adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২০টি মডার্ন আমেরিকান টিভি সিরিজ

195555battlestar-galactica-2004বিনোদন ডেস্ক : বিগত ১৫ বছর ধরে আমেরিকার টিভি সিরিজদের ধারা পাল্টেছে যুগের সঙ্গে তাল মিলিয়ে। বেশ কয়েকটি সিরিজ প্রজন্ম মাতিয়ে দিয়েছে। মানুষ তার জীবনের বহু শিক্ষা লাভ করেছে এসব সিরিজ থেকে। বিজনেস ইনসাইডারের বিশেষজ্ঞ দল তুলে এনেছে এমনই কয়েকটি টিভি সিরিজের কথা। প্রত্যেক মানুষের জীবনে একবার হলেও এই সিরিজগুলো দেখা উচিত বলে মত দিয়েছেন তারা।

১. সিক্স ফিট আন্ডার (২০০১) : অ্যালান বল আমেরিকান আদর্শ তুলে ধরেছেন এই সিরিজে। ছোট পরিসরের এ সিরিজে হালকা কৌতুকের সঙ্গে দারুণ সব চরিত্রের দেখা মেলে।

২. ২৪ (২০০১) : কনসপ্ট ড্রামা সিরিজটিতে কিয়েফার সুদারল্যান্ড একজন ফেডারেল এজেন্ট। তিনি মার্কিন প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনা বানচাল করছেন। এ সিরিজের শক্তিশালী লেখনি এবং অভিনয় দারুণ হিট হয়।

৩. আলিয়াস (২০০১) : ব্র্যাডলি কুপার বড় পর্দা কাঁপানোর নয় বছর আগে এই সিরিজেই জেনিফার গার্নানের বন্ধুর চরিত্রে অভিনয় করেছেন। এই স্পাই ড্রামা সিরিজে মিথলজি ও বিজ্ঞানের দারুণ মিশেল ঘটেছে।

৪. দ্য শিল্ড (২০০২) : পরীক্ষামূলক সদ্য প্রতিষ্ঠিত অ্যান্টি-গ্যাং টাস্ক ফোর্সের এক সদস্যকে নিয়ে কাহিনী। পুলিশ চরিত্রে অভিনয় কলেছেন মাইকেল চিকলিস। সিরিজ ও চরিত্র পুরষ্কার বাগিয়ে নিয়েছে অনবদ্য ভূমিকার জন্যে।

৫. দ্য ওয়্যার (২০০২) : শব্দটি শুনে বিরক্ত লাগতে পারে। কিন্তু এতে কি দেখিয়েছে তা না দেখা পর্যন্ত বিরক্তই লাগবে। পুলিশ, নাগরিক এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যকার সম্পর্ক উঠে এসেছে এইচবিও ড্রামায়। দারুণ জনপ্রিয় হয় সিরিজটি।

৬. ফায়ারফ্লাই (২০০২) : ভ্যাম্পায়ার শিকারীদের সিরিজ সহসা হিট হতে চায় না। কিন্তু কয়েকজন পশ্চিমা আউটল যখন এক হয়ে এমন একটি দল গঠন করলো, তখন সবার নজরে পড়ে গেলো ফায়ারফ্লাই।

৭. লস্ট (২০০৪) : এ তালিকায় সবচেয়ে উপভোগ্য এবং হতাশা উদ্রেককারী সিরিজ এটি। বিমান ক্রাশে বেঁচে যাওয়া কয়েকজনের বেঁচে থাকার কাহিনী সত্যিকার অর্থেই দর্শকের মনে স্থান করে নেয়।

৮. এনটুরেজ (২০০৪) : এক উঠতি তারকার গল্প। তার পাশে আছেন কাছের বন্ধুরা। এ কাহিনী এগিয়ে গেছে তিন মৌসুমজুড়ে। তারকা হয়ে ওঠার আগে পরে হলিউডের জীবনটা এখানে স্পষ্ট হয়ে উঠেছে।

৯. ব্যালেস্টার গ্যালাকটিকা (২০০৪) : এই সায়েন্স ফিকশন শো-তে দেখানো হয়েছে, মানব সভ্যতার শেষ প্রজন্ম বেঁচে রয়েছে একটি স্পেসশিপে। এরা মহাকাশে অন্য কোনো গ্রহ খুঁজছে যেখানে বেঁচে থাকা যায়। বেশ জমিয়ে ফেলে সিরিজটি।

