adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেতাজির ১০০ গোপন নথি প্রকাশ

suvash1453537576আন্তর্জাতিক ডেস্ক : ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষে নেতাজি সুভাষচন্দ্র বসু সংক্রান্ত ১০০ গোপন নথি প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দিল্লিতে ন্যাশনাল আর্কাইভ ভবনে নেতাজি পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে ইন্টারনেটে নেতাজির এসব নথি প্রকাশ করেন তিনি।
 
গত বছরের অক্টোবরে নেতাজি পরিবারের সদস্য ও গবেষকদের সঙ্গে বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আশ্বাস দিয়েছিলেন, সুভাষচন্দ্র বসু সংক্রান্ত গোপন নথির প্রকাশ শুরু হবে তাঁর জন্মদিনেই। সরকারের কাছে থাকা নেতাজি সংক্রান্ত গোপন নথিপত্র প্রকাশ্যে আনা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছিল রাজনৈতিক টানাপড়েন। গত বছরের সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছে থাকা ৬৪টি গোপন ফাইল প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তখনই নেতাজিকে নিয়ে কেন্দ্রের কাছে থাকা অন্য গোপন ফাইলগুলি প্রকাশ্যে আনতে মোদি সরকারের ওপর চাপ সৃষ্টি করেন মমতা।
 
শনিবার নেতাজির গোপন নথির ডিজিটাল সংস্করণ প্রকাশের সময় সুভাষ পরিবারের ১২ সদস্য উপস্থিত ছিলেন। নেতাজির মৃত্যুরহস্য উন্মোচনে গঠিত দুটি তদন্ত কমিটি ইতিমধ্যে তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তৃতীয় আরেকটি কমিটি এখনো কাজ করছে। দুটি কমিটিই তাদের প্রতিবেদনে জানিয়েছে, ১৯৪৫ সালের ১৮ আগস্ট বিমান দুর্ঘটনায় নিহত হন নেতাজি। তবে নেতাজির পরিবারের বেশ কয়েকজন সদস্য এ দাবি নাকচ করে দিয়েছেন।
 
নেতাজির প্রপৌত্র চন্দ্রা বোস শুক্রবার এনডিটিভিকে বলেন, ‘ আমি বিমান দুর্ঘটনা তত্ত্বে  বিশ্বাস করি না। আজও আমরা সব উত্তর পাইনি। তবে আমি আশাবাদী প্রকাশিত গোপন নথিগুলো থেকে কিছু সূত্র পাওয়া যাবে।’
 
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া