adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার টানা শেয়ার ক্রয়ে বিদেশিরা

Foring_Investment_Shiponডেস্ক রিপোর্ট : দেশের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগকারীরা টানা শেয়ার বিক্রির পর এবার টানা শেয়ার কিনছেন। সদ্য সমাপ্ত বছরের প্রথম ৭ মাসের মধ্যে ৫ মাসই বিদেশিরা যে পরিমাণ শেয়ার কিনেছিলেন, বিক্রি করেছিলেন তার থেকে বেশি। তবে বছরের শেষ তিন মাসেই বিক্রির তুলনায় অধিক শেয়ার কিনেছেন বিদেশি বিনিয়োগকারীরা। এ সময় বিক্রির তুলনায় ১০৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার বেশি কিনেছেন তারা।

বিদেশি বিনিয়োগ তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৫ সালের মার্চ, এপ্রিল, মে, আগস্ট ও অক্টোবর এই ৫ মাসেই বিদেশিরা ক্রয়ের তুলনায় বেশি শেয়ার বিক্রি করেছেন। অন্যদিকে শেষ তিন মাসে শেয়ার ক্রয় করেছেন বেশি।

এর মধ্যে ডিসেম্বর মাসে শেয়ার ক্রয়ের পরিমাণ ছিল সব থেকে বেশি। মাসটিতে বিদেশিরা ৩৮৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার ক্রয় করেন। এর বিপরীতে বিক্রয় করেন ৩০৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। অর্থাৎ মাসটিতে বিক্রয়ের তুলনায় ক্রয় বেশি হয় ৭৮ কোটি ৯৪ লাখ টাকা। আগের মাস নভেম্বরে বিদেশিরা শেয়ার ক্রয় করেন ৩৩২ কোটি ২৪ লাখ টাকার। এর বিপরীতে বিক্রি ৩০৯ কোটি ৪১ লাখ টাকার। অর্থাৎ বিক্রির তুলনায় ক্রয় বেশি ২২ কোটি ৮৩ লাখ টাকা। আর অক্টোবরে শেয়ার ক্রয়ের পরিমাণ ছিল ৩৩২ কোটি ২৪ লাখ টাকা। এর বিপরীতে বিক্রয় দাঁড়ায় ৩৩০ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ বিক্রির তুলনায় ক্রয় বেশি ১ কোটি ৮৫ লাখ টাকা।

এর আগে বছরের (২০১৪) শুরুতেও শেয়ারবাজারে বিদেশিদের বিনিয়োগ বেশ ইতিবাচক ছিল। বছরের প্রথম মাসেই অর্থাৎ জানুয়ারিতে বিদেশিরা শেয়ার বিক্রির তুলনায় ক্রয় বেশি করেন ২২৮ কোটি ২০ লাখ টাকার। মাসটিতে ৩৬৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার ক্রয়ের বিপরীতে বিক্রির পরিমাণ ছিল ১৩৬ কোটি ৮৩ লাখ টাকা। পরের মাস ফেব্রুয়ারিতে ২৫০ কোটি ৮৯ লাখ টাকা ক্রয়ের বিপরীতে বিক্রয় ছিল ২১৯ কোটি ১৫ লাখ টাকা। অর্থাৎ মাসটিতে ক্রয়ের পরিমাণ বেশি হয় ৩১ কোটি ৭৪ লাখ টাকা।

এরপরই টানা বিক্রির চাপ বাড়ান বিদেশিরা। মার্চে বিদেশিরা ৩১৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ক্রয়ের বিপরীতে বিক্রয় করেন ৩৫১ কোটি ৯১ লাখ টাকা। অর্থাৎ মাসটিতে ক্রয়ের তুলনায় ৩২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার বেশি বিক্রি করা হয়। এরপর এপ্রিলে বিক্রির পরিমাণ বেশি ছিল ৬৭ কোটি ১ লাখ টাকা। মাসটিতে ২৬৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ক্রয়ের বিপরীতে বিক্রয় করা হয় ৩৩২ কোটি ৯৭ লাখ টাকার। আর মে মাসে বিদেশিরা শেয়ার ক্রয় করেন ২২৪ কোটি ৯৯ লাখ টাকার। এর বিপরীতে বিক্রয় করেন ৩১২ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ বিক্রির পরিমাণ বেশি ৮৭ কোটি ২৮ লাখ টাকা।

তথ্য পর্যালোচনা দেখা যায়, গত বছরের আগে শেয়ারবাজার থেকে টানা ৩ মাস শেয়ার ক্রয়ের তুলনায় বিক্রয় বেশি হওয়ার ঘটনা ঘটে ২০১০ সালে। ওই বছরের অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে টানা বিক্রয় বেশি ছিল। এরপর আর কখনো টানা তিন মাস ক্রয়ের তুলনায় বেশি শেয়ার বিক্রয় করেননি বিদেশিরা। তবে ২০১১ সালে দুই ধাপে ৩ বার বিক্রয় বেশি হয়। অবশ্য ২০১১ সালের আগস্টের পর টানা ৪২ মাসে আর ক্রয়ের তুলনায় বেশি শেয়ার বিক্রয় করেননি বিদেশিরা। প্রতি মাসেই বিদেশিদের শেয়ার বিক্রির তুলনায় ক্রয় ছিল বেশি।

এদিকে টানা ৩ মাস বিক্রর চাপ বাড়ানোর পর ২০১৫ সালের জুন ও জুলাই মাসে আবার ক্রয় বাড়িয়ে দেন বিদেশিরা। এর মধ্যে জুন মাসে বিদেশিদের মোট লেনদেন ছিল ৯৬৪ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে শেয়ার ক্রয়ের পরিমাণ ৫৩২ কোটি ৯৩ লাখ টাকা। আর বিক্রির পরিমাণ ৪৩১ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ বিক্রির তুলনায় ক্রয় বেশি হয় ১০১ কোটি ৬৪ লাখ টাকা।

পরের মাস জুলাইতে ক্রয়ের তুলনায় বিক্রয় বেশি হয় ৮৩ কোটি ২১ লাখ টাকা। মাসটিতে ২৬৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার ক্রয়ের বিপরীতে বিদেশিরা শেয়ার বিক্রয় করেন ১৮৩ কোটি ৮৭ লাখ টাকার। এরপর আবার আগস্ট ও সেপ্টেম্বর টানা দুই মাস বিক্রির চাপ বাড়িয়ে দেন বিদেশিরা। এর মধ্যে আগস্টে ৩১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ক্রয়ের বিপরীতে বিদেশিরা বিক্রি করেন ৪৩১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার। আর সেপ্টেম্বরে ২৩০ কোটি ৮৪ লাখ টাকা ক্রয়ের বিপরীতে বিক্রয় দাঁড়ায় ২৯৩ কোটি ২৪ লাখ টাকা।

এ বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক মো. বখতিয়ার হাসান  ‘বিদেশিদের শেয়ার ক্রয়-বিক্রয়ের ট্রেন্ড (চিত্র) দেখলে বোঝা যায় যে, তারা দ্রুত মুনাফা তুলে নেওয়ার প্রবণতা চালাচ্ছেন। বাজার যখনই নিম্নমুখী হচ্ছে তখন তারা শেয়ার ক্রয় করছেন। আবার শেয়ার দাম একটু বাড়লেই তারা বিক্রি করে দিচ্ছেন। এ পরিস্থিতিতে সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগের ক্ষেত্রে বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে। গুজবে কান না দিয়ে সার্বিক তথ্য পর্যালোচনা করে বিনিয়োগ করতে হবে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া