adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বন্দুকধারীরা দেখতে আমাদেরই মতো’

full_911836857_1453280383আন্তর্জাতিক ডেস্ক : পেশোয়ারের সেনানিয়ন্ত্রিত স্কুলে বন্দুকধারীদের হামলায় নিহতদের আহাজারি এখনও বাতাসে মিলিয়ে যায়নি। সেই আহাজারির মাঝে আবারও দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাচা খান বিশ্ববিদ্যালয়ে একদল সশস্ত্র বন্দুকধারী হামলা চালিয়েছে। বুধবার সকালে বন্দুকধারীরা এ হামলা চালায়। এতে এখন পর্যন্ত ২১ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে একজন শিক্ষকও রয়েছেন। গোলাগুলি এখনো চলছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বন্দুকধারীদের হটাতে অভিযান শুরু করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে হতাহতের সংখ্যা কর্তৃপক্ষ নিশ্চিত করেনি। 

পাকিস্তানভিত্তিক গণমাধ্যম দ্য ডন’কে ক্যাম্পাসে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তি পাওয়া এক শিক্ষার্থী জানায়, ‘আক্রমণকারীরা দেখতে আমাদেরই মতো। তারা সবাই তরুণ। তাদের প্রত্যেকেই একে-৪৭ বন্দুক বহন করছিল। সেনাবাহিনীর সদস্যরা যেমন জ্যাকেট পরিধান করে তারাও তেমনি পরেছিল। আমাদের আজ ক্লাস ছিল না বলে হোস্টেলে ঘুমাচ্ছিলাম। এখন বিশ্ববিদ্যালয়ে তেমন কোনো ক্লাস নেই। হোস্টেলে প্রায় দুইশ থেকে তিনশ শিক্ষার্থী আছে।’ শিক্ষার্থীটি আরও জানায়, ‘আক্রমণকারীদের সঙ্গে নিরাপত্তাকর্মীদের লড়াই চলছিল। সবকিছু শেষ হলে সেনাবাহিনীর সদস্যরা আমাদের দরজায় আঘাত করে জানান যে, আমরা নিরাপদ।’ 

অপর এক শিক্ষার্থী জহুর আহমেদ জানান যে, বিশ্ববিদ্যালয় চত্বরে গুলির শব্দ শোনার পরপরই তিনি হোস্টেল ছেড়ে চলে যান, যদিও তার রসায়ন শিক্ষক তাকে বাইরে না গিয়ে ভেতরে যেতে বলেছিলেন এবং সেই শিক্ষকের হাতেও ছিল রিভলবার। ওই সময়ই একটি গুলি এসে আঘাত হানে শিক্ষকের শরীরে। দুইজন সন্ত্রাসী তার দিকে গুলি করতে করতে আগাচ্ছিল। এমন অবস্থার ভেতরেই জহুর দেয়াল টপকে পালাতে সক্ষম হয়।

প্রত্যক্ষদর্শীদের বর্ননা অনুযায়ী, আক্রমণকারীরা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ মুখে অবস্থান নেয় এবং সেখান থেকেই নিরাপত্তাকর্মীদের উদ্দেশ্যে গুলি ছুড়তে থাকে। নিরাপত্তাকর্মীদের একজন ছিলেন ছাদে এবং দ্বিতীয়জন নিচে বাঁদিকে ও অন্যজন দেয়ালের কাছে ছিল। গুলির প্রথম ধাক্কাতেই নিরাপত্তাকর্মীদের একজন নিহত হয়। তবে প্রত্যক্ষদর্শীদের বক্তব্য অনুযায়ী আক্রমনকারীদের সঠিক সংখ্যা জানা যায়নি।

পাকিস্তানে তালেবানদের মদদদাতা গোষ্ঠি ও আল-কায়েদা সমর্থিত তেহেরিক-ই-তালেবান নামের গোষ্ঠিটি এই হামলার দায় দায়িত্ব স্বীকার করেছে। খাইবার প্রদেশের স্থানীয় গণমাধ্যমে সেই বিবৃতিও প্রচার করা হয়েছে। অবশ্য, পেশোয়ারের স্কুলে হামলার পরে তালেবানদের পক্ষ থেকে আরও স্কুল-কলেজে হামলা চালানোর হুমকি দেয়া হয়েছিল। পাকিস্তানের সামরিক প্রশাসন ওই হুমকির প্রেক্ষাপটে স্কুল-কলেজগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করলেও, এরই মাঝে এই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া