adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বর্ণোজ্জ্বল অধ্যায় অতিক্রম করছে বাংলাদেশ: রাষ্ট্রপতি

25_99307_0নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, নিরাপদ, সুখী, সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ একটি স্বর্ণোজ্জ্বল অধ্যায় অতিক্রম করছে। সুশাসন সংহত, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ ও জনগণের সর্বাত্মক অংশগ্রহণের মাধ্যমে ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত দেশের মর্যাদায় অভিষিক্ত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বুধবার নতুন বছরের প্রথম অধিবেশনে দেয়া ভাষণে এসব কথা বলেন রাষ্ট্রপতি।

দশম জাতীয় সংসদের এই নবম অধিবেশনের উদ্বোধনী বক্তৃতায় রাষ্ট্রপতি বলেন, “সরকারের নিরবচ্ছিন্ন প্রচেষ্টায় বাংলাদেশ নিম্ন-আয়ের বৃত্ত ভেঙে ইতিমধ্যে নিম্নমধ্য-আয়ের দেশে উন্নীত হয়েছে। এখন জাতির দৃষ্টি নিবদ্ধ ২০৪১ সালের দিকে- বিশ্বদরবারে একটি উন্নত দেশের মর্যাদায় অভিষিক্ত হওয়ার মানসে।” তিনি বিশ্বাস করেন, সরকার উন্নয়নের ধারা অব্যাহত রেখে জাতির আকাঙ্ক্ষা পূরণে সক্ষম হবে।

জাতীয় সংসদকে সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, “স্বচ্ছতা, জবাবদিহি, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহতকরণ এবং জাতির অগ্রযাত্রার স্বপ্ন ও আকাঙ্ক্ষা বাস্তবায়নে সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করতে হবে। তিনি সরকারি দল ও বিরোধী দলসহ সবাইকে জনগণের প্রত্যাশা পূরণের প্রতিষ্ঠান জাতীয় সংসদে যথাযথ ও কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান।

এর আগে বক্তৃতার শুরুতে রাষ্ট্রপতি স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা ও স্বাধীনতা আন্দোলনের শহীদ, জাতীয় চার নেতা, হোসেন শহীদ সোহরাওয়ার্দীসহ প্রখ্যাত রাজনীতিবিদ, পঁচাত্তরের ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্য, ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর রাষ্ট্রপতি বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য, উন্নয়ন কর্মকাণ্ড ও পরিকল্পনা সংসদে তুলে ধরেন।

রাষ্ট্রপতি স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন হওয়ায় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানান। এ ছাড়া তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে ‘ICTs in Sustainable Development Award’ এবং জাতিসংঘের পরিবেশবিষয়ক সর্বোচ্চ পদক ‘Champions of the Earth’ পুরস্কার পাওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান রাষ্ট্রপতি।

সংসদে দেয়া বক্তৃতায় রাষ্ট্রপতি বলেন, “নতুন প্রজন্মের জন্য একটি নিরাপদ, সুখী, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা একটি স্বর্ণোজ্জ্বল অধ্যায় অতিক্রম করছি। রূপকল্প-২০২১ এবং দিনবদলের সনদের ভিত্তিতে প্রণীত প্রেক্ষিত পরিকল্পনা ও ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন এবং এ কার্যক্রমে জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের ফলে আর্থ-সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধিত হয়েছে।”

রাষ্ট্রপতি বলেন,  “২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ মধ্য-আয়ের দেশে পরিণত হবে এবং ২০৪১ সালে বিশ্বসভায় একটি উন্নত দেশের মর্যাদায় অভিষিক্ত হবে, এটাই জাতির প্রত্যাশা। আমি দৃঢ়ভাবে আশাবাদী, রাষ্ট্র ও সমাজের সর্বস্তরে সুশাসন সুসংহতকরণ, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ এবং জনগণের সর্বাত্মক অংশগ্রহণের মাধ্যমে আমরা এসব লক্ষ্য অর্জনে সক্ষম হব।”

রাষ্ট্রপতি বলেন, “ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত গৌরবোজ্জ্বল স্বাধীনতা সমুন্নত এবং মুক্তিযুদ্ধের চেতনা সমুজ্জ্বল রাখতে, গণতন্ত্র ও আইনের শাসন সুদৃঢ় করতে এবং শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে, বাঙালি জাতিকে আবারও ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আসুন, ধর্ম-বর্ণ-গোত্রনির্বিশেষে এবং দল-মত-পথের পার্থক্য ভুলে জাতির গণতান্ত্রিক অভিযাত্রা ও আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার মাধ্যমে আমরা লাখো শহীদের রক্তের ঋণ পরিশোধ করি।”

দেশের মাটি থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করতে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, “বিগত মেয়াদের ধারাবাহিকতায় বর্তমান সরকার এ লক্ষ্যে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এর ফলে দেশে নাশকতামূলক কার্যকলাপ নিয়ন্ত্রণে এসেছে এবং জনজীবনে স্বস্তি বিরাজ করছে।”

রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকারের চূড়ান্ত লক্ষ্য হলো ক্ষুধা, দারিদ্র্য, নিরক্ষরতা, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার অভিশাপ থেকে মুক্ত করে একটি সুখী, সমৃদ্ধ, অসাম্প্রদায়িক, ন্যায়ভিত্তিক এবং জ্ঞাননির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণ।

বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে বর্ণনা করে রাষ্ট্রপতি বলেন, “মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানসহ সকল সম্প্রদায়ের ধর্মীয় উৎসবসমূহ নির্বিঘ্নে, উৎসবমুখর পরিবেশে ও শান্তিপূর্ণভাবে উদ্‌যাপিত হচ্ছে। একটি অসাম্প্রদায়িক, উদার ও গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণে আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং সুকুমার শিল্পের বিকাশে সরকারের বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে।”

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে রাষ্ট্রপতির বক্তৃতার সময়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদসহ সরকারি ও বিরোধীদলীয় সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া