adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে মুখ্যমন্ত্রীকে জুতা ছুড়ে মদ নিষিদ্ধের প্রতিবাদ

shoe+to+nitish_114461ডেস্ক রিপোর্ট : মদ নিষিদ্ধে কথা বলার সময় এক সমাবেশে জুতা হামলার মুখে পড়তে হয়েছে ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমারকে।

বৃহস্পতিবার এক জনসভায় তাকে লক্ষ্য করে এক যুবক জুতা ছোড়েন বলে টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে।

জুতার পাটিটি মুখ্যমন্ত্রীকে আঘাত করতে ব্যর্থ হলেও পুলিশ ব্যর্থ হয়নি ওই যুবককে আটকাতে।

জনতা দল নেতা নীতিশ গত বছর রাজ্যের নির্বাচনের সময় মদ বিক্রি বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সম্প্রতি  রাজ্য সরকার জানিয়েছে, আগামী এপ্রিল থেকে ধাপে ধাপে মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা কার্যকর হবে।

টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, রাজ্যের রাজধানী পাটনার বখতিয়ারপুরে জনসভায় মদ বিক্রি পুরোপুরি বন্ধের কথা যখন বলছিলেন নিতিশ কুমার, ঠিক তখনই সভাস্থলে উপস্থিত জনতার পেছন থেকে ওই যুবক একটি জুতো ছুড়ে মারে।

মঞ্চে থাকা নিতিশ কুমারের কিছুটা দূরে গিয়ে পড়ে জুতাটি। সঙ্গে সঙ্গে পুলিশ সদস্যরা ওই যুবককে ধরে টেনে নিয়ে যায়, যা ঘটনার ভিডিওচিত্রে দেখা গেছে।

নীতিশ কুমারের পরিকল্পনা সফল হলে বিহারের এই মদের দোকানেও এসব বোতলের বদলে দেখা যাবে দুধের প্যাকেট

মদে নিষেধাজ্ঞা আরোপের পেছনে নীতিশের সরকারের যুক্তি, আর্থিকভাবে পিছিয়ে থাকা শ্রেণির পুরুষেরা তাদের আয়ের একটি বড় অংশ মদের পেছনে উড়িয়ে দেন। এতে ওই সব পরিবারের স্বাস্থ্য থেকে শিক্ষা কোনো ক্ষেত্রেই প্রয়োজনীয় খরচ করার সামর্থ্য থাকে না। তা ছাড়া অধিকাংশ নারী নির্যাতন-অপরাধের সঙ্গেও জড়িয়ে থাকে এই মদ্যপান।

মদের দোকানগুলোর কর্মীদের চাকরি হারানোর ভয় দূর করতে এগুলোকে দুধের দোকানে রূপান্তরিত করার পরিকল্পনাও নিয়েছে নিতিশ কুমারের সরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া