adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তারা কী করতে পারে, তা আমরা জানি

Indian-Sir lankaজহির ভূইয়া
আর মাত্র তিনটি ম্যাচ বাকী। এরপরই ঘোষনা হয়ে যাবে অনু-১৯ বিশ্বকাপে ২০১৬ সালে ১১তম আসরে কোন দল চ্যাম্পিয়ন। ১৬টি দলের ৪৮ ম্যাচের মধ্যে ৪৫টি ম্যাচ শেষ হয়েছে। ৪ গ্রুপে ৪১টি ম্যাচ গ্রুপ পর্যায়ে শেষ হবার পর ৪টি কোয়ার্টার ফাইনালও শেষ হল। কাল সেমি ফাইনালের কঠিন পর্ব শুরু। ভারতের বিপক্ষে ফাইনালের টিকিট পেতে যুদ্ধে নামবে শ্রীলঙ্কা। 

ডি-গ্রুপের শীর্ষ দল ভারত কতটা কঠিন তার প্রমান এই আসর ছাড়াও অতীতে ৩ বার দিয়েছে। ভারতের অধিনায়ক ইশাণ কিষাণ আজ মিরপুর একাডেমী ভবনের মাঠে অনুশীলন শেষে সেই হুঙ্কারই দিলেন। অধিনায়ক ঘোষনা দিলেন, “ তারা কী করতে পারে, তা আমরা জানি।” ৪র্থ বার ভারত অনু-১৯ বিশ্বকাপের শিরোপা জয় করতে চায় তার দল। 

১৯৮৮ সালে অনু-১৯ বিশ্বকাপের পথ চলা শুরু হয়। এ পর্যন্ত টানা ১০টি আসরের ৩টি-তে শিরোপার স্বাদ গ্রহন করেছে ভারত। আর নিরাপত্তার অজুতাতে আসর বয়কট করা অস্ট্রেলিয়া জিতেছে ৩ বার, পাকিন্তান ২ বার আর শেষ আসরে দক্ষিন আফ্রিকা ২০১৪ সালের জয়ী দল।

২০০০, ২০০৮ আর ২০১২ সালের আসরে শিরোপা ঘরে নিয়ে যাওয়া ভারত এবার গ্রুপ ম্যাচে ৭৯ রানে আয়ারল্যান্ডকে, ১২০ রানে নিউজিল্যান্ড আর ৭ উইকেটে নেপালকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখায়। এবং মিরপুরের উইকেটে নাম্বিয়াকে ১৯৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সেমিতে কাল শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে।
টার্গেট ২০১৬ সালের শিরোপা জিতে নিতে সেমিতে শ্রীলঙ্কাকে উড়িয়ে দেয়া। সকালে একাডেমী মাঠে শেষ বার নিজেদের ঝালিয়ে নিয়েছে ভারতের ছোটদের ক্রিকেট দলের সদস্যরা। অনুশীলন শেষে ভারতের অধিনায়ক ইশান কিষাণের কাছে জানতে চাওয়া হয় প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কা কেমন? জবাবে ইশান বলেন,“ডিসেম্বরে তাদের সঙ্গে আমরা একটি ত্রিদেশী সিরিজ খেলেছি। তারা কী করতে পারে, তা আমরা জানি। ভালো দুজন পেসার এবং বেশ কয়েকজন স্পিনার আছে তাদের। তারা তখন প্রচুর স্পিন বল করেছিলো। আমার মনে হয় তাদের সঙ্গে খেলাটা দারুণ প্রতিযোগিতামূলক হবে। তারা যেমন ভালো দল, আমরাও তেমনি খুব ভালো ক্রিকেট খেলছি।”

শ্রীলঙ্কা শক্তিশালী দলের বিপক্ষে খেলে সেমিতে উঠেছে। তাদের নিয়ে কি চিন্তিত ভারত? জবাবে ইশাণ বলেন,“সে রকম না। আমরাও শক্তিশালী দলের বিপক্ষে খেলে এসেছি। যেমন নিউজিল্যান্ড। নেপালও বাংলাদেশের কন্ডিশনে শক্তিশালী দল। স্বাগতিকদের বিপক্ষে তারা খেলেও দেখিয়েছে। তারা বাংলাদেশকে ভালোই টক্কর দিয়েছে। এই টুর্নামেন্টে আমাদের খেলা খুবই ভালো হচ্ছে। আমরা বোর্ড প্রেসিডেন্ট একাদশের সঙ্গে কয়েকটি ম্যাচ খেলেছি। সেখানে ভারতের সিনিয়র কয়েকজন ক্রিকেটার ছিলো। এরপর ডিসেম্বরে শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের বিপক্ষে খেলেছি। এবং আফগানিস্তান এবং বাংলাদেশের বিপক্ষে কলকাতায় খেলেছি। সব মিলিয়ে আগামীকালের ম্যাচটিকে আমরা পার্টিতে পরিণত করতে পারবো বলে প্রত্যাশা করি।”

ফাইনালে খেলার বিষয়ে কতোটা আশাবাদী? জানতে চাইলে অধিনায়ক বলেন,“ফিজিকে খেলতে দেখাটা দারুণ অভিজ্ঞতা ছিলো। আমরা নেপাল ও নামিবিয়ার সঙ্গে খেলেছি। তাদের দলে বেশ কয়েকজন প্রতিভা আছে এবং তারা অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ক্রিকেটকে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছে। এটা দারুণ ব্যাপার। তবে কিছু কিছু দেশে ক্রিকেটটা কেবলই সৌখিনদের খেলা। তাদের জন্য ক্রিকেটের সঙ্গে গুরুত্ব দিয়ে মেশাটা বেশ চ্যালেঞ্জিং। সে হিসেবে ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া খুবই ভাগ্যবান। কারণ এখানে ক্রিকেটটা খুব বেশি পরিমাণে আছে। ছোটদের পর্যায়ে অনেক ক্রিকেট খেলা হয় এসব দেশে। ফিজি বা এ ধরনের দেশের ক্রিকেটারদের এই টুর্নামেন্টে খেলতে আসার জন্য অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। ক্রিকেটের প্রতি তাদের আবেদনকে সম্মান দেখানো উচিত। তাদের কারণে এই টুর্নামেন্টে যে আকর্ষণ যোগ হয়েছে, সেটাও দেখা উচিত। তাদের সঙ্গে খেলতে পেরে আমি ব্যক্তিগতভাবে খুবই আনন্দিত।” 
মিরপুরের উইকেট প্রসঙ্গে বলেন,“এখানে তিনটি ম্যাচ আমরা খেলে ফেলেছি। তাতে উইকেট-টাকে বেশ বিভ্রান্তিকর মনে হয়েছে। শুরুর দিকে সুইং থাকে মুভমেন্টও থাকে, ফলে কিছুটা কষ্ট হয়। ওই সময়টা কাটিয়ে যদি বড় স্কোর করা যায়, তখন চেজ করাটাও আর তেমন কঠিন থাকে না। প্রথমে ব্যাটিং করলে বড় স্কোর করে তা ধরে রাখার চেষ্টা করতে হবে। আর পরে ব্যাটিং করলে ধীরে এগোতে হবে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া