adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুন্দরবন রক্ষায় দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

sundor20160209143930 নিজস্ব প্রতিবেদক : সুন্দরবন রক্ষায় দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার এবং বিদ্যুৎ-গ্যাস সংকট সমাধানে জাতীয় কমিটির বাস্তবায়নের আহ্বান জানিয়েছে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।
 
মঙ্গলবার রাজধানীর তোপখানা রোডস্থ শিশু কল্যাণ ফেডারেশন মিলনায়তনে জাতীয় কমিটি ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় এ আহ্বান জানানো হয়।

বিশ্ব-ঐতিহ্য, সুন্দরবন রক্ষায় দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, দেশপ্রেমিক বিশেষজ্ঞ ও জনমত উপেক্ষা করে সরকার যদি রামপাল-ওরিয়ন এর কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প অব্যাহত রাখে তা হবে দেশের জন্য আত্মঘাতি।

সভায় বক্তরা বলেন, সুন্দরবন দক্ষিণাঞ্চলের মানুষের রক্ষাবর্ম। আইলা-সিডরসহ অতীতের অনেক বড় বড় প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে বাঁচিয়েছে। সেই সুন্দরবন-এর পাশে ইতোমধ্যে গড়ে ওঠা স্থাপনার কারণে সুন্দরবন ক্ষয়প্রাপ্ত হচ্ছে। সুন্দরবন এর পাশে কয়লাভিত্তিক প্রকল্প নিয়ে ইতোমধ্যে জাতিসংঘ ও রামসার উদ্বেগ প্রকাশ করেছে। 

আমরা বিদ্যুৎ চাই। বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প স্থান ও পথ আছে কিন্তু সুন্দরবনের বিকল্প নেই উল্লেখ করে বক্তারা বলেন, জাতীয় কমিটি তার ৭ দফা প্রস্তাবের মাধ্যমে দেশের বিদ্যুৎ-গ্যাস সংকট সমাধানে বিকল্প পথ দেখিয়েছে। সরকার সেই পথ গ্রহণ না করে দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে ধ্বংসাত্মক কাজে মেতে উঠেছে। 
 
বিদ্যুৎ সংকটকে জিম্মী করে লুটেরাদের স্বার্থ রক্ষার জন্য ‘দায়মুক্তি আইন‘ করে রেন্টাল-কুইক রেন্টাল স্থাপন করা হয়েছে, আরও আরও চুক্তি করা হচ্ছে বলেও মন্তব্য করেন তারা।

দেশের গ্যাস-বিদ্যুৎ সংকট সমাধানে জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়ন ও সুন্দরবন রক্ষায় আগামী ১০ থেকে ১৫ মার্চ সারাদেশে থেকে সুন্দরবনমুখী জনযাত্রা সফল করার আহ্বানও জানান বক্তারা। 

সংগঠনের মহানগর আহ্বায়ক জাহাঙ্গীর আলম ফজলুর সভাপতিত্বে তৈমুর খান অপুর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক তানজিক উদ্দিন খান, অধ্যাপক মোশাহিদা সুলতানা, রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশীদ ফিরোজ, অধ্যাপক আব্দুস সাত্তার, কিশোর রায়, প্রকৌশলী ম. ইনামুল হক, মানষ নন্দী, মহিন উদ্দিন চৌধুরী লিটন প্রমুখ।

    

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া