adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাণিজ্য মেলায় ছাড়ের ছড়াছড়ি

mela1453101417ডেস্ক রিপোর্ট : ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা আকর্ষণের জন্য নানা পন্থা অবলম্বন করছে দেশি-বিদেশি বিভিন্ন স্টল-প্যাভিলিয়ন মালিকেরা। কেউ দিচ্ছে নগদ ছাড়, কেউ বিশেষ অফার, আবার কেউ এক পণ্যের সঙ্গে আরেক পণ্য উপহার (ফ্রি) দিচ্ছে। ফলে এসব ছাড়ে ক্রেতারাও ঝুঁকছেন তাদের স্টল-প্যাভিলিয়নে।
 
বাণিজ্য মেলার ১৮তম দিনে ভিড় কিছুটা কম হলেও বিক্রেতারা থেমে নেই ক্রেতা আকর্ষণের চেষ্টা করতে। এক কোম্পানি আরেক কোম্পানি থেকে প্রতিযোগিতা করে ছাড় দিচ্ছে।
 
ক্রেতা আকর্ষণে কেউ দিচ্ছে ১০ শতাংশ, কেউ ১৫ শতাংশ, কেউ আবার ৫০ শতাংশ পর্যন্ত ছাড়া দিচ্ছে। আবার কেউ উপহারসামগ্রী দিচ্ছে। ফলে বেচাকেনাও বেশ ভালো হচ্ছে বলে জানা গেছে।
 
ইলেকট্রনিক পণ্যের মধ্যে এবার বাণিজ্য মেলায় টেলিভিশন ও রেফ্রিজারেটরের চাহিদা বেশি। এ ছাড়া ওয়াশিং মেশিন, এয়ারকন্ডিশনার, মাইক্রোওয়েভ ওভেন, ব্লেন্ডার, টোস্টারসহ বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্সেও ক্রেতাদের আগ্রহ লক্ষ করা গেছে।
 
বাণিজ্য মেলায় মোবাইল ফোনসহ এবারের মেলায় চার শতাধিক মডেলের পণ্য এনেছে ওয়ালটন। এসব পণ্যে নগদ ছাড়সহ বিনামূল্যে হোম ডেলিভারি দিচ্ছে প্রতিষ্ঠানটি।
 
মেলায় ওয়ালটনের ১৯টি মডেলের স্মার্টফোন, ১৬টি মডেলের ফিচার ফোন ও পাঁচটি মডেলের ওয়ালপ্যাড রয়েছে। আকর্ষণীয় এসব মোবাইলের সঙ্গে সর্বশেষ যুক্ত হয়েছে উন্নত প্রযুক্তির স্মার্টফোন প্রিমো জেডএক্স-২ ও এসএক্স-৩।
 
ওয়ালটন সূত্র জানায়, শুধু তরুণরাই নয়, সব শ্রেণির ক্রেতার চাহিদা পূরণের লক্ষ্যে মেলায় ওয়ালটন প্যাভিলিয়নে রয়েছে ৩ হাজার ৮০০ টাকা থেকে শুরু করে ৩৫ হাজার ৯৯০ টাকা মূল্যের স্মার্টফোন। এ ছাড়া নগদ ছাড়ে পাঁচটি মডেলের ট্যাব পাওয়া যাচ্ছে ১১ হাজার ৪০০ টাকা থেকে ১৪ হাজার ৭০০ টাকার মধ্যে। মেলা উপলক্ষে হ্যান্ডসেট-ভেদে ২ থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত নগদ ছাড় দিচ্ছে ওয়ালটন।
 
এ ছাড়া মেলা উপলক্ষে টিভি, ফ্রিজ, জেনারেটর ও এসিতে নগদ ছাড়সহ রয়েছে বিনামূল্যে হোম ডেলিভারি। দৃষ্টিনন্দন এ প্যাভিলিয়ন ছাড়াও ওয়ালটনের আরো দুটি স্টল (স্টল নম্বর ৩১ এ, ৩১ বি) রয়েছে। যেখানে প্রদর্শন করা হচ্ছে ইলেকট্রনিকস হোম অ্যাপ্লায়েন্সেস। পাশাপাশি দাম কমানো হয়েছে রেফ্রিজারেটর, ফ্রিজার, সিআরটি ও এলইডি টেলিভিশনসহ অসংখ্য পণ্যের।
 
মেলায় গৃহস্থালি পণ্য নিয়ে আরএফএল প্লাস্টিক ও ইতালিয়ানোর দুটি প্যাভিলিয়ন রয়েছে প্রাণ আরএফএল গ্রুপের। একটি ‘ইতালিয়ানো ব্র্যান্ডের সামগ্রী আর অন্যটিতে প্লাস্টিকের সামগ্রী। এদের সব ধরনের পণ্যের ওপর থাকছে ১০ শতাংশ ছাড়। আরএফএলের ‘ট্যপার নন-স্টিক কুকঅয়্যার’-এ রয়েছে ১০ শতাংশ ছাড়।
 
