adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুজনের প্রতিবেদন – উচ্চশিক্ষিত পৌর মেয়র ৯৫ জন, ব্যবসায়ী ১৮৫

sujonনিজস্ব প্রতিবেদক : গত পৌরসভা নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে উচ্চশিক্ষিত ও ধনী মেয়রের হার উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। ২০১১ সালের পৌরসভা নির্বাচনে উচ্চশিক্ষিত মেয়রের হার ছিল ৩৬.৮৪ শতাংশ। এবার তা ৪ শতাংশ বেড়ে হয়েছে ৪০.৭৭ শতাংশ। ধনী মেয়র পদপ্রার্থীর হারও উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। নবনির্বাচিত মেয়রদের মধ্যে ১০.৭২ শতাংশের বার্ষিক আয় রয়েছে কোটি টাকার ওপরে। চার বছর আগের নির্বাচনে এমন মেয়রের সংখ্যা ছিল ৮.৫০ শতাংশ।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত ‘পৌর নির্বাচন : কেমন মেয়র পেলাম’ শীর্ষক প্রতিবেদনে সোমবার এসব তথ্য তুলে ধরা হয়। প্রতিবেদনটি তৈরি করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার প্রতিবেদনের পর্যবেক্ষণ তুলে ধরেন।

নবনির্বাচিত মেয়রদের শিক্ষাগত যোগ্যতা তুলে ধরে দিলীপ কুমার সরকার বলেন, ‘২৩৩ জন মেয়রের মধ্যে ৯৫ জন উচ্চশিক্ষিত, যার মধ্যে আওয়ামী লীগের ৭৩ জন, বিএনপির ১৩ জন এবং স্বতন্ত্র আটজন। অন্যদের মধ্যে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়েছেন ৬৩ জন। বাকি মেয়ররা বিদ্যালয়ের গণ্ডি পেরোতে পারেননি। আর জাতীয় পার্টির একমাত্র মেয়রের শিক্ষাগত যোগ্যতা এএসসি পাস।

মেয়রদের পেশা সম্পর্কে তিনি বলেন, ‘মেয়রের মধ্যে ১৮৫ জন ব্যবসায়ী। এর মধ্যে আওয়ামী লীগের ১৪৩ জন, বিএনপির ১৯ জন এবং স্বতন্ত্র ২৩ জন। তবে জাতীয় পার্টির নির্বাচিত মেয়র পেশার কথা উল্লেখ করেননি।’

নবনির্বাচিত মেয়রদের মামলা সম্পর্কে দিলীপ কুমার সরকার বলেন, ‘২৩৩ জন মেয়রের মধ্যে ৫৩ জনের বিরুদ্ধে মামলা চলমান রয়েছে। আর ১১৪ জনের বিরুদ্ধে আগে ছিল, এখন নেই। ৩৫ জনের বিরুদ্ধে আগেও ছিল এবং এখনো আছে। তাঁদের মধ্যে আওয়ামী লীগের মেয়র ২৭ জন। বিএনপির প্রায় সব প্রার্থীর বিরুদ্ধে মামলা আগেও ছিল এবং এখনো চলছে।

নবনির্বাচিত মেয়রদের আয় সম্পর্কে তিনি বলেন, ‘২৩৩ জনের মধ্যে ১৩৪ জন বছরে পাঁচ লাখ বা তার কম টাকা আয় করেন। আওয়ামী লীগে এই সংখ্যা ১০২ জন, বিএনপিতে ১৫ জন এবং স্বতন্ত্র ১৬ জন। জাতীয় পার্টি থেকে নির্বাচিত একমাত্র মেয়রও বছরে পাঁচ লাখ টাকার কম আয় করেন।’

মেয়রদের সম্পদ সম্পর্কে তিনি বলেন, ‘নবনির্বাচিত মেয়রদের মধ্যে ৮৭ জনের পাঁচ লাখ টাকা বা তার কম মূল্যমানের সম্পদ রয়েছে। আওয়ামী লীগের ১৮১ জনের মধ্যে এই সংখ্যা ৬৪ জন, বিএনপির ২৪ জনের মধ্যে ১১ জন এবং স্বতন্ত্র ২৭ জনের মধ্যে ১২ জন। জাতীয় পার্টি থেকে নির্বাচিত একমাত্র মেয়রের সম্পদ পাঁচ লাখ টাকার কম।’

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘দেখা যাচ্ছে নির্বাচনে টাকার খেলা হয়েছে। ধনীরা পৌরসভাসহ বিভিন্ন রাজনৈতিক দলের ক্ষমতা করায়ত্ত করছেন। এতে অর্থ দিয়ে রাজনৈতিক প্রভাব ক্রয়ের প্রবণতা বেড়েছে।

বর্তমান ভোটার তালিকাকে ত্রুটিপূর্ণ ও অসমাপ্ত মন্তব্য করে বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশন নিয়ম অনুযায়ী ২০১৫ সালের জানুয়ারিতে ভোটার তালিকায় নতুনদের অন্তর্ভুক্তি শুরু করেনি। ফলে যাঁদের ২০১৫ সালে ভোট দেওয়ার বয়স হয়েছে তাঁরা এই নির্বাচনে ভোট দিতে পারেননি। সার্বিক বিবেচনায় পৌরসভা নির্বাচন সুষ্ঠু বলা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

সুজনের সম্পাদক বলেন, ‘প্রতিবেদন তৈরি করা হয়েছে নির্বাচন কমিশনের জমা দেওয়া প্রার্থীর হলফনামা থেকে। তাই এটার সত্যতা নিয়েও প্রশ্ন আছে। এ জন্য নির্বাচন কমিশনকে হলফনামাগুলো যাচাই ও অনুসন্ধানের আহ্বান জানান বদিউল আলম মজুমদার।

সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান বলেন, ‘দলভিত্তিক স্থানীয় সরকার নির্বাচনের ফলাফল শুভ হয় না। আমরা বিগত পৌর নির্বাচনে সেটিই লক্ষ করেছি।’ তাই স্থানীয় সরকার নির্বাচন দলভিত্তিক করার সিদ্ধান্ত যুক্তিযুক্ত হয়নি বলে মন্তব্য করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া