adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হামিদ মীরের কলামের তথ্য – পাকিস্তানকে ঘৃণা করতেন না বঙ্গবন্ধু

bangabandhu01_bigডেস্ক রিপোর্ট : ‘১৯৬৯ সালে আলতাফ হাসান কুরেশি ঢাকা যান। তিনি আওয়ামী লীগের নেতা শেখ মুজিবুর রহমানকে জিজ্ঞেস করেন, আপনি আমাদের ঘৃণা করেন? উত্তরে শেখ মুজিবুর রহমান বলেন, না। আপনার ধারণা পুরোপুরি ভুল। কুরেশি সাহেব বললেন, আপনার তো ৬ দফা দাবি। এ ছাড়া আর কিছু আছে? শেখ মুজিব উত্তরে বলেন, ৬ দফা তো কুরআন, বাইবেল নয়। এটা পরিবর্তন করা যেতে পারে।’

পাকিস্তানের বিখ্যাত মাসিক ম্যাগাজিন উর্দু ডাইজেস্ট-এর প্রধান সম্পাদক ও বুদ্ধিজীবী আলতাফ হাসান কুরেশির সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ কথাগুলো উঠে আসে পাকিস্তানের জিও টিভির নির্বাহী সম্পাদক হামিদ মীরের কলামে। আলতাফ হাসান কুরেশি তার সদ্য প্রকাশিত ‘মোলাকাতে কেয়া কেয়া’ গ্রন্থে’ শেখ মুজিবের সাক্ষাতকারটি  উল্লেখ করেন।

সোমবার দৈনিক জং পত্রিকায় হামিদ মীরের কলামটি ‘সন্দেহ, ষড়যন্ত্র এবং ভয়’ শিরোনামে প্রকাশিত হয়। হামিদ মীর তার এ কলামে লিখেছেন, পাকিস্তান দিখণ্ডিত হওয়ার আগে আলতাফ হাসান কুরেশি নিজ জাতিকে বারবার সতর্ক করেছিলেনÑ পূর্ব পাকিস্তানিদের ওপর জুলুম অত্যাচার বন্ধ করো। কিš‘ তার কথা কেউ শুনেনি।

হামিদ মীর উল্লেখ করেন, ১৯৬৯ সালে আলতাফ হাসান কুরেশি বঙ্গবন্ধুকে রাজনৈতিক অস্থিরতার সমাধান কি হবে জিজ্ঞেস করেছিলেন উত্তরে শেখ মুজিব বলেছিলেন, ১৯৫৬ সালের সংবিধান বহাল রাখতে হবে এবং নির্বাচিত পার্লামেন্টকে সংবিধান রদবদলের স্বাধীনতা দিতে হবে।

হামিদ মীর বলেন, শেখ মুজিব ১৯৬২ সালের রাষ্ট্রপতি প্রণীত সংবিধান নয়, বরং ১৯৫৬ সালের সংসদ প্রণীত সংবিধান চেয়েছিলেন। যেখানে তিনি পূর্ব পাকিস্তানের অধিকার সংরক্ষণের জন্য কিছুটা রদবদল চেয়েছিলেন। শেখ মুজিব ১৯৭০ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পান কিন্তু তাকে নেতৃত্ব দিতে অস্বীকার করা হয়। জেনারেল ইয়াহিয়া খানের আদেশে সেনা অপারেশন করা হয়। সেনা অপারেশন পাকিস্তানকে বাঁচাতে পারেনি। পাকিস্তান ভেঙে যায়। নতুন পাকিস্তান ১৯৭৩ সালে যে সংবিধানের ওপর ঐকমত্য হয় সেটা সংসদীয় সংবিধান ছিল। কিন্তু এ সংবিধানকেও বার বার রদবদল করা হয়।

পাকিস্তানে সন্ত্রাস নির্মূলে সেনা অপারেশনের ওপর প্রশ্ন তুলে হামিদ মীর বলেন, আমাদের নেতারা নিজেদের ভুলের পুনরাবৃত্তি থেকে কবে ফিরে আসবেন? সব সমস্যার সমাধান কি সেনা অপারেশনের মাধ্যমে করা যায়? ২০০২ সাল থেকে সেনা অপারেশন চলছে। কিন্তু ভয় ও সন্ত্রাসবাদীরা নির্মূল হচ্ছে না। শুধু সন্ত্রাসবাদী নয়, আমরা একে অপরের কাছেও ভীতসন্ত্রস্ত। আমরা পরস্পরকে সন্দেহের নজরে দেখি। একে অপরের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত। যতক্ষণ পর্যন্ত এ সন্দেহ এবং ষড়যন্ত্র শেষ না হবে আমাদের মুক্তি সম্ভব নয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া