adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

উড়ন্ত বিমানে গাইলেন সোনু, বরখাস্ত পাঁচ বিমানবালা

114438_Untitled-2বিনোদন ডেস্ক : জেট এয়ার ওয়েজের বিমানটি তখন মাঝ আকাশে। হঠাত্ করেই ইন ফ্লাইট ঘোষণার মাইক থেকে ভেসে এল সুরেলা কণ্ঠ। যাত্রীরা তো অবাক। মুখ ঘোরাতেই দেখা গেল মাইক হাতে দাঁড়িয়ে স্বয়ং সোনু নিগম। তারপর যাত্রীদের অনুরোধে শুরু হল পপুলার বলিউড নাম্বার গাওয়া। উড়ন্ত বিমানে বিনি পয়সায় সোনু নিগম লাইভ কনসার্ট। যাত্রীরা তো বেজায় খুশি। তবে তাঁরা খুশি হলেও, এই ঘটনায় বেজায় চটেছে ভারতীয় অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা। তার জেরে চাকরি যেতে বসেছে ওই এয়ার ওয়েজের পাঁচ বিমান সেবিকার। অভিযোগ,  ইন-ফ্লাইট অ্যানাউন্সমেন্ট সিস্টেমকে এক যাত্রীর (সোনু নিগম) হাতে ছেড়ে দিয়ে ওই বিমান সেবিকারা যাত্রীদের সামগ্রিক নিরাপত্তা নিয়ে ছিনিমিনি খেলেছেন।

গত ৪ জানুয়ারি, যোধপুর থেকে মুম্বই যাচ্ছিল জেট এয়ার ওয়েজের ওই  বিমানটি।তাঁরাই সোনুকে গান শোনাবার অনুরোধ করেন। দু’টি গান শোনান সোনু। গলা মেলান অন্য যাত্রীরাও। এই ‘লাইভ কনসার্ট’-এর ভিডিও অতি উত্সাহবশত সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন এক যাত্রী। আর তাতেই গোল বাধে। ভিডিওটি চোখে পড়ে সিভিল এভিয়েশনের ডিরেক্টর জেনারেলের। বিষয়টিতে অত্যন্ত বিরক্ত হন তিনি।  সাসপেন্ড করতে হবে ওই বিমানের দায়িত্বপ্রাপ্ত কেবিন ক্রু-দের, তত্ক্ষণাত্‌ নির্দেশ যায় জেট এয়ার ওয়েজের কাছে।

ওই বিমানের সব কেবিন ক্রুকে আপাতত অফবোর্ড ডিউটিতে পাঠানো হয়েছে। এমন ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে, তার জন্য দেওয়া হচ্ছে বিশেষ ট্রেনিং।যিনি এই বিতর্কের কেন্দ্রে সেই সোনু নিগম অবশ্য বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্তে বেশ বিরক্ত। একটি বিবৃতিতে তিনি জানিয়েছেন ‘‘আমি অন্য দেশের বিমানে ফ্যাশন শো হতে দেখেছি। দেখেছি ছোটখাট কনসার্ট। যাত্রীদের সঙ্গে ক্রু মেম্বারদের ঠাট্টা-ইয়ার্কি করতেও দেখেছি। এই সব চিরকালই আমার বেশ পছন্দের। আমাকে যখন ওই বিমানের ক্রু মেম্বাররা গান করতে বলেছিলেন, তখন কোনও কিছুই ঘোষণা করার ছিল না। সবাই সিট বেল্ট খুলে নিশ্চিন্তে বসে ছিলেন। এই কারণে কাউকে সাসপেন্ড করার  অর্থ, খুশি ছড়ানোর জন্য শাস্তি দেওয়া। অবাক লাগছে কেউই এই নিয়ে কোনও প্রতিবাদ করছেন না দেখে। এও এক চরম অসহিষ্ণুতার লক্ষণ।’’ তবে এই প্রথম নয়, হোলির দিন উড়ন্ত বিমানে ‘বালাম পিচকরির’ সঙ্গে নাচ-গান করে বিপাকে পড়ে ছিলেন একটি বেসরকারি বিমান সংস্থার কর্মচারীরা। সে ক্ষেত্রেও ভারতীয় অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা তীব্র প্রতিক্রিয়া দেখায়। কেবিন ক্রুদের শাস্তির নির্দেশ দেওয়া হয়। তবে সেই বার বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার কোনও নির্দেশকেই পাত্তা দেয়নি ওই বেসরকারি বিমান সংস্থা। 

সুত্রঃ আনন্দবাজার পত্রিকা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া