ফ্রাইপ্যান, কড়াই, ক্যাসেরোল, দোসা তাওয়া ও সাধারণ তাওয়াগুলোর দাম পড়বে ৪৮২ থেকে ১ হাজার ২৬৬ টাকা পর্যন্ত। আরএফএলের ‘ব্রাইট স্টেইনলেস স্টিল’-এর পণ্যেও পাচ্ছেন ১০ শতাংশ ছাড়। লাঞ্চ বক্স, টিফিন ক্যারিয়ার, বাটি, বোল, মিল্ক পট, স্পাইরাল প্লেট, কড়াই, চামচ রয়েছে এখানে।

 

 
দিল্লি অ্যালুমিনিয়ামের সবচেয়ে আকর্ষণীয় পণ্য হলো অ্যালুমিনিয়ামের কারুকাজ করা ট্রে, মগ, গ্লাস, বাটি, বড় থালা ও টিফিন বক্স। যা আমদানি করা হয়েছে থাইল্যান্ড থেকে। ১২০ থেকে ১ হাজার ৪০০ টাকায় পাবেন ট্রেগুলো। ১ হাজার ৫০ থেকে ২ হাজার ৫৫০ টাকায় আছে বড় থালা। ১ হাজার ৪৫০ টাকার মধ্যে পাবেন বিভিন্ন বাটি। সোনালি রঙের কারুকাজ করা টিফিন ক্যারিয়ারও পাবেন ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৪৫০ টাকায়। সোনালি রঙের কারুকাজ করা ফ্রুট স্ট্যান্ডও রয়েছে দোকানটিতে, যার জন্য আপনাকে ১ হাজার ৪৫০ টাকা গুনতে হবে। সসপ্যান ও কারিপ্যান পাবেন ৩৫০ থেকে ১ হাজার ৩০০ টাকায়। তা ছাড়া নন-স্টিক আইটেম তাওয়া, ফ্রাইপেন ৩০০ থেকে ৭০০ টাকার মধ্যে। বিভিন্ন ডিজাইনের প্লেট রয়েছে ২০০ থেকে ৪৫০ টাকায়। পাশাপাশি ঢাকনাসহ বাটি পাবেন ৫৫০ টাকায়।
 
ক্রোকারিজের বিভিন্ন সামগ্রী নিয়ে এসেছে কিয়াম। কিয়ামে নন-স্টিক সাত সেট পাচ্ছেন ৩ হাজার টাকায়। যাতে রয়েছে একটি করে ২৪ সেন্টিমিটার ফ্রাইপ্যান ও সসপ্যান, রয়েছে ২২ সেন্টিমিটার কড়াই, ১৮ সেন্টিমিটার মিল্কপ্যান ও তিনটি বিভিন্ন সাইজের ঢাকনা। যার মূল্য ৩ হাজার টাকা। সেটটি কিনলে পাবেন উপহার। রয়েছে ১০ পিসের স্টক পটের সেট, যার মূল্য ১৪ হাজার ৭৮০ টাকা। নয় পিস ডিসকো হাঁড়ি সেট রয়েছে ৫ হাজার ৫০ টাকায়।
 
এ ছাড়া নন-স্টিক প্রেশার কুকার পাবেন ১ হাজার ৩৫০ থেকে ১ হাজার ৯০০ টাকায়। কিয়ামের রাইস কুকার কিনতে হলে ১ হাজার ২৫০ থেকে ১ হাজার ৭০০ টাকা পর্যন্ত খরচ করতে হবে। কিয়ামে রয়েছে বিভিন্ন ধরনের ফ্লাস্ক। সম্পূর্ণ প্লাস্টিক, অর্ধেক স্টিল, সম্পূর্ণ স্টিল অথবা গ্যালাক্সি সম্পূর্ণ স্টিল বডির ফ্লাস্ক। এগুলোর জন্য ২০০ থেকে ১ হাজার ৪০ টাকা পর্যন্ত গুনতে হবে আপনাকে। এ ছাড়া রয়েছে ওমেগা হটপট, যার দাম পড়বে ৩৫০ থেকে ৪৫০ টাকা।
 
এ ছাড়া বিভিন্ন ক্রোকারিজের কোম্পানি একটি কিনলে ১০টি উপহার সামগ্রী দিচ্ছে।
 
মেলামাইনের জিনিস কিনতে চাইলে যেতে পারেন ইরান বাংলা মেলামাইন ইন্ডাস্ট্রিতে। সেখানে একশ থেকে শুরু করে সাড়ে পাঁচশ টাকায় বিভিন্ন ডিজাইন ও রঙের প্লেট, বাটি ও ট্রে পাবেন। সাত পিসের ফিরনি ও নুডলস সেট পাবেন সাড়ে তিনশ টাকায়। বিভিন্ন ধরনের ফিশ বাটি রয়েছে আড়াইশ টাকায়। ইরানি প্যাভিলিয়নে রঙিন টিফিন ক্যারিয়ার পাবেন দেড় হাজার থেকে দুই হাজার তিনশ টাকায়। চার পিস সসপ্যান সেট রয়েছে দুই হাজার তিনশ টাকায়। এছাড়া মাত্র একশ টাকায় পাওয়া যাবে চুলা জ্বালানোর নিরাপদ ম্যাগনেট লাইটার।
 
