adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বেগম জিয়া মহান মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করতে চাইছেন’

202313mojammelডেস্ক রিপোর্ট : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বেগম খালেদা জিয়া মহান মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করতে চাইছেন।
বিএনপি এ নেতা পাকিস্তানী ভাষায় কথা বলছেন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশকে মিনি পাকিস্তান বানাতে তিনি ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। তাই ‘মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ’ এ প্রতিষ্ঠিত সত্য নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন।
আজ অমর একুশে গ্রন্থমেলার নজরুল মঞ্চে তিনি স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শিল্পী ফকির আলমগীর সম্পাদিত ‘মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুরা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর ২১ বছর একটানা মিথ্যা ইতিহাস চর্চা করেও মুক্তিযুদ্ধের সত্য ইতিহাসকে আড়াল করতে পারেনি।
তিনি বলেন, ফকির আলমগীরের এ বইটিও সেই সত্য ইতিহাসের একটি দলিল। আমাদের মহান মুক্তিযুদ্ধে বিদেশী যারা সমর্থন করেছেন, বইটিতে তাদের কথাই তুলে ধরেছেন গণসঙ্গীতের এ শিল্পী।
মোজাম্মেল হক বলেন, বইটিতে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও সেদেশের সাধারণ মানুষের কথাও উঠে এসেছে। সে সময় আমাদের আশ্রয়, খাদ্য, অস্ত্র, বস্ত্র ও ট্রেনিং দিয়ে সাহায্য করেছে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারীভাবে আমাদের মুক্তিযুদ্ধকে সমর্থন না করলেও দেশ দু’টি সাধারণ মানুষ আমাদের পাশে এসে দাঁড়িয়েছিল, বইটিতে তাদের কথাও উঠে এসেছে।
মুক্তিযুদ্ধের জন্য এ বই একটি ঐতিহাসিক দলিল উল্লেখ করে মন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে বইটি সংগ্রহ করে বিতরণের উদ্যোগ গ্রহণ করা হবে।
বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, ফকির আলমগীর ও সমর বড়–য়া। অনন্যা থেকে প্রকাশিত বইটি খ্যাতিমান শিল্পী কাইয়ুম চৌধুরীকে উৎসর্গ করা হয়েছে।
মন্ত্রী মোজাম্মেল হক নজরুল মঞ্চে মুক্তিযুদ্ধ বিষয়ক আরো দু’টি বইয়ের মোড়ক উম্মোচন করেন। সেগুলো হলো- রেজানু খানের লেখা ‘মুক্তিযুদ্ধে প্রতিদিন’ এবং মো: আবু তাহের সম্পাদিত ‘চেতনায় একাত্তর: স্মৃতিসৌধ, ভাস্কর ও মুক্তিযুদ্ধের চিত্রকথা’।
নতুন বই
আজ অমর একুশে গ্রন্থমেলার নবম দিনে নতুন বই এসেছে ১১০টি। এর মধ্যে গল্প ২০টি, উপন্যাস ১৫টি ও কবিতা ২৮টি উল্লেখযোগ্য। এরমধ্যে ঐতিহ্য এনেছে বুলবুল সারোয়ারের কাব্যানুবাদ হৃদয়ে আমার মির্জা গালিব, পিয়াস মজিদের এলামেলো ভাবনাবৃন্দ, সিদ্দিকী হারুণের রুমী ও তাবরেজীর গোলাপ, বিচারপতি মোহাম্মদ গোলাম রাব্বানীর বাংলাদেশের সংবিধানের বিকাশ, বৈশিষ্ট্য ও বিচ্যূতি, মাহমুদ মেনন অনুদিত জর্জ ওরওয়েলের ১৯৮৪ ও খুরশিদ রুমী হাসান সম্পাদিত সায়েন্স ফিকশন ডাইজেস্ট ১।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া