adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাত-পায়ের আঙুল যেনো গাছের শিকড়

113454_f2ডেস্ক রিপোর্ট : হাত-পায়ের আঙুলের অগ্রভাগ দেখতে অনেকটা গাছের শিকড় বা ডালপালার মতো। শরীরে আছে আঁচিলের চিহ্ন। হাত-পায়ের আঁচিল থেকেই ক্রমে বৃক্ষ শিকড়সদৃশ অবস্থার সৃষ্টি। বিরল এই রোগে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন খুলনার আবুল বাজেদার। তাকে দেখার জন্য ভিড় করছেন বিভিন্ন ওয়ার্ডের রোগী এবং দর্শনার্থীরাও। চিকিৎসকরা এই রোগকে ট্রি-ম্যান হিসেবে আখ্যায়িত করেছেন। তারা বলেছেন, এই রোগী    
বাংলাদেশে বিরল। চিকিৎসা শাস্ত্রে যাকে বলে ইপিডেরম্যাল হাইপারকেরাটোসিস (Epidermal Hyperkeratosis or Epidermodysplasia Verruciformis)। রোগী হিসেবে বিশ্বে আবুল তৃতীয় বলে জানিয়েছেন চিকিসতসকরা। এই রোগীকে নিয়ে আজ মেডিকেল বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন তারা। গতকাল সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিতসা নিতে আসেন আবুল। তার বয়স ২২ বছর। খুলনার পাইকগাছার বাতিখালী গ্রামের মানিক বাজেদারের ছেলে তিনি। আট ভাই-বোনের মধ্যে ষষ্ঠ। ঘরে রয়েছে তাহেরা নামে এক কন্যাসন্তান। বিরল এই রোগে আক্রান্ত আবুল বাজেদারকে শনিবার সকালে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করান তার মা আমেনা বিবি ও বড় বোন আদুরি। 
রোগের বর্ণনা দিয়ে তার মা বলেন, দশ বছর আগে তার ছেলের শরীরে আঁচিল ওঠে। পরবর্তীতে আঁচিলগুলো হাতে উঠতে থাকে। এ সময় তাকে হোমিওপ্যাথি ওষুধ খাওয়ানো হয়। তার বাবার মতো আবুলও তখন ভ্যানগাড়ি চালাতেন। পরে আঁচিলগুলো বাড়তে থাকলে চিকিতসকের কাছে নিয়ে যাই। সে সময় চিকিতসক কিছু ওষুধ দেন। এক সময় আবুলের হাতের আঙুল দিয়ে দু’কব্জি পর্যন্ত এবং দু’পায়ের দু’হাঁটু পর্যন্ত গাছের শেকড়ের মতো বের হতে থাকে। তখন থেকে তার কাজ করাও বন্ধ হয়ে যায়। ভাতসহ অন্যান্য খাবার জিনিস অন্যদের সাহায্যে খেতে হয়। তিনি জানান, টয়লেটে গেলেও স্ত্রী বা আমার সাহায্য নিতে হয় আবুলকে। তার মা আরও জানান, আবুলের শরীর সব সময় যন্ত্রণা করতে থাকে। রোগী আবুল বাজেদার জানান, পাঁচবছর আগে মানুষের কাছ থেকে টাকা-পায়সা নিয়ে চিকিৎসার জন্য তিনি ভারতে গিয়েছিলেন। কিন্তু কোন লাভ হয়নি। 
এদিকে গতকাল সরজমিন হাসপাতালে গিয়ে দেখা যায়, বার্ন ইউনিটের ৫১৫ কক্ষের সামনে উৎসুক জনতার ভিড়। ওয়ার্ডের বিভিন্ন রোগীর সঙ্গে আসা দশনার্থীরাও এই রোগীকে এক নজর দেখার জন্য ওই কক্ষের সামনে জটলা বেঁধে দাঁড়িয়ে আছেন। তাদের কাছে জানতে চাইলে কয়েকজন বললেন, নতুন এক রোগীকে এই রুমে ডাক্তাররা দেথছেন। এমন রোগী না-কি বাংলাদেশে আর নাই। তাই-দেখছি বলে তারা উত্তর দেন।
চিবিতসকরা জানিয়েছেন, এই রোগ হিউম্যান প্যাপেরাস ভাইরাসজনিত কারণে হতে পারে। আবার অন্য কারণেও হতে পারে। পৃথিবীতে বাংলাদেশসহ এখন পর্যন্ত হাতেগোনা কয়েকজনকে এ রোগে আক্রান্ত হতে দেখা গেছে। তাদের ইন্দোনেশিয়ায়, রোমানিয়া এবং সর্বশেষ এই বাংলাদেশে দেখা গেল। ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের এই রোগীর চিকিতসা বিষয়ক চিকিতসকদের  সমন্বয়ক ডা. মোহাম্মদ রবিউল করিম খান (পাপন)  বলেন, এই রোগী বাংলাদেশে প্রথম। ইপিডেরম্যাল হাইপারকেরাটোসিস। এটি বাংলাদেশে বিরল রোগ। যাকে ট্রি-ম্যান রোগও হিসেবে বলা যায়। বাংলাদেশে তার চিকিতসা হবে। আজ (রোববার) মেডিকেল বোর্ড গঠন করা হবে বলে জানান তিনি। তার অপারেশন করানো হবে। এসব রোগই আমাদের কাজের মধ্যে পড়ে বা প্লাস্টিক সার্জনরা করে থাকেন। আশা করি এটা আমরা করতে পারবো। আবুল ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের অধ্যাপক ডা. আবুল কালাম, ডা. সামন্ত লাল সেন ও ডা. মোহাম্মদ রবিউল করিম খান (পাপন)-এর তত্ত্বাবধানে রয়েছেন বলে জানান তিনি।এমজমিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া