adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাম কমেছে সয়াবিনের ,তবে ভোক্তা পর্যায়ে নয়

Oil-1ডেস্ক রিপোর্ট :শনিবার থেকে ভোজ্য তেলের (সয়াবিন) দাম লিটারপ্রতি ৫ টাকা কমানোর কথা থাকলেও তা এখনো ভোক্তা পর্যায়ে কার্যকর হয়নি। খুচরা বাজারে পুরানো দামে কেনা মজুদ থাকা তেল বিক্রি শেষ না হওয়া পর্যন্ত ভোক্তারা এ সুবিধা পাচ্ছেন না। প্রাথমিক পর্যায়ে এ সুবিধা পাচ্ছে পাইকারি তেল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো।
শনিবার রাজধানীর বাজার ও সুপার স্টোরগুলোতে এখনো বোতলজাত করা সয়াবিন তেল লিটারপ্রতি ৯৬ থেকে ১০১ টাকা ও খোলা তেল কেজিপ্রতি ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। মালিবাগ, শান্তিনগর, মগবাজার, খিলগাঁও, যাত্রবাড়ী ও পশ্চিম শেওড়াপাড়া এলাকার বাজারে প্রতি লিটার ফ্রেশ সয়াবিন তেল ৯৬ টাকায়, তীর ৯৭ টাকা, পুষ্টি ৯৮ টাকা ও রূপচাঁদা ১০১ টাকা দরে বিক্রি হয়েছে।
বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সভায় ভোজ্য তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবার থেকে এটা কার্যকর হবে বলে বাংলাদেশ ভোজ্য তেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদনকারী সমিতি ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ঘোষণা দেন।
তেলে দাম না কমায় ভোক্তাদের অভিযোগ, ঘোষণার পরেও দোকানে এখনো আগের দামে তেল বিক্রি করা হচ্ছে। ভোক্তা পর্যায়ে কবে থেকে নতুন দামে তেল বিক্রি হবে তা স্পষ্ট করে বলা দরকার ছিল। তাহলে এ সমস্যা সৃষ্টি হতো না। এদিকে বিক্রেতারা বলছে, তেল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো এখনো নতুন দামে তেল সরবরাহ করছে না। মজুদ থাকা তেল বেশি দামে কেনা রয়েছে, তাই কম দামে ছাড়া যাচ্ছে না।
মালিবাগ স্বপ্ন সুপার স্টোরের বিক্রেতা মোহাম্মদ আসিফ জানান, ‘এখনো নতুন দাম সমন্বয় করা হয়নি। নতুন দামে তেল পেতে আরও কিছুদিন সময় লাগবে।’ এর কারণ কি জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের ঊধ্বর্তন কর্তৃপক্ষ নির্দেশনা দিলেই এটি কার্যকর করা হবে। আশা করি আগামী সপ্তাহ থেকে ঠিক হয়ে যাবে।’
স্বপ্ন সুপার স্টোরের বাজার করতে আসা বেসরকারি ব্যাংক কর্মকর্তা নাজনীন ফিরোজ জানান, ওই দিন টিভিতে দেখলাম তেলের দাম কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু বাজারে এসে দেখছি যে, এখনো আগের দামেই তেল বিক্রি হচ্ছে। জিজ্ঞেস করলাম কেন? সেলসম্যান জানাল, নতুন তেল এখনো আসেনি, আরও সময় লাগবে।
এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন  বলেন, ‘বৃহস্পতিবার বাংলাদেশ ভোজ্য তেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদনকারী সমিতি তেলের দাম কমানোর ঘোষণা দিয়েছে। তবে ভোক্তা পর্যায়ে এ সুবিধা পেতে একটু সময় লাগবে। তবে ঘোষণা অনুযায়ী বাজারে তেলের দাম আসলে কমেছে কিনা— তা আগামীকাল রবিবার থেকে মনিটরিং শুরু হবে।’
সয়াবিন তেলের দাম কমানোর বিষয়ে বাংলাদেশ ভোজ্য তেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদনকারী সমিতির সভাপতি ও এস এ অয়েল রিফাইন্যারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আহমেদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোরকে বলেন, ‘সয়াবিন তেলের দাম শনিবার থেকে কমানো শুরু হয়েছে। তবে ভোক্তাদের হাতে এ তেল পৌঁছাতে চার থেকে পাঁচ দিন সময় লাগবে। কারণ এক বা দুই সপ্তাহের আগের কেনা তেল বিক্রি শেষ হলেই নতুন তেল দোকানে উঠাবে। তখন বিক্রেতারা নতুন দামে তেল বিক্রি করতে পারবেন।’
এদিকে মালিবাগ পাইকারি বাজারের বিক্রেতারা বলছেন, উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এখনো নতুন দামে বিক্রি করছে না। যার কারণে নতুন দাম কার্যকর হচ্ছে না। এ ছাড়া গত সপ্তাহে যে তেল কেনা হয়েছে সেটি এখনো বিক্রি হয়নি তাই পুরানো দামেই বিক্রি করতে হচ্ছে।
মালিবাগ বাজারের খুচরা তেল বিক্রেতা ও সাইফুল সুপার স্টোরের স্বত্বাধিকারী সাইফুল ইসলাম জানান, আমরা এখনো পুরানো তেল বেচতে পারিনি। তাই আগের দামে বিক্রি করতে হচ্ছে। নতুন করে তেল কিনলে বুঝা যাবে দাম কমানো হয়েছে কিনা? কিন্তু এটা কার্যকর হতে আরও সময় লাগবে।
অন্যদিকে মালিবাগ বাজারে বাজার করতে আসা আফসার উদ্দিন জানান, মিডিয়ার মাধ্যমে জানলাম তেলের দাম কমানো হচ্ছে। কই বাজারে তো তার কোনো আলামত দেখতে পেলাম না। যারা এসব নির্দেশ দেন ওনারা মনে হয় বাজার করেন না। বাজার করলেও তেলের দাম কমেছে কিনা— তা চোখে পড়তো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া