adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অতি আত্মবিশ্বাসের ফল -মাশরাফিদের ৩১ রানে হার

downloadজহির ভূইয়া ঃ অতিরিক্ত বিশ্বাস বা আত্ম-অহংঙ্কার ভাল না। সেটা যে কোন লেভেলেই হউক না কেন। মিরপুরের উইকেট কিছুদিন আগে যখন ৩ উইকেটে এই জিম্বাবুয়ের বিপক্ষে মাশরাফিরা হেরে সিরিজে ড্র করে ছিল। সেই দলের বিপক্ষে খুলনার উইকেটে প্রথম ম্যাচে ৪ উইকেটে আর দ্বিতীয় ম্যাচে ৬২ রানে জয় তুলে আকাশে ভাসছিল মাশরাফিরা। তৃতীয় ম্যাচ বা সিরিজ জয়ের মিশন বলা হয় যে ম্যাচ কে, সে ম্যাচে কি-না ৩১ রানে হার! ব্যাটিং শিখিয়ে ছেড়েছে জিম্বাবুয়ে।
অতি আতœ-বিশ্বাসের ফল যাকে বলে! ৪ নতুন মুখ নিয়ে একাদশ সাঁজিয়েছে নির্বাচকরা!  ফলাফল হাতে নাতে জিম্বাবুয়ে বুঝিয়ে দিয়েছে ২০ ওভারে ৬ উইকেটে ১৮৭ রান তুলে। আর বাংলাদেশকে ৬ উইকেটে ১৫৬ রানে  আটকে দিয়ে। ২২ জানুয়ারী শেষ ম্যাচটি এখন মাশরাফিদের জন্য পরীক্ষা দেবার মতোই। জিতে গেলে সিরিজ জয় আর হেরে গেলে মিরপুরের মতো আফসোসের সিরিজ ড্র! 
১৮৮ রানের বিশাল টার্গেট তাড়া করতে নামা বাংলাদেশের একাদশে ছিলেন না ওপেনার তামিম ইকবাল আর মিডল অর্ডারে অভিজ্ঞ মুশফিকুর রহিম। তারপরও চেস্টা করেছেন মাশরাফি ৪ নুতন মুখ সঙ্গে নিয়ে। ওপেন করতে নেমে ইমরুল এভাবে অনভিজ্ঞের মতো বোল্ড হবেন চিন্তা করা কঠিন। বাংলাদেশ ইনিংসের প্রথম ওভারের শেষ বলে ইমরুল ১ রান করে বোল্ড হলেন। এরপর সৌম্য সরকারের সঙ্গে হলেন ওয়ান ডাউনে নামা সাব্বির রহমান। দলের রান ৬৯ পর্যন্ত যাবার পর ২৫ রান করা সৌম্য বিগ হিট করতে গিয়ে ক্যাচ তুলে বিদায়!
৩২ বলে ৯টি চার দিয়ে ৫০ পূর্ন করে সাব্বির যখন চলে গেলেন তখন রান ৩ উইকেট ৯২। আর ৪র্থ ব্যাটসম্যান হিসেবে অভিষেক ঘটা মোসাদ্দেক হোসেন ১৫ রানে শেষ হলেন। ১৩.৫ ওভারে ৪র্থ উইকেটের পতন! দলীয় রান মাত্র ১০০! রিয়াদ ক্রিজে এলেন।ভয়াবহ চিত্র ছিল মাহমুদুল্লাহ আর সাকিবের ফেরত যাবার দৃশ্য। সাকিব আর মাহমুদুল্লাহ-র জুটি আশা বা স্বপ্ন তৈরি করার আগেই ৩ রান করে সাকিব ক্রেমারের বলে ক্যাচ আউট আর মাহমুদুল্লাহ বিশাল ক্যাচ তুলে দিলেন ৬ রান করে।
শেষ দিকে ক্রিজে মুক্তার আলী আর নুরুল হাসান যুদ্ধ করার চেস্টা করলেন। টি২০ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫.৩ ওভারে স্কোর ১১১/৬!  ২৭ বলে জয় পেতে দরকার ৭৭ রান! কঠিন তো বটেই, বেশ কঠিন কর্ম। বেশ কয়েকটি ছক্কার মার ছাড়া সম্ভাবনা নেই বলেই চলে। সেটা সম্ভব হল না। কারন স্কোর যখন ১৩০ রানে ৬ উইকেট তখন দনকার ছিল ১১ বলে ৫৮ রান! শেষ দিকে নুরুল হাসান মারলেন কিন্তু তাতে লাভ হল না। শুধু হারের ব্যবধানটা কমেছে। নুরুল হাসান ১৭ বলে ৩০ রান আর মুক্তার আলী ১৫ বলে ১৯ রান করে অপরাজিত রইলেন। 
এর আগে জিম্বাবুয়ে টপ অর্ডার ২০ ওভারে ১৮৭ রানের মতো বিশাল টার্গেট তৈরি করে মাশরাফিদের জন্য। টপ অর্ডারের ৫ ব্যাটসম্যানই বলের চেয়ে রান তুলেছে বেশি। আর বাংলাদেশে ৭ বোলারই রান দিলেন ইচ্ছে মতো। কেউ আটকাতে পারল না জিম্বাবুয়ের রানের ঝড়। 
অভিষেক ঘটা ৪ বোলার আবু হায়দার রনি ৪ ওভারে ৪০ রানে ২ উইকেট, মোহাম্মদ শহিদ ৩ ওভারে ৩২ রানে ১, মুক্তার আলী ২ ওভারে ১৭ রানে বিনা উইকেট আর মোসাদ্দেক হোসেন ২ ওভারে ১০ রান দিলেন। অভিজ্ঞ মাশরাফি ৪ ওভারে বিনা উইকেট ৩৭ রান আর সাকিব ৪ ওভারে ৩ উইকেটে শিকার করে দলকে সাপোর্ট দিলেন, এবং দিলেন ৩২টি রান। আরেক অভিজ্ঞ মাহমুদুল্লা ১ ওভারেই দিলেন ১৭ রান! এতেই পরিস্কার বাংলাদেশের বোলিং লাইন কতটা ভয়াবহ ছিল। অবশ্য এর পেছেনে প্রথম ইনিংসের ৭ ওভার শেষে বৃস্টির হানাই মুলত দায়ি ছিল। বৃস্টির কারনে উইকেট অনেকটাই বোলারদের বিপক্ষে চলে গিয়ে ছিল। ৭ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ৭২ রানে ১ উইকেট। সেখান থেকে অতিথি দল পৌচ্ছে যায় ১৮৭ রানে! 
দলের ৪৫ রানে ওপেনার মাসাকাদজা ফেরত গেলেন। তিনি করে গেলেন ১৭ বলে ২০ রান। অপর ওপেনার সিবান্দা ৩৩ বলে ৪৪, ওয়ান ডাউনে নামা মুটুমবানী ১৪ বলে ২০, উইলিয়ামস ২৬ বলে ৩২ রান আর ওয়ালার ২৩ বলে এক রানের জন্য ফিফটির মুখ দেখলেন না। আউট হলেন ২ চার আর ৪টি ছক্কার মার দিয়ে ৪৯ রানে সাকিবের বলে। শেষ দিকে মুর ১০ রানে রানে অপরাজিত রইলেন। স্কোর ৬ উইকেটে ১৮৭।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া