adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতীয় পার্টিতে গৃহযুদ্ধ শুরু – এরশাদ বাবলুকে আউট করে হাওলাদারকে নিলেন

babluনিজস্ব প্রতিবেদক : গৃহযুদ্ধ শুরু হয়ে গেছে জাতীয় পার্টিতে। কাল রাতে দলের মহাসচিব জিয়াউদ্দিন বাবলুসহ কিছু নেতা প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণার ২২ ঘণ্টার মাথায় জিয়াউদ্দিন বাবলুকে অব্যাহতি দিয়েছেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। মহাসচিব পদে আবার রুহুল আমিন হাওলাদারকে দায়িত্ব দেয়া হয়েছে।

মঙ্গলবার বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন এরশাদ। দায়িত্ব পালন করতে না পারায় এবং দলের স্বার্থে বাবলুকে অব্যাহতি দেয়া হয়েছে বলে জানান তিনি।
এরশাদ বলেন, “পার্টির প্রয়োজনে জিয়াউদ্দিন বাবলুকে মহাসচিব করেছিলাম। কিন্তু তিনি দায়িত্ব পালন করতে পারেননি। নেতাকর্মীদের প্রশ্নের মুখে পড়বেন বলে জেলার কোনো কাউন্সিলে তিনি যাননি। আমাকে সারা দেশে ৪০টির মতো কাউন্সিলে যেতে হয়েছে।” এরশাদ বলেন, “দলের স্বার্থে বাবলুকে অব্যাহতি দিলাম।”

জাপা চেয়ারম্যান বলেন, “এখন মহাসচিবের পদ খালি আছে। রুহুল আমিন হাওলাদার এর আগে দুবার মহাসচিবের দায়িত্ব পালন করেছে। তাকে আবার মহাসচিবের দায়িত্ব দিলাম।”

দলের কাউন্সিলের সময় পেরিয়ে গেছে উল্লেখ করে এরশাদ বলেন, “আগামী এপ্রিলে দলের কাউন্সিল করার সিদ্ধান্ত নিয়েছি। হাওলাদার এর আগেও কাউন্সিলে সদস্যসচিবের দায়িত্ব পালন করেছে। এ কাজে তার অভিজ্ঞতা আছে। তাই তাকে এবারও কাউন্সিল প্রস্তুতি কমিটির সদস্যসচিব করা হয়েছে।”

দলের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদের বাসায় অনুষ্ঠিত দলের কিছু নেতার সোমবারের বৈঠককে অবৈধ আখ্যা দিয়ে এরশাদ বলেন, “প্রেসিডিয়াম বৈঠক ডাকার এখতিয়ার কারো নেই। গঠনতন্ত্র অনুয়ায়ী এই ক্ষমতা শুধূ আমার। আমিই শুধূ প্রেসিডিয়াম বৈঠক ডাকতে পারি। আর কেউ না।”

প্রেসিডিয়াম সদস্য জি এম কাদেরকে কো-চেয়ারম্যান করার বিরুদ্ধে সমালোচনার জবাবে এরশাদ বলেন, “এর আগে আমি বাবলুকে মহাসচিব করেছি, আনিসুল ইসলাম মাহমুদকে ভাইস চেয়ারম্যান করেছি, কিন্তু তখন কোনো প্রশ্ন উঠে নাই। এখন কেন প্রশ্ন উঠবে। দলের গঠনতন্ত্র যে কাউকে নিয়োগ দেয়ার ক্ষমতা আমাকে দিয়েছে।”

রবিবার রংপুরে এক সংবাদ সম্মেলনে এরশাদ তার ছোট ভাই প্রেসিডিয়াম সদস্য গোলাম কাদের (জি এম) কাদেরকে কো-চেয়ারম্যান করার ঘোষণা দেন। তিনি তখন বলেন, তার অবর্তমানে জি এম কাদের দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। সামনের কাউন্সিলে এই পদ সৃষ্টি করবেন বলেও জানান এরশাদ।

কাউন্সিল অনুষ্ঠানের জন্য এরশাদ সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি হিসেবে জি এম কাদের ও সদস্যসচিব হিসেবে হাওলাদারের নাম ঘোষণা করেন।

এরশাদের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে বাবলু ও আনিসুল ইসলাম বলেছিলেন, এরশাদ নিয়মবহির্ভূতভাবে তার ছোট ভাইকে কো-চেয়ারম্যান করেছেন। দলের এ নামে কোনো পদ নেই।

পরদিন দলের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও এরশাদের স্ত্রী রওশন এরশাদ তার গুলশানের বাসায় বাবলু, আনিসুলসহ দলের কয়েকজন সাংসদ ও নেতাকে নিয়ে বৈঠক করেন। সেখানে তাকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে বাবলু সাংবাদিকদের জানান, এরশাদ নিয়মবহির্ভূতভাবে তার ছোট ভাইকে কো-চেয়ারম্যান নিয়োগ দিয়েছেন। আজকে দলের সাংসদ ও প্রেসিডিয়াম সদস্যদের নিয়ে যৌথ বৈঠকে সর্বসম্মতক্রমে রওশন এরশাদকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার এরশাদ সংবাদ সম্মেলনে রওশনের ওই বৈঠক অবৈধ বলেন। তিনি বলেন, ‘জাতীয় পার্টি আমার। আমি সব সময় এর চেয়ারম্যান থাকব। আমার ভাই কো-চেয়ারম্যান।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া