adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন দ.আফ্রিকাকে বিদায় করল নামিবিয়া

NAMIBABIক্রীড়া প্রতিবেদক : স্কটল্যান্ডকে হারানোর পর বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকাকেও হারানোর প্রত্যয় জানিয়েছিল নামিবিয়া। চমকে দেওয়ার প্রথম অধ্যায় রচনা করেই ফেলল আইসিসির সহযোগী দেশটি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে বিদায় করে নামিবিয়া উঠে গেল শেষ আটে।
কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়েছে নামিবিয়া। ৫০ ওভারে ৯ উইকেটে মাত্র ১৩৬ রান করতে পেরেছিল দক্ষিণ আফ্রিকা। রান তাড়ায় শুরুটা ভালো না হলেও লোহান লরেন্সের দুর্দান্ত ইনিংসে উজ্জীবিত নামিবিয়ানরা জিতে গেছে ৬২ বল বাকি রেখেই।
প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৯ উইকেটে হারিয়েছিল নামিবিয়া। তাদের টানা দ্বিতীয় জয় আর বাংলাদেশের টানা দ্বিতীয় জয়ে ‘এ’ গ্রুপ থেকে সুপার লিগ কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হয়ে গেছে এই দুই দলের।
নামিবিয়ার জয়ের পথ তৈরি করে দিয়েছিল বোলাররা। বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করা প্রোটিয়া ওপেনার লিয়াম স্মিথকে ফিরিয়ে দেয় প্রথম ওভারেই। উইকেটে তুলে নিয়েছে তারা নিয়মিতই। এক পর্যায়ে বিব্রতকর রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল চ্যাম্পিয়নরা, ৬০ রানে হারিয়েছিল ৮ উইকেট!
সেখান থেকে রান কিছটা ভদ্রস্থ পর্যায়ে নিয়ে যান উইলেম লুডিক। লুথো সিপামলাকে নিয়ে নবম উইকেটে গড়েন ৫৫ রানের জুটি। যাতে সিপামলার অবদান ছিল ৫২ বলে ৪! ৪২ রান করে ফেরেন লুডিক, ৬৩ বলে অপরাজিত ১৭ সিপামলা। পুরো ৫০ ওভার খেলেও ১৩৬ দক্ষিণ আফ্রিকা।
২৪ রানে ৪ উইকেট নেন মাইকেল ফল লিনজেন, ১৬ রানে ৩টি ফ্রিটজ কোয়েটজি। রান তাড়ায় প্রথম বলেই নামিবিয়া হারায় আগের ম্যাচের ম্যান অব দা ম্যাচ এসজে লফটি-ইটনকে। প্রোটিয়া বোলাররা এরপর চেষ্টা করেছেন সাধ্যমত, ৭৪ রানে ৫ উইকেট তুলে নিয়ে জাগিয়ে রেখেছিলেন সম্ভাবনা। কিন্তু লরেন্সকে হারাতে পারেনি তারা!
ষষ্ঠ উইকেটে চার্ল ব্রিটসের সঙ্গে লরেন্সের ৫২ রানের জুটি দকে নিয়ে যায় জয়ের কাছাকাছি। পরে উইকেট পড়েছে আরও তিনটি। কিন্তু লরেন্স (৯৭ বলে ৫৮*) এক প্রান্ত আগলে রেখে দলকে নিয়ে গেছেন স্বপ্নের ঠিকানায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া