adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেক রহমান কি দেশে ফিরছেন?

tarek-ziaডেস্ক রিপোর্ট : তারেক রহমান দেশে ফিরবেন এবং বিএনপির হাল ধরবেন এমনি শোনা যাচ্ছে গত কয়েক বছর ধরে। বিএনপির সিনিয়র নেতারা বহুবার বলেছেন তারেক রহমান দেশ ফিরবেন এবং তার বিরুদ্ধে যত রাজনৈতিক মামলা দেয়া হচ্ছে তিনি দেশে এসে তা মোকাবেলা করবেন।
লন্ডনে অবস্থানরত তারেক রহমান ‘সুস্থ হয়ে’ শিগগিরই দেশে ফিরবেন বলে জানিয়েছেন বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২০১৩ সালের ১৯ জুলাই তিনি এ কথা বলেন। তারেক শিগগিরই রাজনীতিতে সক্রিয় হচ্ছেন কি না জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নির্ভর করছে তারেকের ‘চিকিৎসকদের পরামর্শের’ ওপর।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান প্রবাসে আছেন ২০০৮ সাল থেকে৷ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময় গ্রেপ্তার হওয়ার পর, আদালতের নির্দেশে প্যারোলে মুক্তি নিয়ে চিকিৎ‍সার জন্য দেশের বাইরে যান তিনি৷ বর্মমানে তিনি লন্ডনে আছেন৷ আদালত অর্থ পাচার মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি করে ইন্টারপোলের মাধ্যমে ২০১৩ সালে তাঁকে দেশে ফেরত আনার উদ্যোগ নিয়েছিল আওয়ামী লীগ সরকার। কিন্তু তাকে ফেরত আনা সম্ভব হয়নি।
এরপর বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যের পর বাংলাদেশের মিডিয়ায় তার বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট। এরপর কাউন্সিলকে সামনে রেখে বিএনপিতে আসছে অনেক পরিবর্তন। আর এজন্য বারবার আলোচনায় আসছেন তারেক রহমান। চেয়ারপারসন খালেদা জিয়ার পর দলের শীর্ষ নেতৃত্বকে আসবেন তা নিয়ে রাজনীতিতে রয়েছে ব্যাপক গুঞ্জন। সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান নাকি তার স্ত্রী ডা. জোবাইদা রহমান? খালেদা জিয়ার পর তারেক রহমানই দলের হাল ধরবেন দীর্ঘদিন ধরে এ রকম আলোচনা চলমান থাকলেও সম্প্রতি দলের ভেতরে ও বাইরে নতুন করে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।
বিএনপির সিনিয়র নেতা বলেন, তারেক রহমান দেশে ফিরলে জেলে যেতে হবে তাকে। তিনি জেলে গেলে সেক্ষেত্রে দল পড়বে আরো জটিল সমস্যায়।
এ পরিস্থিতির মধ্যেই বিএনপির আসন্ন জাতীয় কাউন্সিল সামনে রেখে ডা. জোবাইদা রহমানকে নিয়ে চলছে মাঠ জরিপের কাজ। জোবাইদা রহমানের রাজনীতিতে আসা উচিত কি-না? বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজনৈতিকভাবে সহযোগিতা করতে জোবাইদা রহমান তার পাশে থাকলে কেমন হবে? এ ধরনের ১৮টি প্রশ্নের মাধ্যমে দলের মাঠ নেতাকর্মীদের মতামত নেওয়া হচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যে ওই জরিপ সম্পন্ন হতে পারে। গত সপ্তাহে একটি বেসরকারি সংস্থা এ জরিপকাজ শুরু করেছে।
২০০৭ সালে ওয়ান-ইলেভেনের রাজনৈতিক পটপরিবর্তনের পর থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের রাজনৈতিক ভবিষ্যৎ চ্যালেঞ্জের মুখে পড়ে। তার বিরুদ্ধে একাধিক দুর্নীতি মামলার বিচার চলছে। দেশে ফিরে তার পক্ষে রাজনীতি করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। এমনকি আগামী নির্বাচনে তার অংশগ্রহণও অনিশ্চিত। চলমান মামলাগুলোর রায়ে তিনি সাজাপ্রাপ্ত হওয়ার আশঙ্কা করছেন দলের হাইকমান্ড।
বিএনপির পক্ষ থেকে বারবার দাবি করা হচ্ছে যে, খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে দুর্নীতির মামলা দায়ের করা হয়েছে। ন্যায়বিচার হলে রায়ে তাদের শাস্তি হবে না। শাস্তি না হলে স্বাভাবিকভাবে তারা স্ব-স্ব পদে দায়িত্ব পালন করবেন।
