adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাদের পরিবার জানেও না, তারা কী করছে বিদেশে

dubaiডেস্ক রিপোর্ট : ‘৪০ তলা একটি ভবন পরিষ্কার করতে আমাদের এক মাস লাগে। ১৪ তলার একটি ভবন পরিষ্কার করতে লাগে ১০-১২ দিন।’ কথাগুলো বলছিলেন আলি হোসেন। দুবাইয়ে উঁচুতল ভবনের জানালা পরিষ্কার করার কাজ করেন তিনি। ‘তাই গড়ে এক মাসে, আমরা দুইটি ভবনের কাজ করি’, বলে যাচ্ছিলেন আলি। প্রায় সাত বছর ধরে দুবাইয়ে কাজ করছেন তিনি। বহুতল ভবনের কাজ ধরেছেন ৬ বছর হলো। এত উঁচু ভবনের জানালা পরিষ্কারের কাজ ভীষণ ঝুঁকিপূর্ণ। কিন্তু তার ভাষ্য, ‘না, আমি ভয় পাই না।’ অথচ, দেশে তার পরিবার জানেও না এ চাকরির ব্যাপারে। কেউ জানেও না, অর্থ উপার্জনের জন্য তাকে প্রায় মাঝ আকাশে ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। কেন? তার উত্তর, ‘যদি তারা জানে, তাহলে তারা আমাকে দেশে ফিরে যেতে বলবে, প্রাণের ঝুঁকি না নিতে বলবে।’ আলি হোসেন ও নেপালের জোগরাম চৌধুরী একসঙ্গে এ কাজ করেন দুবাইয়ে। তাদের দু’ জনের গল্প ছাপা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের খালিজ টাইমসে।
জোগরাম চৌধুরীও নিজের স্ত্রীকে জানাতে চান না যে, তিনি এখানে উঁচু ভবনের জানালার পরিষ্কার করেন। কারণ, এতে তার নিরাপত্তা নিয়ে তার স্ত্রী চিন্তিত হয়ে পড়বে। কিন্তু এত উঁচুতে কাজ করাটা আসলেই ভয়ানক একটা ব্যাপার। কখনও কি তাদের মনে হয়নি যে, কোন ভবন আসলেই অনেক উঁচু? নিচে তাকালে কখনও ভয় লাগে না? মাথা চক্কর দিয়ে উঠে না? কিন্তু দু’ জনেরই উত্তর, ভয় লাগে না। তবে তারা স্বীকার করলেন, এ কাজ সবাই করতে পারে না। খালি করে ফেলা ভবনটিতে তখন অনেক কাজ চলছে। ভবনের বিভিন্ন তলায় নানাবিধ কাজ করছে বহু কর্মী। কিন্তু তাদের সবাই এমন উঁচু ভবনে চড়ে এ কাজ করতে আগ্রহী নয়। খুব অল্প ক’ জনই আছে, যারা ভয় পায় না। আলি হোসেন ও জোগরাম চৌধুরী তাদের অন্যতম।
দুবাই শহরটা তাদের পছন্দের? ‘হ্যাঁ, অনেক বেশি। এখানে পছন্দ না করার কী আছে? দুবাই দারুণ।’ নির্নিমেষে বলে উঠলেন তাদের দু’ জন। বর্তমানে তারা একটি শপিং মলের কাজ করছেন। এর আগে কখনও শপিং মলের জানালা পরিষ্কারের দায়িত্ব পড়েনি তাদের ঘাড়ে। কিন্তু তাদের কাছে বরং এটা আরও কম বিপজ্জনক মনে হয়। কারণ, শপিং মল সাধারণত অতটা উঁচু হয় না। এভাবেই চলছে তাদের প্রবাস জীবন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া