adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ.আফ্রিকার সান্ত্বনার জয়

S AFRICAস্পোর্টস ডেস্ক : বাসিল ডি’অলিভেইরা ট্রফির শেষ ম্যাচে ২৮০ রানের বড় জয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। চার ম্যাচের সিরিজ আগের ম্যাচেই নিজেদের করে নেয় ইংল্যান্ড। প্রথম ম্যাচে ইংলিশরা জয় পায় ২৪১ রানে। দ্বিতীয়টি ড্র। তৃতীয়টিতে সাত উইকেটের জয়ে সিরিজ জিতে নেয় দলটি।

সিরিজের একমাত্র জয় পেতে বড় অবদান রাবাদার। দুই ইনিংস মিলিয়ে ১৩ উইকেটে নিয়েছেন এই পেসার। রান খরচ করেছেন ১৪৪টি। দক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসে এটি দ্বিতীয় সেরা বোলিং ফিগার। ২০০৫ সালে পোর্ট অব স্পেনে উইন্ডিজের বিপক্ষে ১৩২ রান দিয়ে ১৩ উইকেট লাভ করেন মাখায়া এনটিনি।

সেঞ্চুরিয়ানে সিরিজের শেষ এই টেস্টে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ৩৮২ রান। কিন্তু সব মিলিয়ে তারা করতে পারে মাত্র ১০১। রাবাদা এই ইনিংসে একাই নিয়েছেন ৬ উইকেট। ইংল্যান্ডের কেউ ত্রিশের ঘরে পা রাখতে পারেননি। সর্বোচ্চ রান এসেছে জেমস টেইলরের ব্যাট থেকে, ২৪।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৪৮ রানে ইনিংস ঘোষণা করে প্রোটিয়ারা।

জবাবে ব্যাট করতে নেমে ৩ উইকেট নিয়ে দিন শেষ করে থ্রি লায়ন্সরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে আগের দিনের ১ উইকেটে ৪২ রান নিয়ে খেলতে নামা প্রোটিয়াদের শুরুটা এদিন ভালো হয়নি। ব্যক্তিগত মাত্র ২৫ রান করেই সাজঘরে ফেরেন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান স্টিফেন কুক।

এরপর হাশিম আমলা দেখে শুনে খেললেও মাত্র ৪ রানের জন্য বঞ্চিত হয় ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরি থেকে। ব্রডের শিকার হয়ে দলীয় ২২৩ রানে আমলা ফিরলেও, ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিয়ে ৭৮ রানে অপরাজিত থাকেন বাভুমা।

৫ উইকেটে ২৪৮ রানে স্বাগতিকরা ইনিংস ঘোষণা করলে থ্রি লায়ন্সদের সামনে জয়ের টার্গেট দাড়ায় ৩৮২ রানের। জবাবে ব্যাট করতে নেমে দলীয় মাত্র ৮ রানেই দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়ে ইংলিশরা। এরপর ব্যক্তিগত ৬ রানে কম্পটন ফিরে গেলে বিপদ আরও বেড়ে যায়। ব্যক্তিগত ১০ রানে স্টাম্পড হওয়ার হাত থেকে বেঁচে যান রুট। সেই সময়ে তিনি ফিরে গেলে চতুর্থ দিন শেষে আরও ভালো অবস্থানে থাকতে পারত দক্ষিণ আফ্রিকা। এদিকে দিন শেষে রুট ও টেইলর দিনের বাকি সময় আর কোনো অঘটন হতে দেননি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া