adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ন্যাপকিনের টুকরায় বার্সার সঙ্গে চুক্তি হয়েছিল মেসির!

0 (1)_100341স্পোর্টস ডেস্ক : ১৯৮৭ সালের ২৪ জুন জন্মগ্রহণ করা  ফুটবল জাদুকর মেসির বাবার নাম হোর্হে হোরাসিও মেসি। মায়ের নাম সেলিয়া মারিয়া কুচ্চিত্তিনি। চার ভাইবোনের মধ্যে মেসি তিন নম্বর। মেসির পরিবার ছিল খুবই দরিদ্র। তার বাবা শখের ফুটবল কোচ হলেও এই কোচিং থেকে খুব একটা রোজগার হতো না। তাই তিনি কাজ করতেন ইস্পাতের কারখানায়। তার মা পরিবারের অভাব মেটানোর জন্য খণ্ডকালীন পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করতেন। তারপরেও পরিবারে সকলে মিলে স্বচ্ছল জীবন যাপন সম্ভব ছিল না মেসিদের জন্য।

আর্জেন্টিনার আর দশটা শিশুর মতো ছোটবেলায় পাড়া-প্রতিবেশীদের সাথে ফুটবল নিয়ে মাঠে নেমে পড়তেন মেসি। বাবা যেহেতু ফুটবল কোচ, ফুটবল খেলায় তার হাতেখড়িও বাবার হাতেই। পাঁচ বছর বয়স থেকেই বাবার ক্লাব 'গ্রান্দোলি'তে খেলেছেন মেসি।

ছেলেবেলা থেকেই মেসি ছিলেন অত্যন্ত লাজুক আর নম্র-ভদ্র। খুব বেশি ভালো ছাত্র ছিলেন না মেসি। তবে মেসির পায়ে বল থাকলে বলের কারিকুরিতে তার সাথে পেরে উঠত না স্কুলের ছেলেরা। মেসির বাবাও ছেলের ফুটবলের এই কারিকুরিতে খুশিই ছিলেন। ফুটবল নিয়েই ছিল তার যত মনোযোগ। ফলে দুষ্টুমি করার মতো ফুসরত ছিল না তার।

মেসির বয়স মাত্র সাত বছর পেরিয়েছেন, তখন মেসি খেলতে শুরু করেন নিউওয়েলস ওল্ড বয়েজ ক্লাবে। সেই ক্লাবে বয়সভিত্তিক গ্রুপ করে খেলা হতো। সেই ক্লাবে ১৯৮৭ সালে যারা জন্মগ্রহণ করেছে, তাদের নিয়ে তৈরি গ্রুপে একটানা চার বছর খেলেন মেসি। চমকিত করার মতো তথ্য হলো, এই চার বছরে মেসির দল হেরেছে মাত্র একবার! আর প্রতিটি ম্যাচেই মেসি দলের জন্য সবচেয়ে ভালো খেলাটি উপহার দিয়েছে। এতে করে ওই সময়েই ছোটখাট তারকার স্বীকৃতি জুটে যায় মেসির। এই চার বছর পর নিউওয়েলস দলটিই বন্ধ হয়ে যায়। আর মেসিও পড়েন শারীরিক সমস্যায়।

মেসির ১১ বছর বয়সে গিয়ে দেখা যায় মেসি আর গায়ে-গতরে বড় হয়ে উঠছে না। নানা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেল তার শরীরে বড় হওয়ার পেছনে কাজ করা 'গ্রোথ হরমোনে'র ঘাটতি রয়েছে। চিকিত্সা করলে এই ঘাটতি পূরণ করা সম্ভব। কিন্তু তার জন্য তখন মাসে প্রায় ৯০০ ডলার খরচ করতে হতো। এত টাকা মেসির বাবার পক্ষে কোনোভাবে ব্যয় করা সম্ভব ছিল না। এদিকে নিউওয়েলস ক্লাবও বন্ধ। তখন আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের বিখ্যাত ক্লাব রিভারপ্লেট মেসির প্রতিভার কথা জানলেও তারা মেসিকে সুস্থ করে তোলার জন্য খরচ করতে রাজি হয়নি।

 

আজকে যে মেসি প্রতিদিন প্রায় এক কোটি টাকা আয় করেন, তখন মাসে ৯০০ ডলারের অভাবে দিন দিন শুকিয়ে যাচ্ছিলেন! তার সেদিনের অভাব ঘুচে গিয়ে বিশ্বের সবচেয়ে বেশি অর্থ আয় করা ফুটবলার যে তিনি হবেন, এটা বুছি ভাগ্যের লিখনই ছিল। নইলে যে মেসিকে সুস্থ করে তোলার কোনো দায় আর্জেন্টিনার কোনো ক্লাব নিল না, সেই মেসির আটলান্টিক পাড়ি দিয়ে স্পেনে পৌঁছে যাওয়াকে তো ভাগ্যের খেলাই বলতে হয়।

মেসির কিছু আত্মীয় তখন থাকতেন স্পেনে। তারা স্পেনের বিখ্যাত ক্লাব বার্সেলোনায় জানায় মেসির কথা। নিউওয়েলস ক্লাবের হয়ে মেসি যে অসাধারণ খেলে গেছে চার বছর, সে কথা জেনে ক্লাব তাকে দেখতে আগ্রহী হয়। তখন বার্সেলোনার ক্রীড়া পরিচালক ছিলেন কার্লেস রেক্সাস। আটলান্টিক পেরিয়ে মেসির বাবা-মা মেসিকে নিয়ে তখন হাজির হন বার্সেলোনায়। ট্রায়ালে মেসি যে কয়েক মিনিট বল নিয়ে নিজের প্রতিভার ঝলক দেখান, তাতেই রেক্সাস একেবারে মুগ্ধ হয়ে যান। সাথে সাথেই তিনি মেসির বাবাকে বলেন বার্সেলোনার সাথে চুক্তি করতে। হাতের কাছে কোনো কাগজ না থাকায় শেষ পর্যন্ত একটি ন্যাপকিনের টুকরায় সই হয় মেসির বাবার সাথে বার্সেলোনার চুক্তির। এরপর থেকে মেসির দায়ভার পুরোটাই নিয়ে নেয় বার্সেলোনা। চিকিৎসা পেয়ে দ্রুত সুস্থ হয়ে উঠতে থাকে মেসি। একইসাথে বার্সেলোনার একাডেমি 'লা মাসিয়া'তে আরও প্রশিক্ষণ পেয়ে ক্ষুরধার হয়ে উঠতে থাকেন।এর পরের ইতিহাস তো সবারই জানা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া