বাণিজ্য মেলায় থ্রিপিসের স্টলগুলোতে একটির সঙ্গে আরো দুটি থ্রিপিস ফ্রি দেওয়া হচ্ছে। এছাড়া স্বপ্ন লাইফ ও স্মার্টেক্স দিচ্ছে পোশাক জাতীয় পণ্যে ৫০ শতাংশ পর‌্যন্ত ছাড়।
 
বাণিজ্যমেলা উপলক্ষে বিভিন্ন ব্র্যান্ডের অফিস ও বাসাবাড়ির জন্য বিভিন্ন রকম আসবাবে দিচ্ছে বিশেষ ছাড়। এই ছাড় দেশব্যাপী আসবাবের বিভিন্ন শো-রুমগুলোতেও রয়েছে।
 
বাণিজ্য মেলায়, নাদিয়া, হাতিল, আক্তার, পার্টেক্স ও নাভানা নিয়ে এসেছে আকর্ষণীয় ডিজাইন ও নতুন মডেলের বিভিন্ন আসবাব। ডিজাইন অনুযায়ী ১০ শতাংশ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে এসব কোম্পানি।
 
এছাড়া বাণিজ্য মেলায় ভোগ্যপণ্যের জিনিসেও রয়েছে ছাড়। ব্র্যাক ডেইরি ও ফুড প্রোডাক্টের স্টল বসেছে মেলায় আড়ং ডেইরি নামে।
 
মেলার জন্য সাড়ে চারশ, আটশ ও এক হাজার দুইশ টাকার তিনটি প্যাকেজ রয়েছে তাদের। সাড়ে চারশ টাকার প্যাকেজে পাওয়া যাবে দুটি আল্ট্রা হাই টেম্পারেচার (ইউএইচটি) তরল দুধের প্যাকেট, পাঁচটি জুস ও চারশ গ্রামের ফুল ক্রিম গুঁড়া দুধ। মেলা থেকে কেউ এই প্যাকেজ কিনলে ৩০ টাকা নগদ ছাড় পাবেন। কেউ নগদ ছাড় না চাইলে তাকে বিনামূল্যে দেওয়া হবে একটা প্লাস্টিকের কনটেইনার।
 
একইভাবে আটশ টাকার প্যাকেজে আছে তিনটি ইউএইচটি, ছয়টি জুস, পাঁচশ গ্রাম গুঁড়া দুধ ও দুইশ গ্রাম ঘি। এই প্যাকেজে ছাড় ৬০ টাকা অথবা ফ্রি কনটেইনার। এক হাজার দুইশ টাকার প্যাকেজে রয়েছে চারটি ইউএইচটি, ১২টি জুস, চারশ গ্রাম গুঁড়া দুধ ও চারশ গ্রাম ঘি। এই প্যাকেজের নগদ ছাড় একশ টাকা।
 
মেলায় আকিজ ফুড নিয়ে এসেছে ৪৬টি পণ্য। ‘হোম মেকার জিনজার পেস্ট’। এটা মূলত আদা বাটার যন্ত্র। বাজারমূল্য ৬০ টাকা। তবে মেলার অফার হচ্ছে, একটা কিনলে একটা ফ্রি।
 
নাশতার টেবিলে রুটির সঙ্গে স্ট্রবেরি জ্যাম বা জেলি খেয়ে থাকেন অনেকেই। এ জেলিতে থাকছে ৫০ টাকা নগদ ছাড়। মেলায় মোজো, ক্লেমন ও টুইং—তিন ধরনের জুস ও দুটি চিপসের একটি প্যাকেজ করেছে আকিজ।
 
৪০ টাকা দামের পাঁচশ মিলিলিটারের চারটা দুধের প্যাকেট কিনলে একটা পানির পট দেওয়া হচ্ছে বিনামূল্যে। ৩২ টাকা দামের চারটা স্পিড এনার্জি ড্রিংকস কিনলে ফ্রি দেওয়া হচ্ছে আরও একটা।
 
মেলায় নানা ধরনের আইসক্রিম নিয়ে এসেছে আবদুল মোনেম লিমিটেডের প্রতিষ্ঠান ঈগলু। ক্রেতাদের জন্য ঈগলুর অফার একটু ভিন্ন প্রকৃতির, আর সেটা হচ্ছে র‌্যাফেল ড্র।
 
প্রতিদিন আছে হ্যাপি আওয়ারের ড্র, সপ্তাহে এক দিন রয়েছে মেগা ড্র। প্রতিদিন দুবার বিকেল ৪টা থেকে ৬টা ও ৬টা থেকে ৮টা পর্যন্ত থাকছে হ্যাপি আওয়ারের র‌্যাফেল ড্র। এতে পুরস্কারের মধ্যে রয়েছে সেলফি স্টিক, হেডফোন ও স্পিকার। আর মেগা ড্রতে পুরস্কার থাকছে বাইসাইকেল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া