adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিএনপির সামনে লাল কার্ড’

downloadডেস্ক রিপোর্ট : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, গণতান্ত্রিক রাজনীতি ছেড়ে জ্বালাও-পোড়াও, মানুষ হত্যা এবং পাকিস্তানি ভাবধারায় রাজনীতি করে বিএনপি জনগণ থেকে বিচ্ছন্ন হয়ে পড়েছে। ডিসেম্বরে পৌর নির্বাচনে বিএনপিকে জনগণ হলুদ কার্ড দেখিয়েছে। এখন তাদের সামনে লাল কার্ড অপেক্ষা করছে। বিএনপি যদি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয় তখন জনগণ সে সুযোগ কাজে লাগাবে।

গতকাল সকালে মানিক মিয়া এভিনিউয়ে ন্যাম ভবনে নিজ ফ্ল্যাটে একান্ত আলাপকালে এসব কথা বলেন ঢাকা-৭ আসনের এমপি ও সাবেক স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

সমকালীন রাজনীতি ও সরকারের উন্নয়ন প্রভৃতি বিষয়ে খোলামেলা আলোচনায় জাহাঙ্গীর কবির নানক বলেন, মানুষ রাজনীতি করে জনগণের জন্য। কিন্তু বিএনপি রাজনীতি করে ক্ষমতার জন্য। কারণ আর্মি অ্যাক্ট লঙ্ঘন করে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে জিয়াউর রহমান রাজনৈতিক দল বিএনপি গঠন করেছিলেন। তাদের সেই ক্ষমতার লিপ্সা এখনো যায়নি। তাই যে কোনো মূল্যে ক্ষমতায় যেতে বিএনপি মরিয়া। বিগত সংসদ নির্বাচন বর্জন করে আন্দোলনের নামে গাড়িতে আগুন দিয়ে জীবন্ত মানুষ হত্যা, নির্বাচন দায়িত্বে থাকা পিসাইডিং কর্মকর্তাকে হত্যা, স্কুল পুড়িয়ে দেওয়াসহ নানা অপকর্ম করেছে তারা। এখানেই শেষ নয়, ২০১৫ সালে টানা তিন মাস হরতাল-অবরোধের নামে পেট্রলবোমা মেরে জীবন্ত মানুষ হত্যা করে পুরো দেশটাকেই বার্ণ ইউনিট বানিয়েছিলেন বিএনপি নেত্রী। তিনি ঘোষণা করেছিলেন, সরকার পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না। কিন্তু জনগণ তাদের আন্দোলন প্রতিহত করায় লেজগুটিয়ে ব্যর্থ হয়ে ঘরে ফিরে যায় বিএনপি। এখন তারা ক্ষমতায় নেই, সংসদেও নেই। ফলে দিকভ্রান্ত হয়ে পড়েছে দলটির নেতারা। এখন বিএনপি যে ধারায় রাজনীতি করছে, আগামীতে সে ধারা অব্যাহত রাখলে নিশ্চিহ্ন হয়ে যাবে দলটি।

সংলাপ নিয়ে তিনি বলেন, বিএনপির সঙ্গে সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়ে সরকারি দলের এ নেতা বলেন, রাজনীতিতে সংলাপ-আলাপ-আলোচনা হতেই পারে। কিন্তু বিএনপির নেতাদের হাত নিরীহ মানুষের রক্তে রঞ্জিত। আন্দোলনের নামে তারা মানুষ হত্যা করেছে, এ জন্য তাদের আইনের মুখোমুখি হতেই হবে। পাশাপাশি তাদেরকে নিহতদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দিতে হবে। মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বির্তক সৃষ্টির জন্য দেশবাসীর কাছে ক্ষমা চাইতে হবে। একই সঙ্গে পাকিস্তানি ভাবধারার রাজনীতি করা ছেড়ে মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনীতি করতে হবে। একাত্তরের ঘাতক জামায়াতের সঙ্গ ত্যাগ করে যুদ্ধাপরাধীর বিচারে সমর্থন জানাতে হবে। এসবগুলো করলেই বিএনপির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ হতে পারে। নইলে বিএনপির সঙ্গে কখনোই সংলাপ হতে পারে না।

বেগম খালেদা জিয়ার সমালোচনা করে যুবলীগের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির নানক বলেন, স্বাধীনতার ৪৫ বছরেও বিএনপি নেত্রী পাকিস্তান প্রীতি ভুলতে পারেননি। আইএসআইয়ের টাকায় রাজনীতি করেন বলে পাকিস্তান যে ভাষায় কথা বলে, বিএনপি নেত্রীও সেই একই সুরে কথা বলছেন। বিএনপি নেত্রীকে বুঝতে হবে, এটা বাংলাদেশ, পাকিস্তান নয়। মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে কটাক্ষ করলে দেশবাসী কখনোই সহ্য করবে না।

আওয়ামী লীগের আসন্ন জাতীয় কাউন্সিল প্রসঙ্গে জাহাঙ্গীর কবির নানক বলেন, আওয়ামী লীগ শুধু গণতন্ত্রের কথাই বলে না, দলের অভ্যন্তরেও গণতন্ত্র চর্চা করে। যথা সময়েই আওয়ামী লীগ কাউন্সিল করে। গঠনতন্ত্র অনুসারে গত বছরের ডিসেম্বরে বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে। আমরা ডিসেম্বরেই সম্মেলন করার প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু পৌরসভা নির্বাচনের কারণে পিছিয়ে যায়। দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে ছয় মাস অর্থাৎ আগামী জুন পর্যন্ত বর্তমান কমিটির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। অবশ্য আগামী ২৮ মার্চ কাউন্সিলের তারিখ নির্ধারণ করা হয়েছে। সঠিক সময়েই কাউন্সিল অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনাই আমাদের সভাপতি থাকছেন। জাহাঙ্গীর কবির নানক বলেন, আওয়ামী লীগ সব সময়ই প্রতিকূলতাকে জয় করেছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা দেশকে স্বাধীন করেছি। তার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশকে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে কাজ করছি। অনেক দূর এগিয়ে গেছি আমরা। দেশ এখন উন্নয়নের মহাসড়কে। এই উন্নয়নের অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে বিএনপি-জামায়াত নানা চক্রান্ত ষড়যন্ত্র চালাচ্ছে।

ষড়যন্ত্র সম্পর্কে বলতে গিয়ে নানক বলেন, বিগত ২০০৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসার মাত্র আড়াই মাসের মাথায় বিডিআর বিদ্রোহ ঘটিয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের পতন ঘটাতে চেয়েছিল। কিন্তু পারেনি। শেখ হাসিনার দৃঢ়তার কারণে সবকিছু সামাল দিতে সক্ষম হই। তারপরও থেমে থাকেনি, তাদের ষড়যন্ত্র। শুধু দেশি ষড়যন্ত্র যে তা নয়, বিদেশিরাও নানা চক্রান্ত করছিল বর্তমান সরকারের বিরুদ্ধে। পদ্মা সেতু নিয়ে মিথ্যা অভিযোগ তুলে সরকারকে বদনাম দিতে চেয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুকন্যা বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু করেছেন। কাজ দ্রুত এগিয়ে চলেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে বিশ্বের বুকে নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। সারা বিশ্ব এখন বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার প্রশংসা করছেন। ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নানক বলেন, শেখ হাসিনা শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রীই নন, তিনি এখন বিশ্বনেত্রী হিসেবে আবির্ভূত হয়েছেন। -বিডি প্রতিদিন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া