adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উচ্চহার সুদে ঋণ – ৩ বছরে সরকাররে ৭ হাজার কোটি টাকা গচ্চা

index_113878ডেস্ক রিপোর্ট :উচ্চহার সুদে বিদেশি ঋণ নেয়ায় সরকারের হাজার হাজার কোটি টাকা গচ্চা যাচ্ছে। সার্ভিস চার্জসহ এসব ঋণে গত তিন বছরে সরকারের অতিরিক্ত খরচ হয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। অথচ যে প্রকল্পগুলোর জন্য এসব ঋণ নেয়া হয়েছে তার অধিকাংশই তেমন জরুরি ছিল না। এমনকি কোন কোন ক্ষেত্রে দেখা যায়, এসব প্রকল্পের জন্য বিকল্প কোন উৎস্য থেকে সহজ শর্তে ঋণ নেয়ার চেষ্টাও করা হয়নি। যে কারণে সরকারকে এখন প্রতি বছর হাজার হাজার কোটি টাকা গচ্চা দিতে হচ্ছে।

 সংশ্লিষ্ট সূত্র মতে, বিশ্বব্যাংক এবং এ ধরনের কিছু দাতা সংস্থা থেকে ঋণ নেয়া হলে সুদ ও সার্ভিস চার্জের হার ০.৭৫ শতাংশ বা তারও কম পড়ে। অন্যদিকে সরকার চীন, রাশিয়া, কোরিয়া প্রভূতি দেশ থেকে ঋণ নিয়েছে ৬-৭ শতাংশ হার সুদে। সাম্প্রতিক সময় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, কর্ণফুলি নদীর নিচে টানেল নির্মাণ, সরকারি কারখানা আধুনিকায়ন, শাহাজালাল সার কারখানা নির্মাণসহ ৫০ টিরও বেশি প্রকল্পে উচ্চহার সুদ এবং সার্ভিস চার্জে ঋণ নেয়ার কারণে এ বিপুল অর্থ গচ্চা দিতে হয়েছে সরকারকে।

এসব প্রকল্পের মধ্যে কর্ণফুলি নদীর নিচে টানেল নির্মাণ, সরকারি কারখানা আধুনিকায়নসহ অনেক প্রকল্প আছে যেগুলো অতি জরুরি বলে বিবেচিত নয়। এসব প্রকল্পের অর্থায়নের জন্য সময় নিয়ে সরকার অন্য বিকল্প উৎস্য দেখতে পারত। দাতা সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করে কম সুদ এবং সার্ভিস চার্জের ঋণ পাওয়ার চেষ্টা করতে পারত। কিন্তু এ অর্থের জন্য বিকল্প বা কম সুদের চেষ্টা না করে উচ্চ সুদে ঋণ নেয় হয়েছে। কোন কোন ক্ষেত্রে সাপ্লাইয়ার্স ক্রেডিটও অন্তর্ভুক্ত করা হচ্ছে কেনা কাটায়। যেখানে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির প্রতিফলন দেখা যায়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা শীর্ষ নিউজকে বলেন, কঠিন শর্তে চীন, রাশিয়া এবং দক্ষিণ কোরিয়ার কাছ থেকে ঋণ নেয়ার কারণে বড় অঙ্কের অর্থ গচ্চা দিতে হচ্ছে সরকারকে। মূলত বিদেশি ঋণের নামে এ টাকার অনেকটা পকেটে ভরতেই বিভিন্ন পণ্য কিনতে ঋণ নেয়া হয়েছে। এতে কর্মকর্তারা দুর্নীতি এবং অনিয়মের আশ্রয় নিয়েছে। কারণ যে সমস্ত খাতে ঋণ নেয়া হয়েছে তা সহজ শর্তে বিশ্বব্যাংক কিংবা জাপানের কাছ থেকে পাওয়া যেত।

বাংলাদেশ ব্যাংকের এক হিসাবে জানা গেছে, ২০১৪-১৫ অর্থ বছরে ৩৪ কোটি ডলার বা ৩ হাজার কোটি টাকা সুদ ও সার্ভিস চার্জ বাবদ পরিশোধ করা হয়। বিগত ২০১৩-১৪ অর্থ বছরে ২৬ কোটি ডলার বা ২ হাজার কোটি টাকা সুদ ও সার্ভিস চার্জ বাবদ পরিশোধ করা হয় এবং ২০১২-১৩ অর্থ বছরে ২ হাজার ১০০ কোটি টাকা সুদ ও সার্ভিস চার্জ বাবদ পরিশোধ করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া