adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কানাইপুকুর: বিপন্ন শামুকখোল পাখির অভয়ারণ্য

VH3MSaPar6X8ডেস্ক রিপোর্ট : বিপন্ন শামুকখোল পাখির অভয়ারণ্য 
জয়পুরহাটের কানাইপুকুর এখন বিপন্ন প্রজাতির শামুকখোল পাখির অভয়ারণ্য। গ্রামের মানুষের ভালবাসা আর নিরাপত্তা পেয়ে বাড়ছে ওই পাখির সংখ্যা।

পাখি সংরক্ষণে প্রকৃতি ও পরিবেশ প্রেমী সংগঠন এবং স্থানীয় প্রশাসন নিয়েছে নানা উদ্যোগ। গ্রামবাসীও অপার মমতায় আগলে রাখছে পাখিগুলোকে।

ক্ষেতলাল উপজেলার নিভৃত গ্রাম কানাইপুকুরে বাসা বেঁধেছে কয়েক হাজার শামুকখোল পাখি। গ্রামের পুকুরপাড়ের বড় বড় গাছ তাদের স্থায়ী আবাসস্থল। এদেশে এই পাখি প্রজননে কোনো ইতিহাস না থাকলেও কানাইপুকুরের পরিবেশ তাদের বংশ বিস্তারে হয়ে উঠেছে সহায়ক।

পাখি সংরক্ষণকারী আব্দুস সোবহান বলেন, ‘পাখিগুলো অনেকদিন ধরে এখানে আসে। আমি তাদের দেখে সংরক্ষণ করি। কেউ ধরেও না মারেও না। কাউকে ধরতেও দেই না।’

পাখিগুলো সংরক্ষণে আন্তরিকতার কোনো কমতি নেই কানাইপুরবাসীর। গ্রামবাসী ও এলাকাবাসীদের একজন জানান, আগে আমি পাখি শিকার করতাম। কিন্তু এখন আর করি না।

পাখির এই আবাসস্থলকে সরকারিভাবে সংরক্ষণের আহবান জানিয়েছে প্রকৃতি ও জীবন ক্লাব এবং স্থানীয় প্রশাসন।

জয়পুরহাট প্রকৃতি ও জীবন ক্লাবের আহবায়ক আবু জাফর মো. সালেহ বলেন, ‘আমাদের পক্ষ থেকে পাখি সংরক্ষণ করার জন্য গ্রামবাসীকে আমরা উৎসাহী করেছি। সরকারিভাবেও এই রকম ব্যবস্থা নেওয়া দরকার।’

ক্ষেতলাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, ‘পাখিগুলো যাতে তাদের বংশবিস্তার যথাযথভাবে করতে পারে এজন্য আমরা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছি।’

বিপন্ন এই পাখিগুলো সংরক্ষণের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

তিনি বলেন, ‘জয়পুরহাটে যে শামুককুল পাখিগুলো দেখা যাচ্ছে তার সংখ্যা মোটামুটি ভালো এবং এই ভালো হওয়ার কারণটি হচ্ছে সচেতনতা। এটা যদি আমরা আরো ভালোভাবে; শক্তভাবে ধরে রাখতে পারি তাহলে যে পাখিগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে সে পাখিগুলো আমরা আরো বেশি সংখ্যায় দেখতো পাবো।

বিপন্ন ও বিরল প্রজাতির এই পাখিগুলো দেখতে প্রতিদিনই ছুটে আসছেন বিভিন্ন অঞ্চলের প্রকৃতিপ্রেমী দর্শনার্থী।

পাখির নিরাপত্তার পাশাপাশি এর আবাসস্থলকে অভয়ারণ্য ঘোষণা দিয়ে এদের রক্ষার উদ্যোগ নিবেন প্রশাসন এমন দাবি এলাকাবাসীর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া