adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসা বিন শমসেরকে দুদক কার্যালয়ে জিজ্ঞাসাবাদ চলছে

musa_100137নিজস্ব প্রতিবেদক : অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ড্যাটকো গ্রুপের চেয়ারম্যান মুসা বিন শমসেরকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) জিজ্ঞাসাবাদ চলছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দুদকের তলবে হাজির হন তিনি।

ক‌মিশ‌নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. সাহাবু‌দ্দিন চুপ্পু এ তথ্য নি‌শ্চিত করে‌ছেন।আজ বৃহস্পতিবার বেলা ১১টার কিছু আগে তিনি হাজির হন।


দুদকের প্রধান কার্যালয়ের মূল ফটক বন্ধ থাকায় বাইরে গাড়ি রেখে তিনি জিজ্ঞাসাবাদে হাজির হন। বেলা ১১টায় তার জিজ্ঞাসাবাদ শুরু হয়। দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী তাকে জিজ্ঞাসাবাদ করছেন।

গত ১৩ জানুয়ারি দুদকের প্রধান কার্যালয়ে মুসা বিন শমসেরের জিজ্ঞাসাবাদের কথা থাকলে এর একদিন আগেই তিনি ‘ডেথ ফোবিয়া’সহ একাধিক রোগ দেখিয়ে সময়ের আবেদন করেন।

১২ বিলিয়ন ডলার আটকে থাকা সুইচ ব্যাংকের হিসাব নম্বর জানাসহ তার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দ্বিতীয় দফায় ২০১৫ সা‌লের ৪ ডি‌সেস্বর মুসা‌কে নো‌টিশ ক‌রে ক‌মিশন। দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী তাকে ওই নোটিশ করেন।

দুদক সূত্র জানায়, এর আগে মুসা বিন শমসেরকে জিজ্ঞাসাবাদ করেও তার কাছ থেকে সুইচ ব্যাংকের হিসাব নম্বর জানা যায়নি। কমিশনে জমা দেওয়া সম্পদ বিবরণীতেও এ তথ্য নেই। সুইচ ব্যাংকে যোগাযোগ করেও মুসার নামে কোনো তথ্য পাওয়া যায়নি। তাই শিগগিরই সুইচ ব্যাংকের হিসাব নম্বরটি জানতে তাকে এবার জিজ্ঞাসাবাদ করা একান্ত প্রয়োজন।

২০১৪ সালের শেষের দিকে বিজনেস এশিয়া ম্যাগাজিনের প্রতিবেদন বিবেচনায় নিয়ে অবারও নতুন করে মুসার সম্পদের অনুসন্ধানে নামে দুদক। ২০১৪ সালের ৩ নভেম্বর দুদকের ওই কর্মকর্তাকে এ অনুসন্ধানের দায়িত্ব দেয়া হয়। ওই বছরের ৪ ডিসেম্বর মুসাকে জিজ্ঞাসাবাদের জন্য নোটিশ পাঠায় দুদক। ১৮ ডিসেম্বর হীরার জুতা থেকে শুরু করে আপাদমস্তক মূল্যবান অলঙ্কারে সজ্জিত হয়ে দুদকের জিজ্ঞাসাবাদে হাজির হন প্রিন্স মুসা। সঙ্গে ছিল নারী-পুরুষের ৮০ জনের এক দেহরক্ষী বহর। দুদকের জিজ্ঞাসাবাদ শেষে সুইচ ব্যাংকে জব্দ করা অর্থ ফেরত পেলে পদ্মা সেতু নির্মাণে বিভিন্ন খাতে তা বিনিয়োগ করবেন বলে উপস্থিত সাংবাদিকদের জানান মুসা।

এদিকে মুসা ধন-সম্পদ অর্জনের বিষয়ে দুদকে যে তথ্য দিয়েছেন তা সঠিক নয় বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান। ২০১৫ সালের ৮ ডিসেম্বর দুদক চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, মুসা যত গর্জে, তত না। দুদকের কাছে তিনি বিশাল জমি-জমার হিসাব দিয়েছেন। তবে কোনো জায়গাই তার দখলে নেই। আবার বিদেশে আটক ১২ বিলিয়ন ডলারের যে তথ্য দিয়েছেন, সেখান থেকে সে তথ্যও পাচ্ছি না। আবার তিনিও (মুসা) কিছু দিতে পারছেন না। আমরা খোঁজ-খবর নিয়ে দেখেছি, তেমন কিছু নেই। যতটা না করেছেন, তার চেয়ে বেশি বলেছেন তিনি। দ্বিতীয় দফায় জিজ্ঞাসাবাদ করা হ‌লে মুসার ধন-সম্পদ অর্জনের বিষয়ে অনেক তথ্যই পরিষ্কার হবে বলে আশা কর‌ছে ক‌মিশন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া