১০. উইডস (২০০৫) : এক মা যিনি স্বামীর মৃত্যুর পর মাদক চোরাচালানের সঙ্গে জুড়ে যান। এটা শুরু মাত্র। এ সিরিজে উঠে এসেছে জীবনের নানা বাস্তবতা। দারুণভাবে গ্রহণ করেন দর্শকরা।

১১. ৩০ রক (২০০৬) : এ যাবতকালের সেরা গোছানো  কমেডি সিরিজের অন্যতম হয়ে ওঠে এটি।

১২. ডেক্সটার (২০০৬) : অ্যান্টি হিরো চরিত্রে ডেক্সটার হয়ে ওঠে আইকন। রক্তের নেশায় খুন আর সাইকোপ্যাথ চরিত্রে সিরিজটি মারাত্মক হিট হয়ে যায়। এই চরিত্র খুনের নেশায় তিনি শিকার হিসাবে অপরাধীদেরই বেছে নেন। তবে মাঝে মাঝে ভালো-মন্দের বিচারবোধ কাজ করে না।

১৩. ফ্রাইডে নাইট লাইটস (২০০৬) : টেক্সাস টাউনে  সামাজিক জীবন বলতে স্কুলের সাপ্তাহিক খেলার আয়োজন যখন একমাত্র অবলম্বন, তখন এই সিরিজটি কেবল খেলার কথাই বলে না। এতে উঠে এসেছে আমেরিকার পরিবারের প্রতিদিনের জীবনের নানা খুঁটি নাটি অংশ।

১৪. বিগ লাভ (২০০৬) : হাজার বছর ধরে বেঁচে থাকলেও হয়তো আপনি বহুগামী বিবাহব্যবস্থার একজন হতে চাইবেন না। কিন্তু এই সিরিজের মাধ্যমে বিশেষজ্ঞরা দেখিয়েছেন পরিবার আসলে কিভাবে গঠিত হতে পারে।

১৫. ম্যাড মেন (২০০৭) : এক রহস্যময় বিজ্ঞাপন সংশ্লিষ্ট মানুষ ডন ড্র্যাপারের চরিত্র দারুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে এখানে। পাশাপাশি এ ধরনের মানুষের পছন্দ-অপছন্দ এবং তাদের সম্পর্কের নানা দিক তুলে ধরা হয়েছে এখানে।

১৬. ড্যামেজেস (২০০৭) : আইন বিষয়ে দারুণ এক থ্রিলার এটি। আইনজীবী এবং তাদের কাহিনী সুচারুরূপে ফুটে উঠেছে এখানে।

১৭. ব্রেকিং ব্যাড (২০০৮) : এই ছবিটি গোটা বিশ্বের জনপ্রিয়তা পায়। এক বিজ্ঞানের শিক্ষকের ধরা পড়েছে টার্মিনাল লাং ক্যান্সার। মৃত্যুর আগে পরিবারের ভবিষ্যত নিশ্চিত করতে তিনি একটি বিশেষ মাদক বিক্রি শুরু করলেন। ৫ মৌসুম চলেছে সিরিজটি।

১৮. পার্কস অ্যান্ড রিক্রিয়েশন (২০০৯) : হাস্য-কৌতুকে পূর্ণ একটি সিরিজ। এই সিরিজে এমন কয়েকজন মানুষ এক হয়েছেন যেখানে তারা একসঙ্গে না থাকলে সবাই একাকী হয়ে যেতেন।

১৯. স্পার্টাকাস (২০১০) : প্রাচীন রোম সাম্রাজ্যের সেই ইতিহাস। উত্থান-পতনে ভরপুর এক ড্রামা যা নেশার মতো দেখা যায়। গ্ল্যাডিয়েটরসদের জীবন, নিষ্ঠুরতা, বেঁচে থাকার যুদ্ধ ফুটিয়ে তুলেছেন অনেক নতুন মুখ। দর্শকের মনোযোগ এক বিন্দু এদিন ওদিক হয়নি।

২০. দ্য নিউজরুম (২০১২) : এইচবিও-এর এই সিরিজটি বহু বিতর্কের জন্ম দিতে সক্ষম। ইতিমধ্যে সত্যিকার টিভি রিপোর্টার এই সিরিজটিকে অবাস্তবিক বলে আখ্যায়িত করেছেন। এটা নাকি স্রেফ একটা ড্রামা। অথচ এটি হবে একটি ডকুমেন্টরি। এর মাধ্যমে সাংবাদিকদের কাজের বিষয়টি দেখানো হয়েছে। দেখানো হয়েছে, কিভাবে তারা একটি বিষয়ে ঠিক বা ভুল বলে গ্রহণ করেন। সূত্র : বিজনেস ইনসাইডার

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া