adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসডিজি পরামর্শক দলের সদস্য হলেন ড. ইউনূস

020348Dr.-Younus_ডেস্ক রিপোর্ট : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) পরামর্শক দলের (অ্যাডভোকেসি গ্রুপ) সদস্য নির্বাচিত হয়েছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। জাতিসংঘ মহাসচিব বান কি মুন তাঁকে এই পদে নিয়োগ দিয়েছেন। গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকায় ইউনূস সেন্টার থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সুইজারল্যান্ডের দাভোস শহরে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকে স্থানীয় সময় গত বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব এ ঘোষণা দেন। ঘোষণায় জাতিসংঘ মহাসচিব বলেন, দাভোস উন্মুক্ত ফোরামে গঠিত পরামর্শক দল তাঁকে উপদেশ দেবে এবং তঁার সঙ্গে কাজ করবে। তাঁরা এসডিজিকে সারা বিশ্বে জনপ্রিয় করে তুলবেন এবং সাধারণ মানুষও যাতে দৈনন্দিন জীবনে সদ্ধিান্তগুলো বাস্তবায়ন করতে পারে সে ব্যবস্থা নেবেন।

পরামর্শক দলের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন ঘানার প্রধানমন্ত্রী মাহামা ও নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবার্গ। ড. মুহাম্মদ ইউনূস, যুক্তরাষ্ট্রের অধ্যাপক জেফরি সাচস, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ধো ইয়াং-শিম বিগত সহস্রাব্দ লক্ষ্যমাত্রার (এমডিজি) পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁরা এবার এসডিজিতেও একই দায়িত্ব পালন করবেন বলে ঘোষণা দেন বান কি মুন। নতুন পরামর্শক হিসেবে এবার যুক্ত হয়েছেন চীনের ব্যবসায়ী জ্যাক মা, বেলজিয়ামের রানি মাতিল্ড, ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পল পলম্যান, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি, সংগীতশিল্পী শাকিরা, অভিনেতা ফরেস্ট হুইটেকার ও ব্রিটিশ চলচ্চিত্রকার রিচার্ড কুর্টিস।

ঘোষণার প্রতিক্রিয়ায় ড. ইউনূস বলেন, অর্থনৈতিক কাঠামো ও প্রতিষ্ঠানগুলো নিয়ে বিশ্বকে পুনরায় চিন্তা করতে হবে। কারণ সেসবের কারণে দারিদ্র্য ও সামাজিক সমস্যা সৃষ্টি হচ্ছে। এসব সমস্যা চিরতরে দূর করতে হবে এবং এ জন্য তরুণদের এর সঙ্গে যুক্ত করা জরুরি।

ড. ইউনূস এর আগে 'রিজিওনস ইন ট্রান্সফরমেশন : সাউথ এশিয়া' প্যানেল আলোচনায় অংশ নেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া