adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ওলাঁদকে হুমকি দিয়ে চিঠি

clip_image002_113616 আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৬ জানুয়ারির বিশেষ কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে দিল্লিতে উপস্থিত থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। কিন্তু তার সফরের আগেই হুমকি চিঠি পৌঁছল বেঙ্গালুরুর ফরাসি দূতাবাসে। তাকে ভারতে না আসার জন্য চেন্নাই থেকে এই হুমকি চিঠি পাঠানো হয়েছে।

 আগামী ২৪ জানুয়ারি ৩ দিনের সফরে ভারতে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চণ্ডিগড়ে তাকে স্বাগত জানাবেন। প্রজাতন্ত্র দিবসকে কেন্দ্র করে দেশে সন্ত্রাসী সংগঠন আইএস নাশকতা চালাতে পারে বলে ভারতীয় নিরাপত্তা এজেন্সির পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে দেশের কয়েকটি স্থান থেকে আইএস-এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

 স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে যেখানে ফ্রান্সের প্রেসিডেন্ট প্রধান অতিথি হবেন সেখানে সর্বাধিক সম্ভাব্য নিরাপত্তা কভার দেয়া হবে। ২০১৪ সালে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ৫০ কোম্পানি (প্রতি কোম্পানিতে ১০০ জন জওয়ান) আধাসেনা মোতায়েন করা হয়েছিল। ২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যখন প্রধান অতিথি হিসেবে দিল্লিতে এসেছিলেন সে সময় এই সংখ্যা বাড়িয়ে ৯৫ কোম্পানি করা হয়। এ বছর এই সংখ্যা আরো বাড়িয়ে একশ’ কোম্পানি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 এ বছর প্রজাতন্ত্র দিবসে ভারতীয় সেনাদের সঙ্গে কুচকাওয়াজে অংশ নেবে ফরাসি সেনাদের একটি দল। সমগ্র এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে ভারতীয় গোয়েন্দা সংস্থার সঙ্গে একযোগে কাজ করছে ফরাসি ডিরেক্টরেট জেনারেল ফর এক্সটার্নাল সিকিউরিটি এবং মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। প্রজাতন্ত্র দিবসের আগেই দিল্লির ব্যাপক নিরাপত্তার অংশ হিসেবে এরইমধ্যে বিভিন্ন স্থানে ১০ হাজার আধা সেনা মোতায়েন করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া