adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ব্যয় বাড়লো ৪৪৬ কোটি টাকা

flyনিজস্ব প্রতিবেদক : ফের সময় ও ব্যয় বাড়লো মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্পের।ব্যয় বৃদ্ধির বিষয়টি আজ  মঙ্গলবার একনেকে অনুমোদন দেয়া হয়।

৪৪৬ দশমিক ১৯ কোটি টাকা ব্যয় বাড়ানোর প্রস্তাব একনেকে উত্থাপন করা হলে তা অনুমোদন দেয়া হয়।প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ত্ব করেন। প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধির ফলে সহসাই দুর্ভোগ শেষ হচ্ছে না নগরবাসীর।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে রাজধানীর তেজগাঁওয়ে আগামীতে আর কোনো শিল্পকারখানার অনুমতি না দেয়ার নির্দেশ দেন।


বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের  বলেন,‘একনেক বৈঠকে ৪ হাজার ৮৩০ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ৭টি নতুন ও ৩টি সংশোধিতসহ মোট ১০ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন ৩ হাজার ৬০৩ কোটি ৩৮ লাখ এবং প্রকল্প সাহায্য ৭৭৬ কোটি ১৭ লাখ ও সংস্থার নিজস্ব তহবিল ৫৪১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় করা হবে।’


সভার পর এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পের ব্যয় বাড়িয়ে প্রায় ১ হাজার ২১৯ কোটি টাকা করা হয়েছে। আগে প্রকল্পটির ব্যয় ধরা হয়েছিল ৭৭২ কোটি ৭০ লাখ টাকা।

“রাস্তার নিচে যে পানি, পয়ঃনিষ্কাশন, বিদ্যুত ও টেলিফোন লাইন রয়েছে সেজন্য প্রকল্পের কাজ শুরু করার সময় সমন্বিত নকশা করা হয়নি। এ কারণে এখন কাজ বেড়েছে। তাছাড়া এফডিসি থেকে সোনারগাঁও পর্য়ন্ত ও হাতিরঝিল এলাকায় সম্প্রসারণের কারণে ফ্লাইওভারের দৈর্ঘ্য বৃদ্ধি পেয়েছে। ভূকম্পনরোধক করতে গিয়েও প্রকল্পের ব্যয় বেড়েছে।”

সংশোধিত প্রকল্পে ফ্লাইওভারের তেজগাঁও-পান্থপথ লিংক রোড অংশটি এফডিসি গেইটের পরিবর্তে সোনারগাঁও হোটেল পর্যন্ত এগিয়ে সড়কে নামবে। এজন্য নতুন করে ৪৫০ মিটার অংশ সংযোজন করা হচ্ছে। সব মিলিয়ে এ ফ্লাইওভারের দৈর্ঘ্য দাঁড়াচ্ছে ৮ দশমিক ৭০ কিলোমিটার।

এছাড়া প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০১৭ সালের জুনের মধ্যে কাজ শেষ করার নতুন লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে বলে জানান মন্ত্রী।

“বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, প্রকল্পটির মেয়াদ আর কোনোভাবেই বাড়ানো হবে না। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকার মগবাজার-মৌচাক-সাতরাস্তা রোড এলাকায় যানজট হ্রাস পাবে, ভ্রমণ সময় কমবে, যা সার্বিকভাবে ঢাকা মহানগরীর বসবাস পরিবেশকে উন্নত করবে।”

ঢাকার যানজট নিরসনে ১৯৯৯ সালের ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন বোর্ডের (ডিটিসিবি) সমীক্ষা অনুযায়ী ২০টি পয়েন্টে ফ্লাইওভার/আন্ডারপাস, বাস বে, বাস টার্মিনাল, পার্কিং এরিয়া নির্মাণের প্রস্তাব করা হয়েছিল।

তারই অংশ হিসেবে মহাখালী ও খিলগাঁও ফ্লাইওভার নির্মাণ করা হয়। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে বাস্তবায়নাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্প ২০১১ সালে অনুমোদন পায়।

২০১১ সালে শুরু হয়ে ২০১৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য নিয়ে এই প্রকল্প অনুমোদন দেওয়া হলেও দুই দফা সময় বাড়ানো হয়। কিন্তু সময়মতো কাজ শেষ না হওয়ায় প্রকল্প এলাকাজুড়ে নির্মাণ কাজের ডামাডোলে নিয়মিত দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।

 

প্রথমে মগবাজার-মৌচাক প্রকল্পের কাজ শুরু হয় ২০১১ সালে। বাস্তবায়নের সময় নির্ধারণ করা হয়েছিল ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত।পরের দফায় প্রকল্পের মেয়াদ ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নাধীন প্রকল্পটির প্রথম ধাপে নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৩৪৩ কোটি ৭০ লাখ টাকা। দ্বিতীয় ধাপে ৭৭২ কোটি টাকা নির্ধারণ করা হয়। এখন প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়াবে ১,২১৮ দশমিক ৮৯ কোটি টাকা। অন্যদিকে সময় বেড়ে দাঁড়ালো ২০১৭ সালের জুন নাগাদ। এসব ব্যয়ের ৪৬ শতাংশ আসছে দাতাদের কাছ থেকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া