adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বললেন – উন্নত দেশ গড়তে শিক্ষার বিকল্প নেই

sheikh-hasina_650x400_41423657263ডেস্ক রিপোর্ট : ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়তে শিক্ষার কোনো বিকল্প নেই। সেজন্য সরকার শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে এর বিকাশে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ ২১ জানুয়ারি বৃহস্পতিবার দুপুরে সিলেট মদন মোহন কলেজের হীরক জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়তে শিক্ষার কোনো বিকল্প নেই। এজন্য আমাদের সরকার শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে এর বিকাশে কাজ করে যাচ্ছে।

সরকারের নানা পদক্ষেপের কারণে দেশে এখন স্বাক্ষরতার হার ৭১ শতাংশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ হার শতভাগ করবো। কারণ, শিক্ষা ছাড়া একটি জাতির উন্নয়ন সম্ভব নয়। শিক্ষা সর্বজনীন। 

এসময় মদন মোহন কলেজকে সরকারিকরণের ঘোষণা দেন শেখ হাসিনা। তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে সিলেট পিছিয়েছিল। আমি ধন্যবাদ জানাই শিক্ষামন্ত্রীকে। তিনি এ সমস্যা দূর করতে পেরেছেন। অর্থমন্ত্রীকেও ধন্যবাদ। বাজেটে শিক্ষা খাতে বেশি বরাদ্দ থাকে এবং অর্থের কোনো অভাব হয় না।

দেশের শিক্ষার্থীরা যেন প্রাক-প্রাথমিক থেকে উচ্চ পর্যায় পর্যন্ত আন্তর্জাতিক মানের শিক্ষা পায় সেজন্যও সরকার কাজ করছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষাকে যুগোপযোগী করতে কাজ করছি। আমাদের সরকার প্রথম সরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয় করেছিল। প্রত্যেক বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে। সেখানে একটি ক্যাম্পাস থাকবে, যে ক্যাম্পাসটি হবে পোস্ট গ্রাজুয়েশনের জন্য।
 
প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে উঠুক। সব সরকারিভাবে করা সম্ভব নয়, কিছু বেসরকারিভাবেও করতে হবে। সেজন্যও উদ্যোগ নিচ্ছি। 

প্রতিটি উপজেলায় সরকারি স্কুল ও কলেজ করার পরিকল্পনা সরকারের রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই দেশ উন্নত সমৃদ্ধ হোক। জাতির জনকের স্বপ্ন পূরণের লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। দেশ এগিয়ে যেতে মেধাবীদের সামনে আসতে হবে। আর মেধা বিকাশের সুযোগের সর্বাত্মক চেষ্টা আমরা করে যাচ্ছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া