adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দৈনিক ১০৫ কোটি টাকা ধূমপানে খরচ করেন সৌদিরা

photo-1453696868আন্তর্জাতিক ডেস্ক : ধূমপানের কারণে ২০১৫ সালে সৌদি আরবে ২৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সৌদি আরবে প্রতি বছর হাজার হাজার মানুষের মৃত্যু হয় ধূমপানের কারণে। তবে এটি বন্ধ হচ্ছে না। বরং প্রচুর টাকা অপচয় হচ্ছে। প্রতিদিন ধূমপান করে পাঁচ কোটি রিয়াল বা ১০৫ কোটি টাকা খরচ করেন সৌদিরা।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়,  গতকাল রোববার সৌদি আরবের তামাকবিরোধী সংগঠন টোব্যাকো অ্যান্ড নারকোটিকস কমব্যাট সোসাইটির  প্রধান শেখ আবদুল্লাহ আল-ওথাইম সাংবাদিকদের এ কথা বলেন।

টোব্যাকো অ্যান্ড নারকোটিকস কমব্যাট সোসাইটি সৌদিতে কাফা নামেও পরিচিত। বাদশা আবদুল আজিজ সম্মেলন কেন্দ্রে কাফা অ্যাওয়্যারনেস ফোরামের দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠানের উদ্বোধন করেন আল-ওথাইম।  

উদ্বোধনী ভাষণে আল-ওথাইম বলেন, ‘ধূমপানের কারণে ২০১৫ সালে সৌদি আরবে ২৩ হাজার লোকের মৃত্যু হয়েছে। আর নেশার কারণে বছরের পর বছর পরিবার ও রাষ্ট্রের বোঝা বাড়ছে।’

কাফার প্রধান জানান, নেশাগ্রস্তদের পুনর্বাসনে সম্প্রতি কাফা একটি বিশেষায়িত কেন্দ্র চালু করেছে। এই কেন্দ্রে বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের সেবা দেবে।  মক্কা এলাকায় কাফার এ ধরনের ছয়টি কেন্দ্র খোলা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া