adv
২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

আজ জনসমক্ষে আসছে নেতাজি সুভাস বসুর ১শ’ ফাইল

hqdefault_113688আন্তর্জাতিক ডেস্ক : অপেক্ষার অবসান, পূর্ব ঘোষণা মতো নেতাজির ১১৯তম জন্মদিনে সুভাষচন্দ্র বসু সম্পর্কিত ১০০টি গোপন ফাইল প্রথমবার জনসমক্ষে আনা হচ্ছে। আজ এই ফাইলগুলির ডিজিটাল কপি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গতকাল সরকারি তরফে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নেতাজি সম্পর্কিত এই ১০০টি ফাইলের ডিজিটাল কপি এবার থেকে ন্যাশনাল আর্কাইভ অফ ইন্ডিয়া এনএআই-এর পাবলিক ডোমেনেও দেখা যাবে। দেশবাসীর দীর্ঘদিনের দাবি মেনেই এতদিন অপ্রকাশিত থাকা নেতাজির গোপন এই ফাইলগুলি জনসমক্ষে আনা হচ্ছে। ভবিষ্যতে গবেষকরা এই ফাইলগুলো থেকে প্রয়োজনীয় অনেক তথ্যই পেতে পারেন বলে উল্লেখ করা হয়।

জানাগেছে, কেন্দ্রীয় মহাফেজখানায় থাকায় নেতাজি ফাইলগুলো থেকে প্রতি মাসে ২৫টি করে প্রকাশ করবে এনএআই সেইগুলোও এনএআই-র পাবলিক ডোমেনে পাওয়া যাবে।

গত বছরের ১৪ অক্টোবর সুভাষচন্দ্র বসুর পরিবারের সঙ্গে সাক্ষাতের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, কেন্দ্রীয় মহাফেজখানায় থাকা নেতাজি সংক্রান্ত ফাইল তারা প্রকাশ্যে আনবেন। যাতে আমআদমি এই ফাইলগুলো চাক্ষুষ করতে পারেন। সেই পরিকল্পনার অংশ হিসেবেই প্রধানমন্ত্রীর দফতরে থাকা ৩৩টি নেতাজি ফাইল প্রথম পর্যায়ে এনএআই-এর হাতে তুলে দেওয়া হয় গত ৪ ডিসেম্বর।

ধাপে ধাপে স্বরাষ্ট্রমন্ত্রক, বিদেশমন্ত্রকের হেফাজতে থাকা নেতাজি ফাইলও এনএআই-কে দেওয়া হয়।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া