির বল খেললে মিস টাইমিংয়ের সম্ভাবনা বেশি থাকবে। বেশি গতির বোলারদরে বিপক্ষে খেলতে আমরা সব সময় আত্মবশ্বিাসী থাকি। আমরা দক্ষিণ আফ্রিকায় খেলে এসেছি। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলেছি। আমাদরে পেস বোলার যারা আছে তারা বেশি গতির বোলারদের বল খেলতে পছন্দ করে। র্টুনামেন্টে আমরা ৪টি ম্যাচ খেলেছি ওইরকম গতির কোন বোলার ছিলো না। এই জন্য আমাদের ওপেনারদের কিছুটা সমস্যা হয়ছে। আশা করি কালকের ম্যাচটা অনেক ভালো খেলবে সবাই।”

বাংলাদশেরে স্পিনাররাই কি পার্থক্য গড়ে দিতে পারবে? পরিস্কার জবাব দিলেন অধিনায়ক। বলেন,“হ্যাঁ। কারন আমাদের দলে বেশ ভালো স্পিনার আছে। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের সর্ম্পকে জানি তারা কি করতে পারে। আমরা আমাদরে স্পিনাদের সঙ্গে আলোচনা করেছি। আমার কাছে মনে হয়, স্পিনাররা ভালো বোলিং করলে ওরা দাঁড়াতে পারবে না। তারপরও সামনে যা হবে হবে,  . . . .নো প্রবলমে!

দুই দলের মধ্যে পার্থক্য বলতে বলা হলে তিনি বলেন,“আমাদরে স্পিনাররা অনেক ভালো। ব্যাটসম্যানও অনেক ভালো। ব্যাটসম্যানরা ভালো টোটাল করে দিলে আমাদের স্পিনারদের জন্য কাজটা সহজ হয়ে যায়। আমরা ওদের কাছ থেকে এগিয়ে আছি স্পিন আক্রমন ও ব্যাটিংয়ে।”

পরে কঠিন পরিস্থিতিতে ম্যাচ জেতার অভিজ্ঞতা সম্পর্কে মেহেদী বলেন,“আমাদের দলের ভেতরে একটি জিনিস বিশ্বাস আছে, যে কোন পরিস্থিতিতে আমরা ঘুড়ে দাঁড়াতে পারবো। আমরা কখনো নতিবাচক চিন্তা করি না। শেষে ম্যাচটায় যেমন পরিস্থিতি আমি ব্যাটিং করেছি। ওই পরিস্থিতিতে আমি খেলতে পছন্দ করি। এবং উপভোগ করি।  শ্রীলঙ্কায় সিরিজ খেলে ওখানে পর পর দুটি ম্যাচ আমরা হেরেছেলিাম। এরপর টানা তিন ম্যাচ জিতে সিরিজ জিতেছি। ওইসব কন্ডিশনে গিয়ে গিয়ে আমরা চাপ নেওয়া শিখেছি। এগুলো এখন আমাদের কাজে লাগছে।

সিনিয়ির ক্রিকেটাররা কি উপদেশ দিয়েছে? জানতে চাইলে বলেন,“গতকালকে র্দূজয় স্যার মাশরাফি ভাই, মুশফকি ভাই কথা বলেছেন। তারা একটা কথাই বলেছেন, তোমরা ক্রিকেট যেভাবে খেলছে ভালোই চলছে। অন্য কোন দিকে নজর না দিয়ে এক দিকে ফোকাস রাখতে বলছেনে।”  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া