adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শারীরিক সম্পর্কের আগে জানাতে হবে পুলিশকে!

jakia..uk_99548আন্তর্জাতিক ডেস্ক : ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন এমন একজন ব্রিটিশ নাগরিকের প্রতি সেদেশের আদালত আদেশ দিয়েছে যে, কোনো নারীর সঙ্গে শারীরিক সম্পর্কের অন্তত ২৪ ঘণ্টা আগে পুলিশকে জানাতে হবে। এ ধরণের অপরাধ প্রতিরোধে সম্প্রতি যুক্তরাজ্যে জারি করা একটি আইনের মাধ্যমে তার উপর এই বিধিনিষেধ আরোপ করা হলো।

আইনে বলা হয়েছে, শারীরিক সম্পর্ক করার পরিকল্পনা করা হচ্ছে, এমন নারীর নাম, ঠিকানা, ও জন্মতারিখসহ অন্তত ২৪ ঘণ্টা আগে পুলিশকে জানাতে হবে। অন্যথায় তাকে পাঁচবছরের জন্য কারাভোগ করতে হতে পারে।

তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হলেও, ২০১৫ সালে তিনি সেই অভিযোগ থেকে মুক্তি পান। কারণ তিনি আদালতে প্রমাণ করতে পেরেছেন যে ওই নারীর সম্মতিতেই তার সঙ্গে শারীরিক সম্পর্ক হয়েছিল।

আইনগত কারণে ৪০ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। এছাড়া তার ইন্টারনেট এবং মোবাইল ফোন ব্যবহারেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নিজের বাসা বা মোবাইল নম্বর পরিবর্তন করতে হলেও আগেভাগে তা পুলিশকে জানাতে হবে।

উল্লেখ্য, যৌন অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে বা জড়িত হওয়ার সম্ভাবনা আছে, এমন যে কারো উপর পুলিশের অনুরোধে ব্রিটেনের ম্যাজিস্ট্রেটরা এই আইন প্রয়োগ করতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া