adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ৪০০

SAKIB-1ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশের প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ৪০০ উইকেট স্পর্শ করেছেন সাকিব আল হাসান। সঙ্গে ঢুকে গেছেন ৪০০ উইকেট ও ৮ হাজার রানের ‘ডাবল’ অর্জন করা অভিজাত এক ক্লাবেও।
৩৯৯ উইকেট নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে মাঠে নেমেছিলেন সাকিব। নিজের দ্বিতীয় ওভারেই প্রথম বলেই আউট করেন মুতুম্বামিকে। স্লগ সুইপ করে মিড উইকেটে সাব্বিরের হাতে ধরা পড়েন মুতুম্বামি।
২৪০ ম্যাচে ৪০০ উইকেট স্পর্শ করলেন সাকিব। বাংলাদেশের হয়ে ৩০০ উইকেটই আছে আর মাত্র একজনের। ২৩০ ম্যাচে ৩১০ উইকেট মাশরাফির। ১৯৯ ম্যাচে ২৭৪টি উইকেট নিয়ে তিনে আব্দুর রাজ্জাক। ১৫৭ ম্যাচে ২২০ উইকেট মোহাম্মদ রফিকের।
দেড়শ’ উইকেটও নেই বাংলাদেশের আর কারও। ১০১ ম্যাচে ১২৬ উইকেট নিয়ে পাঁচে রুবেল হোসেন।
মুতুম্বামির পরে ভুসি সিবান্দাকেও আউট করে শিকার সংখ্যা আরও একটি বাড়িয়েছেন সাকিব। তার ৪০১ উইকেটের ১৪৭ টি টেস্টে, ২০৬ টি ওয়ানডেতে এবং ৪৮টি টি-টোয়েন্টিতে।
আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসেই ৪০০ রান ও ৮ হাজার রানের ‘ডাবল’ আছে সাকিবের আগে আর মাত্র ৫ জনের। ৬৮৭ উইকেট নেওয়ার পাশাপাশি ভারতের কপিল দেব রান করেছেন ৯ হাজার ৩১। সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন বলে বিবেচিত জ্যাক ক্যালিসের রান ২৫ হাজার ৫৩৪, উইকেটে ৫৭৭টি।

পাকিস্তানের শহিদ আফ্রিদির উইকেটে ৫৩৩টি, রান ১১ হাজার ৮৫। শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়াসুরিয়া রান করেছেন ২১ হাজার ৩২, উইকেট ৪৪০টি। আর নিউ জিল্যান্ডের অলরাউন্ডার ক্রিস কেয়ার্নসের রান ছিল ৮ হাজার ২৭৩, উইকেট ৪২০টি।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া