adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ভারত আর নেপালের দ্বিতীয় পর্ব নিশ্চিত

2016_Under-19_Cricket_World_Cup_logoজহির ভূইয়া ঃ ১৬ দেশের ৪৮টি ম্যাচের অনু-১৯ বিশ্বকাপের প্রথম পর্ব প্রায় শেষ দিকে চলে এসেছে। ১৬ দেশের মধ্যে ৭টি দেশ আইসিসির সহযোগি সদস্য মাত্র। কিন্তু এই সহযোগি ক্রিকেট খেলুড়ে দেশের মধ্যেও স্বর্ন লুকিয়ে ছিল তা টুর্নামেন্ট শুরুর আগে বোঝা যায়নি। একাধিক অঘটন ঘটেছে অ-১৯ বিশ্বকাপের প্রথম পর্বে। বিশেষ কওে নেপাল অনু-১৯ দল নিউজিল্যান্ডকে হারিয়ে তো বিশ্ব ক্রিকেটকে নাড়িয়ে দিয়েছে। ছোটদের বিশ্বকাপে পাকিস্তান, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, ভারত আর নেপালের দ্বিতীয় পর্ব নিশ্চিত।

আর বি গ্রুপে পাকিস্তান ও শ্রীলঙ্কা অ-১৯ ক্রিকেট দলের দ্বিতীয় পর্ব নিশ্চিতই বলা যায়। কারন দুই দলই ২টি করে ম্যাচ জিতেছে। অপর দুই দল আফগানিস্তান ও কানাডার কোন সুযোগ নেই বলেই চলে। 
সি গ্রুপে ইংল্যান্ড ফিজিকে আর ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দ্বিতীয় প্রায় নিশ্চিত করে ফেলেছে। ইংল্যঠহু যদি তাদের শেষ মাচে জিম্বাবুয়ের বিপক্ষে হেরেও যায় তাতে কোন সমস্যা হবার কথা নয়। কারন জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজের দুইটি করে ম্যাচ বাকী রয়েছে। তাতে জিম্বাবুয়ে খেলবে শক্তিশালী প্রতিপক্ষ ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এবং ওয়েস্ট ইন্ডিজ খেলবে সহজ প্রতিপক্ষ ফিজি আর জিম্বাবুয়ে বিপক্ষে। এক্ষেত্রে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। কারন ফিজিকে হারানো সহজ হবে। কিন্তু ২ র্ফেরুয়ারী চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিম্বাবুয়ের জয় পাওয়াটা সহজ হবে না। জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে যে দল জিতবে সে দলই সি গ্রুপের দ্বিতীয় দল হিসেবে টিকেট পাবে।
নেপাল ডি গ্রুডে নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দ্বিতীয় পর্বের টিকেট প্রায় নিশ্চিত করে ফেলেছে। এখন সকলে তাকিয়ে ১ র্ফেরুয়ারী মিরপুরের শক্তিশালী ভারতের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে নেপাল অ-১৯ ক্রিকেট দল কি করে! ডি গ্রুপে ভারতও তাদের দুই ম্যাচে নিউজিল্যান্ড আর আয়ারল্যান্ডকে হারিয়ে টিকেট নিশ্চিত করে ফেলেছে।
অপর দিকে এ গ্রুপের ৪ দল নিয়ে এখনও কিছু বলার সময় আসেনি। কারন প্রতিটি দল ১টি করে ম্যাচ খেলেছে। তাতে বাংলাদেশ আর সহযোগি দেশ নাম্বিয়া ১টি করে জয় পেয়েছে। কাল নাম্বিয়া বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মুখোমুখি। যে দল জিতবে দ্বিতীয় পর্বেও টিকেট হাতে পেতে সে দল এগিয়ে যাবে। নাম্বিয়া ৯ উইকেটে স্কটল্যান্ডকে হারালেও তাদের সামনে বড় দুই বাধার নাম বাংলাদেশ ও দক্ষিন আফ্রিকা। এই দুই শক্তির বিপক্ষে জয় পাওয়া কঠিন কাজ। তাই এ গ্রুপে আপাতত দৃস্টিতে বাংলাদেশ আর আফ্রিকান ছোট দলই যে দ্বিতীয় পর্বের টিকেট পাবে এটা কিছুটা আন্দাজ করা যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া