adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেত্রকোনার দুই রাজাকারের রায় কাল

taher-noni_100565নিজস্ব প্রতিবেদক : নেত্রকোনার রাজাকার ওবায়দুল হক ও আতাউর রহমানের মানবতাবিরোধী অপরাধ মামলার রায় আগামীকাল মঙ্গলবার দেয়া হবে। আজ সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের এ দিন ধার্য করেন।

এ সময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন মামলার প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল, প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নী প্রমুখ। অন্যদিকে আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার ও আইনজীবী গাজী এমএইচ তামিম।

গত ১০ জানুয়ারি  ট্রাইব্যুনাল এর চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখেন।

গত বছরের ২ মার্চ এ দুই রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। গত বছরের ৫ এপ্রিল তাদের বিরুদ্ধে সূচনা বক্তব্য পেশ ও সাক্ষ্যগ্রহণ শুরুর মধ্য দিয়ে মামলার বিচার শুরু হয়। মামলায় প্রসিকিউশনের পক্ষে ২৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। আসামিপক্ষ কোন সাক্ষি হাজির করতে পারেন নি।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর বিরুদ্ধে ২০১৪ সালের ৪ ডিসেম্বর আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। এ দুজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের চারটি সুনির্দিষ্ট ঘটনায় অভিযোগ আনা হয়েছে। অভিযোগের মধ্যে রয়েছে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুট। এ দুই আসামির বিরুদ্ধে ১৫ জনকে হত্যা, প্রায় ৫শ’ এর মতো বাড়িঘর লুট ও অগ্নিসংযোগে সাক্ষ্য-প্রমাণ পেশ করেছে প্রসিকিউশন।

আসামি রাজাকার ওবায়দুল হকের বাড়ি নেত্রকোনার আটপাড়ায় ও আতাউর রহমানের বাড়ি কেন্দুয়া এলাকায়। মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৪ সালের ১২ অগাস্ট নেত্রকোনা পুলিশ এ দুই আসামিকে গ্রেপ্তার করে। বর্তমানে তারা কারাগারে রয়েছেন।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এ দুই আসামি বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নেন এবং পাকিস্তানি দখলদার বাহিনীকে সহযোগিতা করতে গঠিত রাজাকার বাহিনীতে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় নেত্রকোনা জেলা সদর ও বারহাট্রাসহ জেলার বিভিন্ন এলাকায় মানবতাবিরোধী কর্মকাণ্ডের জন্য তারা ‘কুখ্যাত রাজাকার’ হিসেবে পরিচিতি পান। ওবায়দুল স্থানীয় রাজাকার বাহিনীর কমান্ডার হিসেবে ননীসহ অন্যান্য রাজাকার সদস্যদের নিয়ে নেত্রকোনা শহরের মোক্তার পাড়ার বলয় বিশ্বাসের বাড়ি দখল করে সেখানে রাজাকার ক্যাম্প স্থাপন করেছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া