ডা. জোবাইদা রহমান প্রয়াত নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের বড় মেয়ে। ঢাকা মেডিকেল কলেজ থেকে পাস করে ১৯৯৫ সালে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন তিনি। কর্মস্থলে অনুপস্থিতির কারণে ২০১৪ সালের ১২ আগস্ট তাকে চাকরিচ্যুত করা হয়।
দলীয় সূত্র বলছে, বিএনপির আসন্ন জাতীয় কাউন্সিল নির্বাচনকেই দেশে ফেরার প্লাটফর্ম হিসেবে ব্যবহার করতে চাইছেন তারেক রহমান। আগামী ১৯ মার্চ অনুষ্ঠেয় কাউন্সিলে একটি শক্তিশালী  ও কার্যকর কমিটি গঠন করে সেই কমিটিতে ভর করেই দেশে ফিরবেন তিনি। একটি অনলাইন মিডিয়ার খবরে এমনটিই বলা হচ্ছে।
এজন্য এরইমধ্যে ছাত্রদলে ৭৩৬ সদস্যের বিশাল কমিটি গঠন করা হয়েছে। আর সব অঙ্গ ও সহযোগী দল, এমনকি বিএনপির কেন্দ্রীয় কমিটিও এমন বিশাল কলেবরেই হবে। সব কমিটিতেই তারেক রহমানের প্রতি অনুগতদের প্রাধান্য দেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেছে একাধিক দলীয় সূত্র।
সূত্রমতে, আসন্ন কাউন্সিলে গঠিত শক্তিশালী কমিটি সারাদেশে কার্যকর আন্দোলন গড়ে তুলবে। সেই আন্দোলনে বিভিন্নভাবে জনগণকে সম্পৃক্ত করে দেওয়া হবে দুর্বার রূপ। আর ওই দুর্বার আন্দোলনেরই একটা পর্যায়ে দেশে ফিরবেন বিএনপির তরুণ প্রজন্মের আইকন হয়ে ওঠা তারেক রহমান।
এরইমধ্যে লন্ডনে তার ঘনিষ্ঠ লোকজনের কাছে দেশে ফেরার অভিপ্রায়ও ব্যক্ত করেছেন বিএনপির ভবিষ্যত কর্ণধার তারেক। এতোদিন গ্রেফতার এড়াতে দেশের বাইরে থাকলেও এখন তিনি বলছেন, রাজনীতি করি। জেল তো খাটতেই হবে।
গত নভেম্বরে সেন্ট্রাল লন্ডনে এক সভায় মা ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার পাশে তারেক রহমান, সঙ্গে খালেদার উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী তার বক্তব্যের স্বপক্ষে পৃথিবীর বিভিন্ন দেশে জেলখাটা রাজনীতিকদের গল্প  উদাহরণ হিসেবে তুলে ধরছেন তারেক।
আর তাকে অভয় দিয়ে তরুণ নেতৃত্ব বলছে, ক্ষমতাসীনরা যদি আমাদের নেতাকে গ্রেফতার করে জেলে দেয়, তাহলে আমরা দুর্বার আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটিয়ে তাকে বের করে আনবই আনবো।
বেশ ক’জন তরুণ নেতার সঙ্গে কথা বলে জানা যায়, তারেক রহমানের দেশে ফিরে আসার খবরে দারুণ উদ্দীপ্ত হয়ে উঠেছেন তারা। এদের অনেকেই জিয়াউর রহমানকে চোখে দেখেননি। তারেক রহমানের ভেতর তাই জিয়ারই ছায়া দেখেন তারা। তাদের কাছে তারেক মানেই জিয়াউর রহমান।
যদিও সিনিয়র নেত‍ারা অনেকেই নাখোশ তারেকের ওপর। তাকে নিয়ে নানা অপপ্রচারও চালাচ্ছেন তারা। তারেক বিরোধী মনোভাব উস্কে দিতে পেছন থেকে নাড়ছেন কলকাঠি। জিয়াউর রহমান যেভাবে মানুষকে ভালোবাসতেন, অপরকে শ্রদ্ধা করতেন, ভালো কাজের মর্যাদা দিতেন সেই উদারনৈতিক দৃষ্টিভঙ্গী তারেকের মধ্যে নেই বলেই মনে করেন তারা।
তরুণ নেতারা মনে করছেন, কার্যকর আন্দোলনে সরকারের পতন ঘটাতে হলে তারেক রহমানের নেতৃত্বে নতুন বিপ্লব ছাড়া গতি নেই। এজন্য প্রয়োজন অল আউট নিয়মতান্ত্রিক আন্দোলন। এর আগে ১৯৯১ সালে যেমন ছাত্রদলের ঘাড়ে ভর করে বিএনপি ক্ষমতায় গিয়েছিলো তারই পুনরাবৃত্তির সুযোগ আসছে সামনে।
তবে এ যাত্রায় আর বয়স্কদের স্থান হবে না কেন্দ্রীয় কমিটিতে। তারেক রহমানের সঙ্গে বদলে যাওয়া বিএনপির নেতৃত্ব দেবেন এখন যাদের তরুণ ভাবা হচ্ছে তাদের চেয়েও তরুণরা। এরাই হবেন বিএনপির নতুন চমক। আমাদের সময়.কম 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া