adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সেলফি তুলে যত বিপদ

Top1453054247আন্তর্জাতিক ডেস্ক : সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর ব্যবহারকারীদের সেলফি তোলাটা বলা যায় অভ্যাসে পরিণত হয়েছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, গুগল প্লাস খুললেই দেখা যায় নানা ধরনের সেলফি। যে যখন যে অবস্থায় থাকেন, সেই অবস্থায় সেলফি তুলে দেখা যায় শেয়ার করতে।
 
ফলে সেলফি প্রায় সময়েই খবরের শিরোনাম হয়ে উঠছে। পৃথিবীর বিভিন্ন দেশে সেলফি নিয়ে ঘটছে নানা আলোচিত, সমালোচিত কিংবা দুঃখজনক ঘটনা। এমনকি সেলফি তুলে অপরাধী ধরা পড়ার ঘটনাও বিশ্ব জুড়ে নেহাত কম নয়। এর মধ্যে কিছু ঘটনা নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক নিউজ পোর্টাল বিজনেস ইনসাইডার। সুইডেনের দুই কিশোরী একটি রেস্টুরেন্টে ডাকাতিতে যাওয়ার আগে ছুরি হাতে সেলফি তুলে। পরবর্তীতে রেস্টুরেন্টে গিয়ে ডাকাতি শেষে চম্পট দেয়। ঘটনার মাত্র ৪৭ মিনিটের মধ্যে স্থানীয় পুলিশ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরের মাধ্যমে তাদের বাড়িতে হানা দিয়ে তাদের গ্রেফতার করে এবং মোবাইলে ঘটনার পূর্বপ্রস্তুতির প্রমাণস্বরুপ সেলফি পায়। উদ্ধার করে লুট করা ব্যাগ ভর্তি টাকা। ইটালির শহরে মিলানে স্থানীয় এক চোর এক ব্যক্তির আইপ্যাড চুরি করে সেটি নিয়ে নিজের সেলফি তুলে। আর এই সেলফিই ধরিয়ে দেয় তাকে। তার তোলা সেলফি স্বয়ংক্রিয়ভাবে অ্যাইপ্যাডের মালিকের আইক্লাউড অ্যাকাউন্টে আপলোড হয়ে যাওয়ায়, সহজেই চোরকে শণাক্ত করে পুলিশ গ্রেফতার করে।
যুক্তরাষ্ট্রের মিশিগানের ২১ বছর বয়সী তরুণ জাস্টিন স্থানীয় একটি ব্যাংকে ডাকাতির পর বেশ আরাম আয়েশেই দিন কাটাচ্ছিলেন। তবে পরবর্তীতে ধরা পরে যান ফেসবুকে সেলফি আপলোড করায়। জাস্টিন আয়নার সামনে দাড়িয়ে নিজের সাবমেশিন গান ও মোবাইলের সেলফি পোস্ট করেছিলেন ফেসবুক প্রোফাইলে। ব্যাংকের সিসিটিভি ফুটেজের সঙ্গে ওই সাবমেশিন গান ও মোবাইলের সাদৃশ্য পাওয়ায় এফবিআই তাকে গ্রেফতার করে।
যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় একটি চার্চে ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতরা চার্চ থেকে নগদ অর্থ, ল্যাপটপসহ বিভিন্ন কিছু লুট করে। গোয়েন্দারা ঘটনাস্থল থেকে কিছুটা দূরে একটি মোবাইল পড়ে থাকতে দেখেন, মোবাইলে ব্যবহারকারীর সেলফি ছিল। এর সূত্র ধরেই গোয়েন্দারা ঘটনার সঙ্গে তার সংশ্লিষ্টতা উদঘাটন করে এবং গ্রেফতার করে। যুক্তরাষ্ট্রের মিসিসিপি রাজ্যে কলেজ ওয়ার্ল্ড সিরিজ বেজবল খেলা চলাকালীন সময়ে কেলেইথ নামের এক তরুণী দৌঁড়ে মাঠে প্রবেশ করে নিজের সেলফি তোলায় নিরাপত্তা কর্মীরা তাকে আটক করে। সে সময় তার আরো দুই বান্ধবীও খেলাচলাকালীন সময়ে দৌড়ে তার সঙ্গে সেলফিতে যোগ দিলে তিনজনকেই আটক করে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পরবর্তীতে জানা যায়, ওই তিন তরুণী টুইটারে তাদের বন্ধুদের আগেই জানিয়েছিল যে, খেলা চলাকালীন সময়ে তারা দৌঁড়ে গিয়ে মাঠে প্রবেশ করে সেলফি তুলবে, যদি বন্ধুরা তাদের জামিনের দায়িত্ব নেয় তাহলে।
চুরি করা আইফোন দিয়ে সেলফি তুলে গ্রেফতার হয়েছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জেস নামক ১৯ বছর বয়সী তরুণ। আইক্লাউড অ্যাকাউন্ট থেকে সেলফিটি নিয়ে পুলিশ সেটি ফেসবুক এবং টুইটারে আপলোড করে এবং সন্ধান জানতে চায়। ফলে সহজেই ধরা পরে যায় সে। 
যুক্তরাষ্ট্রের ১৬ বছর বয়সী এক যুবক নিরাপত্তাকর্মীকে ম্যানেজ করে নিউইয়র্কের  সবচেয়ে উচুঁ ভবন ওয়ান ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শিখরে গিয়ে সেলফি তোলে এবং তা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করে। এ ঘটনায় ওই যুবককে গ্রেফতার করে পুলিশ এবং অভিযুক্ত নিরাপত্তাকর্মীকেও বরখাস্ত করা হয়। 
যুক্তরাষ্ট্রের ১৯ বছর বয়সী সলোমন এবং ১৬ বছর বয়সী টেরেন্স নামক দুই বন্ধু একটি আইফোন চুরি করে সেটি দিয়ে সেলফি তোলেন। আর তাদের তোলা সেলফি আইফোন মালিকের আইক্লাউডে আপলোড হয়ে যাওয়ায়, তাদেরকে চিহ্নিত করে গ্রেফতার করে পুলিশ।
২৩ বছর বয়সী লা ভার্ন লি বেনেট নামক এক তরুণও অন্যের আইফোন ডাকাতি করে সেলফি তোলার পর একইভাবে ধরা পড়েন।
এক বৃটিশ দম্পত্তির বাড়িতে ডাকাতি শেষে সেলফি তুলেন অপরাধী অ্যাশনে ইস্ট। তিনি বাড়ির মালিকের মোবাইল নিয়ে তার মধ্যে নিজের ব্যক্তিগত সিম লাগিয়ে সেলফি তোলেন। এবং হোয়্যাটসঅ্যাপে সেলফিটি তার গ্রুপের মধ্যে পাঠাতে গিয়ে ভুলবশত তা পাঠিয়ে দেন ফোনলিস্টে থাকা বেশ কিছু নম্বরে। এরপরে পুলিশ এসে তাকে গ্রেফতার করে, কেননা ফোনের মালিকের এক বন্ধু তার মোবাইলে সেলফি দেখে পুলিশে খবর দেয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া