adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উ. কোরিয়ার ওপর আবারও অবরোধের হুমকি জাতিসংঘের

kim-jong-un-and-Bankey-moon-400x222আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়ে নিউইয়র্কে এক জরুরী বৈঠক শেষে এক বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জানায়, রকেট উৎক্ষেপণের বিষয়ে উত্তর কোরিয়ায় নতুনভাবে অবরোধ আরোপে দ্রুত প্রস্তাব গ্রহণ করবে সংস্থাটি।
পিয়ংইয়ং পঞ্চমবারের মতো এই ক্ষেপনাস্ত্র পরীক্ষা করলো। তবে উত্তর কোরিয়ার দাবি, কক্ষপথে পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানোর জন্য এই রকেট নিক্ষেপ করেছে তারা, এর সাথে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই।
উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এমন এক সময়ে উঠলো, যখন মাস-খানেক আগেই ঐ দেশটি সফল পরমাণু বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছে। আর জানুয়ারি মাসের ঐ পরমাণু বিস্ফোরণ পরীক্ষার পর থেকেই আন্তর্জাতিক সমালোচনার মুখে রয়েছে উত্তর কোরিয়া। বলা হচ্ছে জাতিসংঘের আইন লংঘন করেছে দেশটি।
দক্ষিণ কোরিয়ায় জাতিসংঘের দূত ও’জুন বলেছেন, ‘নিরাপত্তা পরিষদের এখনই সিদ্ধান্ত নেবার সময়, উত্তর কোরিয়ার ওপর কঠোর অবরোধ আরোপের বিষয়ে’। “উত্তর কোরিয়াকে এটা বুঝিয়ে দিতে হবে যে পরমাণু ক্ষেপনাস্ত্র পরীক্ষার বিষয়টি নিয়ে কোনও হেলাফেলা করলে চলবেনা।এ বিষয়ে তাদের সিদ্ধান্ত অবশ্যই পরিবর্তন করতে হবে । আর এ কারণেই দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায় যে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের সম্প্রসারণ মেনে নেবেনা সেই স্পষ্ট বার্তাই নিরাপত্তা পরিষদ থেকে দেওয়া হবে”।
রোববার স্থানীয় সময় সকাল ৯ টার দিকে উত্তর কোরিয়ার সোহে মহাকাশ কেন্দ্র থেকে রকেটটি ছোঁড়া হয়। পিয়ং ইয়ং জানিয়েছে, রকেটটি দশ মিনিটের মাথায় কোয়াংমিয়ংসং নামে একটি স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশের কক্ষপথে প্রবেশ করে। তাদের দাবি, এই রকেট নিক্ষেপ নেহাতই কক্ষপথে পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানোর জন্য, এর সাথে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই।
কিন্তু উত্তর কোরিয়ার প্রতিবেশী দক্ষিণ কোরিয়া, জাপান এবং তাদের সামরিক মিত্র যুক্তরাষ্ট্র এই রকেট নিক্ষেপ নিয়ে তীব্র প্রতিক্রিয়া এবং উদ্বেগ প্রকাশ করেছে।
জাপান বলেছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া জাতিসংঘের প্রস্তাব ভঙ্গ করেছে। বিবিসি বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া